Simple Energy ভারতে পৃথিবীর বৃহত্তম ই-স্কুটার কারখানা গড়বে, লগ্নি করবে 2500 কোটি টাকা

সিম্পল এনার্জি-র সিম্পল ওয়ান ই-স্কুটারের দাম রাখা হয়েছে ১.১০ লক্ষ টাকা।

simple-energy-to-build-worlds-largest-ev-two-wheeler-factory-in-tamilnadu

তামিলনাড়ুতে তৈরি হতে চলেছে পৃথিবীর বৃহত্তম ইলেকট্রিক স্কুটার কারখানা। ৬০০ একর জমির উপর এই কারখানা গড়তে চলেছে ইলেকট্রিক ভেহিকেল স্টার্টআপ সিম্পল এনার্জি (Simple Energy)। সংস্থাটি ধর্মাপুরীতে সেই কারখানা তৈরির জন্য  তামিলনাড়ু সরকারের সঙ্গে মউ’ বা সমঝোতাপত্র স্বাক্ষর করেছে।

সিম্পল এনার্জির তরফে জানানো হয়েছে, তারা আগামী পাঁচ বছর ধরে ২৫০০ কোটি টাকা লগ্নি করবে। প্রথম পর্যায়ে শুলাগিরির (হোসুর) কাছে ২ লক্ষ স্কোয়ার ফিট জমির উপরে প্রথম কারখানাটি গড়ে তোলা হচ্ছে। বছরে প্রায় ১০ লক্ষ বৈদ্যুতিক স্কুটার তৈরি হবে এই কারখানায়। আগামী বছরের প্রথম দিকে কারখানায় কাজ চালু হয়ে যাবে। এখানেই তৈরি হবে সংস্থার ফ্ল্যাগশিপ ই-স্কুটার সিম্পল ওয়ান (Simple One)।

‘মৌ’ অনুযায়ী, সিম্পল এনার্জি ধর্মাপুরীতে ৬০০ একর জমির উপর তাদের আরেকটি কারখানা (সেকেন্ড ফেজে) গড়ে তুলতে ১০০০ কোটি টাকা বিনিয়োগ করবে। সেখানে ২০২৩-এ পুরোদমে উৎপাদন চালু করা হবে। উল্লেখ্য, সিম্পল এনার্জির প্রস্তাবিত ৬০০ একরের এই কারখানা তামিলনাড়ু কৃষ্ণাগিরি জেলায় অবস্থিত ওলার ফিউচারফ্যাক্টরি থেকেও বড় হবে। সিম্পল এনার্জির প্রেস বিবৃতিতে বলা হয়েছে, এই কারখানায় একটি আধুনিক গবেষণা ও উন্নয়ন কেন্দ্র, বিশ্বমানের টেস্টিং ফেসিলিটি বা পরীক্ষার সুবিধা, এবং ভেন্ডর পার্কে সুব্যবস্থা থাকবে।

সিম্পল এনার্জির সেই কারাখানাগুলি ভারতীয় গ্রাহকদের চাহিদা মেটানোর পাশাপাশি বিদেশের বাজারে রপ্তানী করা হবে। ১২,০০০ প্রতক্ষ্য ও পরোক্ষ কর্মসংস্থান সৃষ্টি করবে।

Simple Energy-র ইলেকট্রিক স্কুটারের রেঞ্জ ও স্পিড

গত ১৫ অগাস্ট, সিম্পল এনার্জির প্রথম ফ্ল্যাগশিপ ই-স্কুটার, সিম্পল ওয়ান আত্মপ্রকাশ করেছিল। এটি ৪.৮ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাকের সঙ্গে এসেছে। স্কুটারটি ইকো মোডে একটানা ২০৩ কিমি ও আইডিসি (ইন্ডিয়ান ড্রাইভ সার্কেল)-তে ২৪০ কিমি পর্যন্ত চলতে সক্ষম। সর্বোচ্চ ১০৫ কিমি প্রতি ঘণ্টা বেগে ছুটতে পারে সিম্পল ওয়ান। মাত্র ২.৯ সেকেন্ড ০-৪০ কিমি/ঘন্টা গতি তুলতে পারবে সিম্পল এনার্জি-র এই ই-স্কুটার।

Simple Energy-র ইলেকট্রিক স্কুটারের দাম

সিম্পল এনার্জি-র সিম্পল ওয়ান ই-স্কুটারের দাম রাখা হয়েছে ১.১০ লক্ষ টাকা।

Simple Energy-র Simple Loop ফাস্ট চার্জিং পয়েন্ট

ই-স্কুটারের জন্য সিম্পল লুপ (Simple Loop) নামে ফাস্ট চার্জিং স্টেশন স্থাপন করবে সিম্পল এনার্জি। এই চার্জিং পয়েন্টগুলিতে মাত্র ১ মিনিটের চার্জে  ২.৫ কিমি দৌড়নোর শক্তি পাবে সিম্পল ওয়ান। দেশজুড়ে আগামী কয়েক মাসের মধ্যে এরকম তিনশোর বেশি সিম্পল লুপ ফার্স্ট চার্জিং স্টেশন গড়ে তুলবে সিম্পল এনার্জি।

Shuvro primarily writes about smartphone and automobile industry. He is an assistant editor for techgup. Shuvro has a bachelor degree in English literature. His interest also includes cosmopolitan affairs, scientific discoveries, and quizzing.