Apple Watch কি না পারে, হৃদরোগ শনাক্ত করার পর এবার মহিলার গর্ভবতী হওয়ার লক্ষণ ধরল!

আচমকা হৃদস্পন্দনের হার বেড়ে যাওয়ায় নিজের শরীরের প্রতি নজর রাখতে শুরু করেছিলেন ওই মহিলা

Apple Watch detects Woman's Pregnancy Before Clinical Test confirms
Apple Watch detects Woman's Pregnancy

বর্তমান সময়ে নানাভাবে মানুষের জীবন বাঁচিয়ে Apple Watch যে প্রায়শই খবরই শিরোনামে থাকে, সেকথা আমাদের সকলেরই জানা। মেডিক্যাল ইকুইপমেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে অনুমোদনপ্রাপ্ত না হলেও Apple-এর এই স্মার্টওয়াচটি চলতি সময়ে ছোটোখাটো ঘরোয়া ডাক্তার হয়ে উঠেছে বললেও খুব একটা ভুল বলা হবে না। প্রযুক্তিগত সাধারণ সুবিধা প্রদানের পাশাপাশি একাধিক কার্যকর হেলথ ট্র্যাকিং ফিচারের (যেমন – ইসিজি ট্র্যাকার, এমার্জেন্সি কল ফিচার, ফল ডিটেকশন ফিচার ইত্যাদি) মাধ্যমে হার্ট অ্যাটাক, টিউমার সহ আরও অনেক জটিল রোগ সম্পর্কে ইউজারদেরকে আগাম সতর্কতা দিয়ে Apple Watch বর্তমানে ‘লাইভ সেভার’ (life saver) ডিভাইসে পরিণত হয়েছে। সেক্ষেত্রে এবার ক্লিনিকাল টেস্টের আগেই কোনো মহিলা গর্ভবতী কি না, তা জানতে সাহায্য করে আরও একবার নিজের অনবদ্য জাদুকরি দেখালো মার্কিনি টেক জায়েন্টটির এই ম্যাজিশিয়ান স্মার্টওয়াচ। আসুন ঘটনাটি বিস্তারিত জেনে নেওয়া যাক।

আচমকা হৃদস্পন্দনের হার বেড়ে যাওয়ায় নিজের শরীরের প্রতি নজর রাখতে শুরু করেন ওই মহিলা

রেডিট (Reddit)-এ শেয়ার করা পোস্ট অনুযায়ী, ৩৪ বছর বয়সী একজন মহিলা তার অ্যাপল ওয়াচের মাধ্যমে হঠাৎই লক্ষ্য করেন যে, তার হৃদস্পন্দনের হার ইদানিংকালে বেশ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। ওই মহিলা জানান যে, সাধারণভাবে তার হৃদস্পন্দনের হার থাকে ৫৭, কিন্তু হঠাৎ করেই তা বেড়ে ৭২-এ উন্নীত হয়। হঠাৎ করে একজন ব্যক্তির হৃদস্পন্দনের হার উল্লেখযোগ্যভাবে বেড়ে যাওয়ার অনেক কারণই থাকতে পারে; সেক্ষেত্রে তার ঠিক কী হয়েছে সেটা ভেবে ওই মহিলা বেশ চিন্তিত হয়ে পড়েন। প্রাথমিকভাবে তিনি ভেবেছিলেন যে, তার হয়তো কোভিড-১৯ (COVID-19) হয়েছে, কেননা কোভিড-১৯ হলে শুরুতে মানুষের হৃদস্পন্দনের হার বেশ খানিকটা বেড়ে যায়। তাই তৎক্ষণাৎ তিনি কোভিড টেস্ট করে ফেলেন, কিন্তু রিপোর্টে নেতিবাচক ফলাফল (negative results) দেখা যায়।

প্রেগন্যান্সি টেস্ট করার পর জানতে পারেন যে তিনি চার মাসের গর্ভবতী

সেক্ষেত্রে কোভিড-১৯ হয়নি, এটা জেনে খানিকটা আশ্বস্ত হলেও প্রকৃতপক্ষে তার ঠিক কী হয়েছে, তা জানার জন্য এরপর তিনি অনলাইনে বেশ কয়েকটি আর্টিকেল পড়া শুরু করেন। এর ফলে তিনি জানতে পারেন যে, একজন গর্ভবতী মহিলার শরীরেও গর্ভাবস্থার প্রথম সপ্তাহগুলিতে বেশ দ্রুত হৃদস্পন্দনের হার লক্ষ্য করা যেতে পারে। একথা জানার পর তিনি প্রকৃতপক্ষেই গর্ভবতী কি না, তা টেস্ট করার জন্য ক্লিনিকে যান এবং টেস্ট করার পর নিশ্চিতভাবে জানতে পারেন যে তিনি চার সপ্তাহের গর্ভবতী। উল্লেখ্য, যদিও অ্যাপল ওয়াচে প্রেগন্যান্সি ডিটেক্ট করার জন্য কোনো অফিসিয়াল ফিচার নেই, কিন্তু দ্রুত হৃদস্পন্দনের হার প্রদর্শন করে ওই মহিলা যে সত্যিই গর্ভবতী, তা সঠিক সময়ে জানতে তাকে যে অ্যাপেল ওয়াচই সাহায্য করেছে, সেকথা কিন্তু অস্বীকার করার কোনো উপায় নেই। ফলে সবমিলিয়ে আলোচ্য ঘটনাটি যে অ্যাপল ওয়াচের হাজারো বিজয়গাথার পোর্টফোলিওতে আর-একটি নতুন সংযোজন, তা নিঃসন্দেহে অনস্বীকার্য।

এবার মাসিক চক্রের হালহকিকত জানতেও মহিলাদেরকে সাহায্য করবে Apple Watch

প্রসঙ্গত জানিয়ে রাখি, আইওএস ১৬ (iOS 16) আপডেটের মাধ্যমে Apple Watch-এ মহিলাদের জন্য একটি গুরুত্বপূর্ণ ফিচার যুক্ত করা হয়েছে, যেটি হল সাইকেল ট্র্যাকিং অ্যাপ (Cycle Tracking app)। এটি ব্যবহারকারীদের মাসিক চক্র সম্পর্কিত যাবতীয় তথ্য রেকর্ড করার পাশাপাশি তাদেরকে সেটির উপর নজর রাখতেও সহায়তা করবে। তদুপরি, টেক জায়েন্টটি অ্যাপল ওয়াচ সিরিজ ৮ (Apple Watch Series 8) এবং অ্যাপল ওয়াচ আল্ট্রা (Apple Watch Ultra)-তে একটি বিশেষ টেম্পারেচার সেন্সর সংযোজন করেছে, যা ইউজারদেরকে আগাম মাসিক শুরু হওয়ার তারিখ সম্পর্কে সতর্ক করার পাশাপাশি তাদেরকে রেট্রোস্পেকটিভ ওভিউলেশন এস্টিমেট সম্পর্কে জানতেও সাহায্য করবে।