Simple Energy: সাড়া জাগানো Simple One ই-স্কুটারের ডেলিভারি কবে, অবশেষে ঘোষণা এল

simple-one-electric-scooter-deliveries-to-commence-in-june-2022

Simple One ইলেকট্রিক স্কুটারটির কথা মনে পড়ে? ভুলে যাওয়ারই কথা। আসলে গত বছর Ola S1 ও S1 Pro এর লঞ্চের দিন অর্থাৎ ১৫ আগস্ট এই ফ্ল্যাগশিপ স্কুটারটি লঞ্চ করেছিল Simple Energy। এরপর কেটে গেছে ২০২১। ইতিমধ্যেই S1 ও S1 Pro-এর ডেলিভারিও শুরু করে দিয়েছে Ola। কিন্তু Simple One-এর টিকিও খুঁজে পাওয়া যাচ্ছে না! ডেলিভারি তো অনেক দূর, এর টেস্ট ড্রাইভ কবে থেকে শুরু হবে সে বিষয়েও এতদিন কিছু জানায়নি সংস্থাটি। তবে এবার অবশেষে ডেলিভারির দিনক্ষণ ঘোষণা করল Simple Energy।

ডেলিভারির নির্ঘণ্ট জানানো হলেও গ্রাহকদের এখনো প্রায় ছ’মাস অপেক্ষা করতে হবে। কারণ এর ডেলিভারি এ বছরের জুন মাস থেকে শুরু হতে চলেছে। এদিকে বুকিং শুরু হওয়ার পর থেকে এখনো পর্যন্ত ৩০,০০০ ইউনিট বৈদ্যুতিক স্কুটারের বরাত পেয়েছে বলে জানিয়েছে ব্যাঙ্গালোরের সংস্থাটি। ১,৯৪৭ টাকায় করা যাচ্ছে বুকিং। দাম ১.১০ লক্ষ টাকা৷ আসুন Simple One-এর স্পেসিফিকেশন, ফিচার ও দাম সম্পর্কে জেনে নেওয়া যাক।

Simple One: স্পেসিফিকেশন ও ফিচার

সিম্পল ওয়ান (Simple One) মোট চারটি রঙয়ের বিকল্পে বেছে নেওয়া যাবে – অ্যাজিওর ব্লু, ব্র্যাজেন ব্ল্যাক, গ্রেস হোয়াইট এবং নাম্মা রেড। ফিচারের মধ্যে এতে রয়েছে একটি ৭ ইঞ্চির টাচস্ক্রীন ড্যাশ, যা স্মার্টফোন দ্বারা কানেক্ট করা যাবে। এতে উপস্থিত ৪.৮ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক যা ফিক্সড এবং রিমুভেবল উভয় বিকল্পেই উপলব্ধ। টু-হুইলারটিতে আবার রয়েছে ফাস্ট চার্জিংয়ের সুবিধা। এই দুই ধরনের ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে সময় লাগবে যথাক্রমে ১৬৫ মিনিট ও ৭৫ মিনিট।

১১০ কেজি কার্ব ওয়েটের বৈদ্যুতিক স্কুটারটিতে রয়েছে ৭ কিলোওয়াট ইলেকট্রিক মোটর, যা থেকে ৭২ এনএম টর্ক উৎপন্ন হয়। ১০৫ কিমি/ঘন্টার সর্বোচ্চ গতিবেগের স্কুটারটির ইকো মোডে রেঞ্জ ২০৩ কিমি। অন্যদিকে রাইড, ড্যাশ ও সনিক মোডে এর রেঞ্জ ২৩৬ কিমি।

প্রসঙ্গত, তামিলনাড়ুর হোসুরে পৃথিবীর বৃহত্তম ইলেকট্রিক স্কুটার কারখানা তৈরি করছে Simple Energy। ৬০০ একর জমির ওপর গড়ে উঠতে চলেছে এই নির্মাণ কেন্দ্রটি। পুরোদমে চালু হলে বছরে প্রায় ১০ লক্ষ বৈদ্যুতিক দু’চাকার গাড়ি প্রস্তুত হবে এখানে। ২০২৩-এর শুরু থেকেই কারখানার কাজ চালু হয়ে যাবে। অন্যদিকে, সংস্থার তরফে জানানো হয়েছে তারা আগামী পাঁচ বছরে ২,৫০০ কোটি টাকা লগ্নি করবে।

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।