Smartphones: ১০ হাজার টাকায় ৪ জিবি র‌্যাম, সেরা পাঁচটি মোবাইল ফোন দেখে নিন

এই ৫টি হ্যান্ডসেটেই আপনারা বড় ডিসপ্লে প্যানেল, কোয়াড-ট্রিপল অথবা সিঙ্গেল রিয়ার ক্যামেরা সেটআপ এবং ৬,০০০ এমএএইচ ক্যাপাসিটি পর্যন্ত শক্তিশালী ব্যাটারি পেয়ে যাবেন

smartphones-under-10000-with-4gb-ram-list-realme-c21y-poco-techno-redmi

নতুন স্মার্টফোন খোঁজ করছেন? বাজেট কম? তাহলে আপনার জন্য সেরা বিকল্প হতে পারে Realme Narzo 50i, Moto G10 Power, Poco C31, Realme C21Y এবং Tecno Pova-র মতো স্মার্টফোনগুলি। এই ৫টি হ্যান্ডসেটেই আপনারা বড় ডিসপ্লে প্যানেল, কোয়াড-ট্রিপল অথবা সিঙ্গেল রিয়ার ক্যামেরা সেটআপ এবং ৬,০০০ এমএএইচ ক্যাপাসিটি পর্যন্ত শক্তিশালী ব্যাটারি পেয়ে যাবেন। আবার কিছু মডেলে সুপার পাওয়ার সেভিং মোডের মতো ফিচারও বর্তমান। সর্বোপরি, উল্লেখিত প্রত্যেকটি স্মার্টফোনের বিক্রয় মূল্য ১০,৫০০ টাকারও কম থাকছে।

১০,৫০০ টাকার নিচে উপলব্ধ স্মার্টফোনের তালিকা

Realme Narzo 50i : অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক রিয়েলমি ইউআই গো কাস্টম স্কিন চালিত রিয়েলমি নারজো ৫০আই ফোনে রয়েছে একটি ৬.৫ ইঞ্চির এইচডি প্লাস (১,৬০০x৭২০ পিক্সেল) IPS LCD ডিসপ্লে। এই ডিসপ্লের ডিজাইন ওয়াটার ড্রপ নচ এবং এটি ২০:৯ এসপেক্ট রেশিও, ৮৮.৭% স্ক্রিন-টু-বডি রেশিও, ২৭০পিপিআই পিক্সেল ডেন্সিটি ও ৪০০ নিট পিক ব্রাইটনেস সাপোর্ট করে। রিয়েলমির এই ফোনে ১.৬ গিগাহার্টজ ক্লক রেটের অক্টা-কোর এসসি৯৮৬৩এ (SC9863A) প্রসেসর ব্যবহার করা হয়েছে। ক্যামেরা ফ্রন্টের কথা বললে Realme Narzo 50i, ৮ মেগাপিক্সেল এআই রিয়ার ক্যামেরা এবং ৫ মেগাপিক্সেল এআই সেলফি ক্যামেরা‌ সহ এসেছে। রিয়ার ক্যামেরাটি ৩০ এফপিএস (Frame Per Second) -এ ১০৮০পি ভিডিও রেকর্ড করতে সক্ষম। সিকিউরিটির জন্য ডুয়েল সিমের এই হ্যান্ডসেটে ফেস আনলক ফিচার উপলব্ধ। উক্ত ফোনে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৪৩ দিনের স্ট্যান্ডবাই টাইম অফার করবে। প্রসঙ্গত, এতে সুপার পাওয়ার সেভিং মোডও পেয়ে যাবেন ব্যবহারকারীরা।

দাম : Realme Narzo 50i ফোনের ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ৮,৯৯৯ টাকা

Moto G10 Power : ডুয়েল সিমের মোটো জি১০ ফোনে, একটি ৬.৫১ ইঞ্চির এইচডি প্লাস ওয়াটার ড্রপ নচ IPS LCD ডিসপ্লে দেওয়া হয়েছে। এটি অক্টা কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৬০ প্রসেসর সহ এসেছে। আর অপারেটিং সিস্টেম হিসাবে ফোনটি অ্যান্ড্রয়েড ১১ সিস্টেম দ্বারা চালিত। ফটোগ্রাফির জন্য এই ফোনের পিছনে চারটি ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল ৪৮ মেগাপিক্সেল, ৮ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড এঙ্গেল লেন্স, ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর ও ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। আবার সামনে আছে ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। IP52 রেটিং প্রাপ্ত এই ফোনে আছে ৬,০০০ এমএএইচ পাওয়ারের ব্যাটারি, যার সাথে ২০ ওয়াট ফাস্ট চার্জিং টেকনোলজি সাপোর্ট করে।

দাম : Moto G10 Power ফোনের ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১০,৪৯৯ টাকা।

Poco C31 : পোকো সি৩১ ফোনে আছে ৬.৫৩ ইঞ্চির এইচডি প্লাস (৭২০x১,৬০০ পিক্সেল) ইন সেল LCD ডিসপ্লে। ডিউ ড্রপ নচ ডিজাইনের এই ডিসপ্লের এসপেক্ট রেশিও ২০:৯। এতে, পাওয়ারভিআর জিই৮৩২০ (PowerVR GE8320) জিপিইউ এবং ২.৩ গিগাহার্টজ ক্লক রেটের অক্টা কোর মিডিয়াটেক হেলিও জি৩৫ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ফোনটি অ্যান্ড্রয়েড ১০ ভিত্তিক এমআইইউআই ১২ কাস্টম স্কিন চালিত।ফটোগ্রাফির জন্য ফোনের পিছনে ট্রিপল ক্যামেরা সেটআপ দেওয়া হয়েছে। এগুলি হল, ১৩ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর ও ২ মেগাপিক্সেল ম্যাক্রো লেন্স। সেলফি তোলার জন্য এতে ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা বর্তমান। পোকোর সি-সিরিজের এই ফোনে ১০ ওয়াট চার্জিং সাপোর্ট সহ ৫,০০০ এমএএইচ ব্যাটারি রয়েছে।

দাম : Poco C31 ফোনের ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ৯,৪৯৯ টাকা।

Realme C21Y : রিয়েলমি সি২ওয়াই, বাজেট সেগমেন্টের অধীনে এলেও, এতে তুলনায় উন্নত ফিচার দেখা যাবে। যেমন ফাস্ট পারফরম্যান্স ও মাল্টিটাস্কিংয়ের জন্য এতে ব্যবহার করা হয়েছে ইউনিসক টি৬১০ প্রসেসর। উক্ত স্মার্টফোনে থাকছে একটি ৬.৫ ইঞ্চির এইচডি প্লাস LCD ডিসপ্লে। এটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক রিয়েলমি ইউআই কাস্টম স্কিনে রান করে। ছবি তোলার জন্য এতে রয়েছে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ। এই ক্যামেরাগুলি হল, ১৩ মেগাপিক্সেল ওয়াইড লেন্স ক্যামেরা, ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর ও ২ মেগাপিক্সেল মনোক্রোম লেন্স। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য রিয়েলমির এই ফোনে ৫ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা উপস্থিত। এছাড়া, পাওয়ার ব্যাকআপের জন্য এতে ৫০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

দাম : Realme C21Y ফোনের ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১০,৪৯৯ টাকা।

Tecno Pova : গত বছরে লঞ্চ হওয়া টেকনো পোভা স্মার্টফোনে রয়েছে একটি ৬.৮ ইঞ্চির এইচডি প্লাস (৭২০ x ১৬০০ পিক্সেল) IPS LCD ডিসপ্লে। এই ডিসপ্লের ব্রাইটনেস ৪৮০ নিট পিক এবং স্ক্রিন-টু-বডি রেশিও ৮২.৭%। ফোনটি, মিডিয়াটেক হেলিও জি৮০ চিপসেট সহ এসেছে। আর অপারেটিং সিস্টেম হিসাবে এতে অ্যান্ড্রয়েড ১০ ভিত্তিক হাইওএস ৭ (HiOS 7) ইন্টারফেস পাওয়া যাবে। ফটোগ্রাফির জন্য, এতে কোয়াড-এলইডি ফ্ল্যাশ সহ কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ থাকছে। এগুলি হল, ১৬ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর, ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর এবং একটি এআই লেন্স। একই সাথে, ফোনের সামনে ডুয়াল এলইডি ফ্ল্যাশ সহ ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে। এতে ৬০০০ এমএএইচের ব্যাটারি আছে, যা ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

দাম :Tecno Pova স্মার্টফোনের ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ৯,৫৯৯ টাকা।

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।