ইলেকট্রিক স্কুটারের জগতে রাজ করতে আসছে Simple Energy-র Mark 2

simple-energy-mark-2-electric-scooter-test-ride-image-leaked

ই-মোবিলিটি প্রযুক্তিতে দ্রুত অগ্রগতির ফলে এখন ইলেকট্রিক টু-হুইলার সেগমেন্টে বহু নতুন সংস্থার আবির্ভাব ঘটেছে। বেঙ্গালুরুস্থিত এমনই একটি স্টার্টআপ হল সিম্পল এনার্জি (Simple Energy)। Mark 2 কোডনেমের একটি ফ্ল্যাগশিপ ইলেকট্রিক স্কুটারের ঘোষণা করে সংস্থাটি গত বছর সংবাদের শিরোনামে উঠে এসেছিল। আবার জানুয়ারিতে  অ্যঞ্জেল ইনভেস্টদের কাছ থেকে প্রি-সিরিজ ফান্ডিং পাওয়ার বিষয়টিও কোম্পানির তরফে নিশ্চিত করা হয়েছিল। এছাড়া তখন সিম্পল এনার্জি জানিয়েছিল, চলতি বছরেই মার্ক ২ ই-স্কুটার বাজারে পা রাখবে। এবার কর্মক্ষমতা পরীক্ষা করতে সিম্পল এনার্জি, বৈদ্যুতিক স্কুটারটির প্রোটোইপ মডেলের টেস্ট রাইড শুরু করে দিল।

Faster Adoption and Manufacturing of Hybrid and Electric Vehicle

চেহারা লুকানোর জন্য মার্ক ২ এর প্রোটোটাইপ মডেলটি অবশ্য ভারি ক্যামোফ্লেজ উপকরণে মোড়ানো ছিল। ছবি দেখে বলা যায়, সেগুলি কোনো টেস্টিং ট্র্যাকেই সম্ভবত তোলা হয়েছে। সিম্পল এনার্জি বলেছিল, ডাসাল্টের ডেভেলপমেন্ট প্ল্যাটফর্ম ব্যবহার করে ই-স্কুটারটি স্টাইলিশ ও স্পোর্টি ডিজাইন করা হয়েছে। মার্ক ২ IP67 রেটেড টাচ স্ক্রিন ডিসপ্লে, ব্লুটুথ ও ফোর জি কানেক্টিভিটি, অন বোর্ড নেভিগেশন সিস্টেম সহ নানা অত্যাধুনিক ফিচারের সাথে আসবে।

সিম্পল এনার্জি মার্ক ২ ইলেকট্রিক স্কুটারে ৪.৮ কিলোওয়াট ব্যাটারি প্যাক ব্যবহার করেছে। এর সর্বোচ্চ গতিবেগ হবে ১০০ কিমি/ঘন্টা এবং মাত্র ৩.৬ সেকেন্ডেই এটি ০-৫০ কিমি গতিবেগ তুলতে সক্ষম হবে। স্কুটারটি ইকো, নর্মাল, ও স্পোর্টস রাইডিং মোডের সাথে আসবে। গত বছরের নভেম্বরে পুনের Automotive Research Association Of India (ARAI)-তে Mark 2 স্কুটারের প্রোটোটাইপ মডেলের টেস্ট সম্পন্ন করা হয়েছিল। টেস্ট রেজাল্ট থেকে জানা গিয়েছিল যে ইকো মোডে Mark 2 ই-স্কুটারটির ২৩০ কিমি পথ চলতে পারবে।

আবার নর্মাল ও স্পোর্টস মোডে রাইডিং রেঞ্জ হবে যথাক্রমে ২২০ ও ১৮০ কিমি। ARAI এর টেস্টে বেস্ট ইন ক্লাস ড্রাইভিং রেঞ্জ ও স্পিডের দৌলতে Simple Energy Mark 2, Ather 450X-এর মতো EV সেগমেন্টে সাড়া জাগানো স্কুটারকেও পেছনে ফেলে দিয়েছিল। জানিয়ে রাখি, সংস্থার যে ডেভলপমেন্ট টিম রয়েছে তাদের মধ্যে অনেকেই Ultraviolette Automotive, Tork Motors, এবং Ather Energy-র মতো EV (Electric Vehicle) কোম্পানিতে একসময় কাজ করেছেন।

Mark 2 এর লিথিয়াম-আয়ন ব্যাটারি ০-৮০ শতাংশ চার্জ হতে সময় নেয় ৪০ মিনিট, ০-১০০ শতাংশ চার্জ হতে সময় নেবে ১ ঘন্টা ৫ মিনিট। আবার ফাস্ট চার্জিংয়ের সাহায্যে মাত্র ২০ মিনিটেই ৫০ শতাংশ চার্জ দেওয়া যাবে। উল্লেখ্য, স্কুটারটির ৯০ শতাংশ যন্ত্রাংশ স্থানীয় বাজার থেকে আমদানি করা হবে বলে Simple Energy আগেই ঘোষণা করে রেখেছে। ফলে ভারত সরকারের FAME II (Faster Adoption and Manufacturing of Hybrid and Electric Vehicle) স্কিমের সাবসিডি পাওয়ার জন্য সংস্থাটি যোগ্য বলে বিবেচিত হবে।

সিম্পল এনার্জির দাবি, ইলেকট্রিক স্কুটার সেগমেন্টে মার্ক ২ সবচেয়ে বড়ো লাগেজ স্টোরেজ অফার করবে। জুনে প্রোডাকশন শুরু করার পর সেপ্টেম্বর থেকেই ইলেকট্রিক স্কুটারটিকে ক্রেতাদের কাছে পৌঁছে দেওয়ার ব্যাপারে কোম্পানি আশাবাদী।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন