সর্বনাশ, এই কোম্পানির টিভি ব্যবহার করছেন না তো? সংগ্রহ করছে আপনার ব্যক্তিগত তথ্য

Skyworth Accused Of Spying on Users By Monitoring All Connected Devices

কোনো নির্দিষ্ট ডিভাইসের মাধ্যমে ইউজারের ব্যক্তিগত তথ্য ট্র্যাক করার ঘটনা নতুন কিছু নয়। অতীতে Samsung, LG সহ বেশ কিছু কোম্পানির টিভি, ইউজারদেরকে ট্র্যাক করছে বলে শোনা গিয়েছিল। এবার সেই একই কাজ করে বড়োসড়ো বিতর্কের মুখে পড়ল বিখ্যাত চাইনিজ স্মার্টটিভি নির্মাতা Skyworth। কোম্পানিটি তার ইউজারদের ওপর গুপ্তচরবৃত্তি (spying) করছে বলে খবর পাওয়া গেছে, অর্থাৎ ইউজারের ডিভাইস থেকে তাদের অজান্তে ব্যক্তিগত তথ্য হ্যাক করছে। সম্প্রতি এক রিপোর্টে জানা গেছে যে, কোম্পানির স্মার্টটিভিগুলিতে গোজেন ডেটা (Gozen Data) নামক একটি অ্যাপ রয়েছে, যা ডিভাইসে আগে থেকেই ইনস্টল করা আছে। এই অ্যাপটিই সম্ভবত ইউজারদের একগুচ্ছ ডেটা কালেক্ট করছে, যার মধ্যে রয়েছে ডিভাইসের নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড, আইপি অ্যাড্রেস এবং স্থানীয় ওয়াইফাই নেটওয়ার্কের সাথে সংযুক্ত ব্যক্তিদের ইউজারনেম সংক্রান্ত যাবতীয় তথ্য।

অ্যাপটি আপাতদৃষ্টিতে হোস্টনেম, ম্যাক অ্যান্ড আইপি অ্যাড্রেস, নেটওয়ার্ক ডিলে টাইম এবং নিকটবর্তী WiFi SSID নেম এবং ম্যাক অ্যাড্রেসগুলি কালেক্ট করে একটি ডেটাবেসে পাঠায়। এই হ্যাকটি সর্বপ্রথম V2EX-এর নজরে পড়ে, এবং তারা “My TV is monitoring all connected devices” নামক একটি পোস্ট প্রকাশ করে। কালেক্টেড ডেটাগুলি সম্ভবত gz-data.com নামে একটি ওয়েবসাইটে পাঠানো হয়, যা গোজেন ডেটা দ্বারা পরিচালিত একটি ডেটা অ্যানালিসিস প্ল্যাটফর্ম। এটি Sanyo, Toshiba এবং Philips-এর মতো টিভি নির্মাতাদের ১০৩ মিলিয়নেরও বেশি স্মার্টটিভি থেকে ডেটা হ্যাক করেছে।

এই প্রসঙ্গে সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে, এই তথ্যগুলি কেবলমাত্র টার্গেটেড অ্যাডভার্টাইজিং-এর জন্য ব্যবহার করা হয়, কোনোরকম নজরদারি করার জন্য নয়। কিন্তু এর সত্যতা নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে। কারণ টার্গেটেড অ্যাডভার্টাইজিং-এর জন্য সাধারণত ইউজারের
পছন্দ বা আচরণ-সংক্রান্ত তথ্যই সংগ্রহ করা হয়। তবে ইউজারের নিকটবর্তী ওয়াইফাই কানেকশন এবং নেটওয়ার্কের অন্যান্য ডিভাইসগুলি সম্পর্কে তথ্য সংগ্রহ করা নজরদারির দিকেই পাল্লা‌ ভারী করে।

তবে এটি স্পষ্ট নয় যে সিস্টেমটি কেবলমাত্র চীনের স্কাইওয়ার্থের টিভিতে উপলব্ধ কিনা। প্রতিবেদনে বলা হয়েছে যে, গোজেন ডেটা অ্যাপটি অ্যান্ড্রয়েড ফর্কের মধ্যে নির্মিত, যা চিনে কোম্পানির সকল টিভিতে রয়েছে। তাই চীনের বাইরের দেশগুলিতেও একই সিস্টেম কাজ করে কি না তা স্পষ্ট নয়। এর আগেও চিনে এই ধরনের বিভিন্ন উপায়ে প্রকাশ্যে নাগরিকদের উপর গুপ্তচরবৃত্তি করার ঘটনা সামনে এসেছিল। Skyworth যেহেতু চীনা প্রস্তুতকারক, তাই এই ব্যাপারে চিন সরকারের জড়িত থাকার বিষয়টিকেও একেবারে উপেক্ষা করা যাচ্ছে না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন