Smartphones: চলতি মাসে লঞ্চ হয়েছে এই 4G ও 5G স্মার্টফোনগুলি, কিনবেন নাকি

চলতি মাসে Lava Agni 5G, Nokia X100 5G, Poco M4 Pro এবং Tecno Spark 8 লঞ্চ হয়েছে

smartphones-launched-in-november-poco-m4-pro-nokia-x100-laga-agni-5g-tecno-spark-8

চলতি বছরে বাজেট থেকে প্রিমিয়াম প্রতিটি সেগমেন্টের অধীনেই আমরা একাধিক স্মার্টফোন লঞ্চ হতে দেখেছি। যার মধ্যে কিছু মোবাইল বাজারে পা রাখার আগেই রীতিমতো চর্চার বিষয়বস্তু হয়ে উঠেছিল টেক মহলে। চলতি মাসে অর্থাৎ নভেম্বরেও প্রতীক্ষিত কয়েকটি স্মার্টফোনের উপর থেকে পর্দা সরানো হয়েছে। যার মধ্যে রয়েছে Lava Agni 5G, Nokia X100 5G, Poco M4 Pro এবং Tecno Spark 8 (নতুন স্টোরেজ ভ্যারিয়েন্ট)। জানিয়ে রাখি, উল্লেখিত প্রত্যেকটি স্মার্টফোন ভারতে লঞ্চ হয়নি। কিছু হ্যান্ডসেট আপাতত আন্তর্জাতিক বাজারে উপলব্ধ। আসুন উক্ত ৪টি লেটেস্ট স্মার্টফোনের ফিচার সম্পর্কে জেনে নেওয়া যাক।

নভেম্বরে লঞ্চ হওয়া ৪টি সেরা স্মার্টফোনের তালিকা

Tecno Spark 8: নয়া টেকনো স্পার্ক ৮ ফোনে আছে ৬.৫৬ ইঞ্চির এইচডি প্লাস (৭২০ x ১,৬১২ পিক্সেল) ওয়াটারড্রপ নচ ডিসপ্লে। যা ২০.১৫:৯ এসপেক্ট রেশিও এবং ৪৮০ নিট অবধি ব্রাইটনেস সাপোর্ট করে। ফোনটির পূর্ববর্তী ভার্সনে মিডিয়াটেক হেলিও এ২৫ প্রসেসর ব্যবহার করা হলেও, এই নতুন ভ্যারিয়েন্টে হাইপার ইঞ্জিন গেমিং প্রযুক্তির সাথে আসা শক্তিশালী মিডিয়াটেক হেলিও জি২৫ গেমিং প্রসেসর দেওয়া হয়েছে। এই নয়া মডেলে ৩ জিবি LPDDR4X র‍্যাম ও ৩২ জিবি স্টোরেজ রয়েছে। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ ক্যাপাসিটি ২৫৬ জিবি পর্যন্ত বাড়ানো যাবে। ফোনটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক হাইওএস ৭.৬ কাস্টম স্কিনে চলবে। আর, সিকিউরিটির জন্য ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ও ফেস আনলক ফিচারের সাপোর্ট পাওয়া যাবে।

ক্যামেরা সেটআপের কথা বললে, এই ফোনের রিয়ার ক্যামেরা মডিউলে কোয়াড LED ফ্ল্যাশ লাইট সহ দুটি সেন্সর উপস্থিত। এর মধ্যে প্রথমটি, এফ/১.৮ অ্যাপারচার যুক্ত ১৬ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং অপরটি এফ/২.০ লেন্সযুক্ত এআই সেন্সর। রিয়ার ক্যামেরায় বিউটি মোড, স্লো মোশন, এইচডিএমআর, টাইম ল্যাপ্স, পোট্রেট মোড সহ বিভিন্ন ফিচার সাপোর্ট করবে৷ সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে ডুয়াল LED ফ্ল্যাশ লাইট সহ ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা দেওয়া হয়েছে। Tecno Spark 8 স্মার্টফোনের এই নয়া ভ্যারিয়েন্টে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে। এই ফোনের দাম ৯,২৯৯ টাকা।

Lava Agni 5G: সদ্য লঞ্চ হওয়া ডুয়াল সিমের (ন্যানো) লাভা অগ্নি ৫জি ফোনে, কর্নিং গরিলা গ্লাস প্রটেকশন এবং ৯০ হার্টজ রিফ্রেশ রেট যুক্ত একটি ৬.৭৮ ইঞ্চির ফুল এইচডি প্লাস পাঞ্চ-হোল ডিসপ্লে রয়েছে। ফাস্ট পারফরম্যান্সের জন্য এতে থাকছে অক্টা-কোর মিডিয়াটেক ডাইমেনসিটি ৮১০ প্রসেসর। ফোনটি অ্যান্ড্রয়েড ১১ অপারেটিং সিস্টেমে রান করবে। আর স্টোরেজ হিসাবে এতে ৮ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি মেমোরি পাওয়া যাবে।

