Google Pixel Watch: গুগলের প্রথম স্মার্টওয়াচ লঞ্চ হল, জলে ডুবিয়ে রাখলেও খারাপ হবে না

যুক্তরাষ্ট্রীয় বাজারে গুগল পিক্সেল ওয়াচের ওয়াইফাই মডেলের দাম ধার্য করা হয়েছে ৩৪৯ ডলার ( প্রায় ২৮,৬৫৪ টাকা) এবং ফোরজি এলটিই মডেলের দাম ৩৯৯ ডলার ( প্রায় ৩২,৭৬০ টাকা )

Google Pixel Watch Launched
Google Pixel Watch Launched

টেক জায়ান্ট Google তাদের ‘Google 2022’ গ্র্যান্ড ইভেন্টের মঞ্চে Google Pixel Watch এর ওপর থেকে পর্দা সরালো। প্রসঙ্গত উল্লেখ্য, এই পিক্সেল ওয়াচ হল গুগল ব্র্যান্ডিংয়ের প্রথম স্মার্টওয়াচ। চলতি বছরের শুরুতে Google IO 2022 -এর মঞ্চে এই ঘড়িটি সম্পর্কে সামান্য কিছু তথ্য প্রকাশিত হয়েছিল। যাইহোক, গোলাকৃতির ডোম ডিজাইনের নতুন এই স্মার্টওয়াচটি এলটিই এবং ওয়াইফাই দুটি অপশনে পাওয়া যাবে। চলুন দেখে নেওয়া যাক নতুন Google Pixel Watch -এর দাম, ফিচার এবং স্পেসিফিকেশন।

Google Pixel Watch -এর দাম ও লভ্যতা

যুক্তরাষ্ট্রীয় বাজারে গুগল পিক্সেল ওয়াচের ওয়াইফাই মডেলের দাম ধার্য করা হয়েছে ৩৪৯ ডলার ( প্রায় ২৮,৬৫৪ টাকা) এবং ফোরজি এলটিই মডেলের দাম ৩৯৯ ডলার ( প্রায় ৩২,৭৬০ টাকা )। ব্ল্যাক, সিলভার এবং গোল্ড এই তিনটি স্ট্র্যাপ অপশনে এসেছে নতুন এই ঘড়িটি। তবে ব্যবহারকারী চাইলে লেমনগ্রাস, অলিভ, রেড, গ্রে এবং গ্রীন কালারেও এটি পেতে পারেন। বর্তমানে স্মার্টওয়াচটি যুক্তরাষ্ট্রীয় বাজারে প্রি -অর্ডারের জন্য উপলব্ধ। কিন্তু ভারতে কবে এই স্মার্টওয়াচটি পাওয়া যাবে তা এখনো সংস্থার তরফে জানানো হয়নি।

Google Pixel Watch -এর স্পেসিফিকেশন ও ফিচার

নবাগত গুগল পিক্সেল ওয়াচ ১.৬ ইঞ্চি গোলাকার ডিসপ্লের সাথে এসেছে। এর চারপাশে রয়েছে গোলাকৃতির বেজেল। এমনকি এর ডিসপ্লের ডান ধারে একটি রোটেড ক্রাউন বাটন উপস্থিত। যার মাধ্যমে ঘড়িটিকে নিয়ন্ত্রণ করা সম্ভব। তাছাড়া ওয়্যার ওএস (Wear OS) দ্বারা চালিত ঘড়িটিতে থাকছে গুগলের নিজস্ব অ্যাসিস্ট্যান্ট, ম্যাপ, ওয়ালেট এবং প্লে স্টোর।

অন্যদিকে, সংস্থাটি দাবি করেছে, খুব শীঘ্রই ওয়্যার ওএস প্ল্যাটফর্মে হোম অ্যাপগুলি পাওয়া যাবে। ঠিক যেমন বর্তমানে ওয়্যার ওএস ৩ দ্বারা চালিত যে কোনো ডিভাইসে পাওয়া যায়। তাছাড়া গ্যালাক্সি স্মার্টওয়াচের মত গুগল পিক্সেল ওয়াচে রয়েছে একটি বিশেষ টেকনোলজি, যার মাধ্যমে ব্যবহারকারী ঘড়িটির উপর ট্যাপ করে অ্যাপ চালু করতে পারবেন এবং এই অ্যাপের মাধ্যমে ঘড়িটির বিভিন্ন মেনু কাস্টমাইজ করা যাবে।

তবে গুগল পিক্সেল ওয়াচের সবচেয়ে উল্লেখযোগ্য দিক হল এর ফিটনেস এবং হেলথ ফিচার। এতে রয়েছে হার্ট রেট মনিটর, স্লিপ ট্র্যাকার এবং অ্যাক্টিভ জোন মিনিটস। সেই সঙ্গে ঘড়িটি একাধিক ওয়ার্কআউট এবং স্পোর্টস মোড সাপোর্ট করবে। উপরন্তু ঘড়িটিতে বিল্ট-ইন জিপিএস উপলব্ধ, যার মাধ্যমে ফোন ছাড়াই হাতে ঘড়িটি থেকে বাইরের অ্যাক্টিভিটি ট্র্যাক করা সম্ভব।

এবার আলোচনা করা যাক Google Pixel Watch -এর ব্যাটারি প্রসঙ্গে। সংস্থার মতে, একবার চার্জে স্মার্টওয়াচটি একটা গোটা দিন পাওয়ার ব্যাকআপ দিতে সক্ষম। তাছাড়া ঘড়ি থেকে ফোন কল করার জন্য এতে রয়েছে ইন্টিগ্রেটেড মাইক এবং স্পিকার। সেইসঙ্গে ঘড়িটিতে একাধিক ওয়াচফেস, গরিলা গ্লাস ৫, মোবাইল নোটিফিকেশন ইত্যাদি বর্তমান। সর্বোপরি জল থেকে সুরক্ষা দেওয়ার জন্য ঘড়িটি 5 ATM রেটিং প্রাপ্ত।