ফেসবুকের পর রিলায়েন্স জিওতে ৫,৬৫৫.৭৫ কোটি বিনিয়োগ করলো সিলভার লেক

এই মুহূর্তে সারা বিশ্বের মধ্যে দ্রুত বৃদ্ধি পাওয়া কোম্পানিগুলির মধ্যে একটি হল Reliance Jio। প্রথম কোয়ার্টারের পর কোম্পানির মোট গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ৩৮.৮ কোটি। অন্যদিকে Silver Lake হল বিশ্বে প্রযুক্তি সংস্থায় অন্যতম শীর্ষ বিনিয়োগকারী। এবার এই কোম্পানি জিও প্ল্যাটফর্ম লিমিটেডে বিনিয়োগ করতে চলেছে। রিপোর্ট অনুযায়ী, সিলভার লেক জিও প্ল্যাটফর্মে ৫,৬৫৫.৭৫ কোটি বিনিয়োগ করছে। যার পরে জিও প্ল্যাটফর্মগুলির ইক্যুইটি ভ্যালু বেড়ে দাঁড়াবে ৪.৯৯ লক্ষ কোটি টাকা এবং এন্টারপ্রাইজ ভ্যালু বেড়ে দাঁড়াবে ৫,১৫ লক্ষ কোটি টাকা। প্রসঙ্গত কিছুদিন আগেই রিলায়েন্স জিও প্ল্যাটফর্মে বিনিয়োগ করেছিল ফেসবুক।

ডিজিটাল ইন্ডিয়া তৈরিতে সিলভার লেক এর সাথে মিলে কাজ করবে রিলায়েন্স জিও :

ভারত অর্থনীতির পুনরুজ্জীবনের জন্য, সারা দেশে বিস্তৃত ডিজিটাইজেশন এর সূচনা করা আবশ্যক। সিলভার লেকের সাথে কাজ করে রিলায়েন্স জিও বিশ্বাস করে যে, ভারতকে ‘ডিজিটাল ইন্ডিয়া’ তৈরী করার এটি একটি সেরা সুযোগ। সিলভার লেকের বিনিয়োগে জিওর ভ্যালু কে ব্র্যান্ড হিসাবে এগিয়ে নিয়ে যাবে। সিলভার লেক যে অন্যান্য সংস্থাগুলিতে বিনিয়োগ করেছে তার মধ্যে কয়েকটি হল ডেল টেকনোলজিস, টুইটার, অ্যান্ট ফিনান্সিয়াল, আলিবাবা, এয়ারবিএনবি ইত্যাদি।

সিলভার লেকের বিনিয়োগের খবর মুকেশ আম্বানি স্বীকার করেছেন। তিনি জানিয়েছেন, সবাই জানে সিলভার লেক সারা বিশ্বে কত বড় এক বিনিয়োগকারী। তারা আমাদের সাথে যুক্ত হওয়ায় আমরা ভারত কে ডিজিটাল ইন্ডিয়া তৈরীতে সমর্থ হব বলেই ধারণা। এদিকে সিলভার লেক এর কো সিইও ও রিলায়েন্স সাথে যুক্ত হওয়ায় উচ্ছসিত। এই পার্টনারশিপে দুটি কোম্পানিই আরও বৃদ্ধি পাওয়ার সুযোগ পাবে।

কয়েকদিন আগেই পৃথিবীর সবথেকে বড় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম Facebook রিলায়েন্স জিওর স্টেকে ৫.৭ বিলিয়ন মার্কিন ডলার (যা প্রায় ৪৩,৫৭৪ কোটি টাকার সমান) বিনিয়োগ করেছিল। ফেসবুকের তরফ থেকে জানানো হয়েছে, এই বিনিয়োগের মাধ্যমে তারা রিলায়েন্স জিওর সঙ্গে যুক্ত হয়ে মানুষ এবং ব্যবসায়ীদের জন্য আরো উন্নত ডিজিটাল ইকোনমি তৈরির দিকে পা বাড়াবে। এবং এই সংযুক্তির সর্বপ্রথম পদক্ষেপ হবে পৃথিবীর সবথেকে বড় ম্যাসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপের সঙ্গে রিলায়েন্স জিওর JioMart কে যুক্ত করা।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।