Sish Tzu: ১ হাজার টাকা বিনিয়োগে দু’ঘন্টায় ৬০ লক্ষ টাকা রিটার্ন দিল এই ক্রিপ্টোকারেন্সি

সিৎ-জু' নামের মুদ্রাটি মাত্র দু ঘন্টায় ৬,০০,০০০ % এরও বেশী হারে অভাবনীয় মূল্য বৃদ্ধি ঘটিয়েছে

sish-tzu-token-joins-wild-ride-of-cryptos-makes-rs-1000-into-rs-60-lakh-within-2-hours

ক্রিপ্টো মার্কেটের অস্থিতিশীলতা বর্তমানে একটি নিত্যনৈমিত্তিক ঘটনায় পরিণত হয়েছে। সাম্প্রতিক কালে, বেশ কিছু স্বল্প পরিচিত মুদ্রাও, খুব অল্প সময়ের ব্যবধানে তুমুল মূল্য বৃদ্ধি ঘটিয়ে, রাতারাতি মার্কেট দখল করছে।

সোমবার, সেই তালিকায় যুক্ত হলো ‘সিৎজু’ (Sish- Tzu) মু্দ্রার নাম। বিশ্ব জুড়ে ক্রিপ্টোকারেন্সির ক্রমবর্ধমান এই জনপ্রিয়তার মধ্যেই, সম্প্রতি, ‘সিৎ-জু’ নামের একটি আদরপ্রিয়, ছটফটে চাইনিজ কুকুর ব্রিডের অনুকরণে তৈরি এই মুদ্রাটি মাত্র দু ঘন্টায় ৬,০০,০০০ % এরও বেশী হারে অভাবনীয় মূল্য বৃদ্ধি ঘটিয়েছে।

আন্তর্জাতিক ক্রিপ্টো এক্সচেঞ্জ, CoinMarket Cap -এর হিসেব অনুযায়ী, এই মুদ্রাটি প্রাথমিক ভাবে ০.০০০০০০০০৯১০৫ ডলারে ট্রেড করছিলো। মাত্র দুই ঘন্টার ব্যবধানে মারাত্মক হারে মূল্য বৃদ্ধি ঘটিয়ে এটির ট্রেড মূল্য ০.০০০০৫৪৭৭ ডলারে এসে পৌঁছায়। অর্থাৎ, কেউ যদি এই মুদ্রায় ১,০০০ টাকা বিনিয়োগ করে থাকে, তবে সে ২ ঘন্টা পর ৬০ লক্ষ টাকা রিটার্ন পেয়েছে।

তবে, রাতারাতি মূল্য বৃদ্ধির এই দৌড়ে, সিৎজুই প্রথম নয়। কয়েকদিন আগে কোকাসোয়াপ (KokoSwap), ইথারিয়াম মেটা (Ethereum Meta), এ আর সি গভর্নেন্সের (ARC governance) মতো তুলনায় অখ্যাত মুদ্রাগুলিও অল্প সময়ের ব্যবধানে উচ্চহারে মূল্য বৃদ্ধি ঘটিয়েছিল। যদিও, এগুলি সবকটিই ছিল ক্ষণস্থায়ী ।

স্বল্প পরিচিত ক্রিপ্টো মুদ্রাগুলির এমন আকস্মিক মূল্য বৃদ্ধি ঘটিয়ে ক্রিপ্টো বাজারে আত্মপ্রকাশের কারণ সম্পর্কে এখনও পর্যন্ত কিছু স্পষ্ট করে বলতে পারেননি বিশেষজ্ঞ মহল। তবে, সিৎজুর এই সাম্প্রতিক বাজার দখলের প্রসঙ্গে কথা বলতে গিয়ে একজন উঠতি ব্লকচেন ও প্রযুক্তি প্রচারক, শরৎ চন্দ্র (Sharat Chandra) জানান, মার্কেটে এই ধরনের মূল্য বৃদ্ধি মোটেই ধোপে টিকবে না। সংশ্লিষ্ট মুদ্রাটি কেবল NFT এবং মেটাভার্স গেমিং এর দৌলতেই লাভের মুখ দেখেছে বলে তাঁর দাবি।

প্রসঙ্গত, সিৎজু মুদ্রাটির অফিশিয়াল ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, এটির উদ্দেশ্য হলো অসুস্থ, অত্যাচারিত, অবহেলিত পশুদের সাহায্যের জন্য NFT টোকেন বিক্রির মাধ্যমে তহবিল জোগাড় করা। এমনকী, এই টোকেনটি পশুদের ওপরে যে ইতিবাচক প্রভাব বয়ে আনবে, তা যে ভবিষ্যতে টোকেন সঞ্চয়কারীদের পক্ষেও লাভজনক হবে, সে বিষয়েও আশাবাদী এই মুদ্রার প্রস্তুুতকারক দলটি। যদিও, তাদের এই দাবি এখনও যাচাইসাপেক্ষ।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।