চলতি বছরেই বাজারে আসছে ইলেকট্রিক স্কুটার Simple Energy-র Mark 2

simple-energy-mark-2-to-launch-in-india-this-year

বেঙ্গালুরু ভিত্তিক EV (Electric Vehicle) স্টার্টআপ সংস্থা Simple Energy চলতি বছরের মে মাসেই তাদের ফ্ল্যাগশিপ ই-স্কুটার Mark 2 লঞ্চ করবে বলে ঘোষণা করেছে। মার্ক ২ বৈদ্যুতিন স্কুটার প্রাথমিক ভাবে ভারতের নির্বাচিত কয়েকটি শহরে উপলব্ধ হবে। এর মধ্যে বেঙ্গালুরু এবং দিল্লির পরে চেন্নাই, মুম্বাই এবং হায়দ্রাবাদ রয়েছে।

সিম্পল এনার্জির পক্ষ থেকে তাদের প্রি-সিরিজ ফান্ডিং পাওয়ার বিষয়টিও নিশ্চিত করা হয়েছে। জানা গেছে, অ্যাঞ্জেল ইনভেস্টর মিঃ ভেল কান্নিপ্পান ছাড়াও চারজন বিনিয়োগকারীর কাছ থেকে সংস্থাটি ফান্ড (অপ্রকাশিত) সংগ্রহ করতে সক্ষম হয়েছে। এই বছরের সেকেন্ড কোয়ার্টারে সিরিজ-এ ফান্ডিংয়ে আরও ৮-১০ মিলিয়ন ডলারের তহবিল সংগ্রহ করতে তারা আশাবাদী বলে সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে।

এবার সিম্পল এনার্জির Mark 2 বৈদ্যুতিন স্কুটারের প্রসঙ্গে আসা যাক। স্ট্যাইলিশ ও স্পোর্টি ডিজাইনের এই ই-স্কুটার ইকো মোডে চালালে সিঙ্গেল চার্জে ২৪০ কিমি ড্রাইভিং রেঞ্জ অফার করবে দাবি করা হয়েছে। বলা হয়েছে, এটি ৪.৮ kWh লিথিয়াম-আয়ন ব্যাটারি প্যাক দ্বারা চালিত হবে৷ এছাড়া এর সর্বোচ্চ গতিবেগ হবে ১০০ কিমি/ঘন্টা এবং মাত্র ৩.৬ সেকেন্ডেই এটি ০-৫০ কিমি গতিবেগ তুলতে সক্ষম হবে।

এই প্রসঙ্গে বলে রাখি, গত নভেম্বরে পুনেতে Automotive Research Association Of India (ARAI)-তে Mark 1 বৈদ্যুতিন স্কুটারের প্রোটোটাইপ মডেলের টেস্ট রান করা হয়েছিল। সেখানে মার্ক ১, সিম্পল এনার্জির ডেভলপ করা ৪ কিলোওয়াটের ব্যাটারি প্যাক ব্যবহার করে ২৩০ কিমির ড্রাইভিং রেঞ্জ অর্জন করেছে বলে তখন ঘোষণা করা হয়েছিল। Mark 2 এই প্রোটোটাইপ মডেলের ওপর ভিত্তি করে বানানো হচ্ছে বলে মনে করা হচ্ছে।