ফটোগ্রাফির জন্য লাভার এই লেটেস্ট স্মার্টফোনে কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ দেওয়া হয়েছে। এই ক্যামেরাগুলি হল, এফ/১.৭৯ অ্যাপারচার সহ (সিক্স-পিস লেন্স) ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৫ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল শুটার, ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। এই রিয়ার ক্যামেরায় এআই মোড, সুপার নাইট মোড এবং প্রো মোড সাপোর্ট করে। অন্যদিকে, সেলফি তোলার জন্য থাকছে ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা। এটি সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সহ এসেছে। পাওয়ার ব্যাকআপের জন্য Lava Agni 5G ফোনে আছে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি, যা ৩০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। ফোনটি ১৯,৯৯৯ টাকায় পাওয়া যাবে।

Poco M4 Pro 5G: রেডমি নোট ১১ ফোনের রিব্র্যান্ডেড ভার্সন রূপে বাজারে পা রাখা পোকো এম৪ প্রো ৫জি স্মার্টফোনে, ৬.৬ ইঞ্চির ফুল এইচডি প্লাস (২৪০০ x ১০৮০ পিক্সেল) IPS LCD ডিসপ্লে আছে। পাঞ্চ হোল ডিজাইনের এই ডিসপ্লে, ৯০ হার্টজ রিফ্রেশ রেট, ২৪০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট এবং DCI-P3 ওয়াইড কালার গ্যামট সাপোর্ট করে। এটি মিডিয়াটেক ডাইমেনসিটি ৮১০ প্রসেসর সহ এসেছে। অপারেটিং সিস্টেম হিসাবে ফোনে অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমআইইউআই ১২.৫ কাস্টম স্কিন রয়েছে। এতে ৬ জিবি পর্যন্ত র‌্যাম ১২৮ জিবি পর্যন্ত স্টোরেজ পাওয়া যাবে। এছাড়া রয়েছে ডায়নামিক র‌্যাম এক্সপ্যানশন টেকনোলজি, যা প্রয়োজনে অতিরিক্ত ২ জিবি র‌্যাম অফার করবে। আর মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ ১ টেরাবাইট পর্যন্ত বাড়ানো যাবে।

ক্যামেরা ফ্রন্টের কথা বললে, ফোনের রিয়ার প্যানেলে ডুয়েল ক্যামেরা সেটআপ দেখা যাবে। এগুলি হল, ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর ও ১১৯° ফিল্ড অফ ভিউ সহ ৮ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স। একই সাথে থাকছে ১৬ মেগাপিক্সেলের একটি ফ্রন্ট ক্যামেরা।‌ এই ফোনের রিয়ার ক্যামেরায় নাইট মোড সহ একাধিক এআই পাওয়ার্ড মোড সাপোর্ট করবে। সিকিউরিটির জন্য এতে সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেওয়া হয়েছে। Poco M4 Pro 5G, ৫,০০০ এমএএইচ ব্যাটারি সহ এসেছে, যার সাথে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে। এই ফোনের দাম শুরু হয়েছে ২২৯ ইউরো‌ (প্রায় ১৯,৭০০ টাকা) থেকে

Nokia X100 5G: নোকিয়া এক্স১০০ ৫জি ফোনে কর্নিং গরিলা গ্লাস প্রটেকশন সমেত একটি ৬.৬৭ ইঞ্চির ফুল এইচডি প্লাস (২৪০০ x ১০৮০ পিক্সেল) ডিসপ্লে দেওয়া হয়েছে। এর এসপেক্ট রেশিও ২০:৯। আবার, ডিসপ্লেতে থাকা পাঞ্চ হোল কাটআউটের মধ্যে ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা দেখা যাবে। আর ফটোগ্রাফির জন্য রয়েছে কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ। এগুলি হল, ZEISS অপটিক্স যুক্ত ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৫ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড লেন্স, ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর ও ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। এছাড়াও, এটি OZO অডিও টেকনোলজির সাথে এসেছে, যা আরো ভালো অডিও এবং ভিডিও রেকর্ডিং করতে সক্ষম।

নোকিয়া এক্স১০০ ৫জি ফোনে কোয়ালকমের এন্ট্রি লেভেল ৫জি প্রসেসর স্ন্যাপড্রাগন ৪৮০ ব্যবহার করা হয়েছে। ফোনটি অ্যান্ড্রয়েড ১১ অপারেটিং সিস্টেমে রান করবে। এতে ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ পাওয়া যাবে। তবে মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ ১ টেরাবাইট পর্যন্ত বাড়ানো যাবে। Nokia X100 5G ফোনের ব্যাটারি ক্যাপাসিটি ৪,৪৭০ এমএএইচ, যার সাথে ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। এই ফোনের দাম রাখা হয়েছে ২৫২ ডলার, ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৮,৭৩৮ টাকার সমান।

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।