আপনার শরীরে কোন রোগ বাসা বেঁধেছে জানাবে এই ‘স্মার্ট টয়লেট’

smart toilet

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি রিসার্চাররা সম্প্রতি একটি স্মার্ট টয়লেটের প্রোটোটাইপ তৈরি করতে সক্ষম হয়েছেন যা আপনার অ্যানালপ্রিন্ট আইডেন্টিফাই করে কাজ করবে। এটি আপনার মলের পরীক্ষা করতেও সক্ষম। এই ডিভাইসের সাথে অনেক সেন্সর এবং ক্যামেরা রয়েছে। বলতে গেলে যখনই এই ডিভাইস আপনি ব্যাবহার করবেন, তখনই আপনার মলের পরীক্ষা করা সম্ভব হবে।

এই টেকনোলজিতে একটি মোশান সেন্সিং টুল ব্যাবহার করে টেস্ট করা হয়। আঙুলের ছাপের মতই যেকোনো মানুষের অ্যানাল প্রিন্ট আলাদা হয়। তাই টেস্টের রেজাল্ট মিশে যাওয়ার কোনো সম্ভাবনাও নেই। প্রত্যেকের আলাদা আলাদা করে টেস্ট রিপোর্ট এবং হেলথ ফিডব্যাক দেওয়া হবে।

বিভিন্ন রিপোর্টে বলা হয়েছে, এই স্মার্ট টয়লেট ক্যান্সারের প্রাথমিক অবস্থা সম্পর্কে আপনাকে অবগত করবে। এছাড়াও অন্যান্য রোগ আপনার শরীরে বাসা বেঁধেছে কিনা তাও রিপোর্টে জানা যাবে। আসলে এই স্মার্র্ট টয়লেটের সাথে যুক্ত থাকবে একটি অ্যাপ। এই অ্যাপেই পেয়ে যাবেন রিপোর্ট।

বর্তমান যুগে সবই স্মার্টফোন হচ্ছে। ফোনের কথা ছেড়েই দিলাম, স্মার্ট ওয়াচ ও বাজারে উপলব্ধ। এখন দেখার স্মার্ট টয়লেট আমাদের জীবন কে কতটা এগিয়ে নিয়ে যেতে পারে। যদিও এখন সবে এর প্রোটোটাইপ তৈরী হয়েছে। প্রোডাক্ট আসতে বেশ কিছুদিন বাকি।