Lenovo Glasses T1: মোবাইলের কাজ করবে স্মার্ট চশমা, ভিডিও দেখা, গান শোনা সব হবে

Lenovo Glasses T1 ওয়্যারেবলটি কিছু নির্বাচিত বাজারে পাওয়া যাবে বলেও জানা গেছে৷ লেনোভো জানিয়েছে যে, সেল শুরু হলে স্মার্ট চশমাটির মূল্য প্রকাশ করা হবে

Lenovo Glasses T1 Smart Glass launched
Lenovo Glasses T1 Smart Glass launched

জনপ্রিয় বহুজাতিক ইলেকট্রনিক্স ব্র্যান্ড লেনোভো আজ (১ সেপ্টেম্বর) ওয়্যারেবল প্রাইভেট ডিসপ্লের সাথে নতুন Lenovo Glasses T1 স্মার্ট গ্লাসটি বাজারে লঞ্চ করেছে। লেনোভোর এই স্মার্ট চশমায় প্রতিটি চোখের জন্য একটি করে ৬০ হার্টজ রিফ্রেশ রেট সমৃদ্ধ মাইক্রো ওলেড (OLED) ডিসপ্লে অন্তর্ভুক্ত রয়েছে। আবার Lenovo Glasses T1 বিল্ট-ইন স্পিকারও অফার করে, যা পরিধানকারীদের বাড়ির বাইরে থাকাকালীনও কন্টেন্ট দেখার সাথে সাথে তা শুনতেও সাহায্য করে। এই চশমার ডিসপ্লেগুলি ১০,০০০:১-এর কনট্রাস্ট রেশিও প্রদান করে এবং Glasses T1 কম ফ্লিকারিং এবং কম ব্লু লাইট নির্গমনের জন্য টিইউভি রাইনল্যান্ড (TUV Rheinland) দ্বারা প্রত্যয়িত হয়েছে। চলুন এই নতুন স্মার্ট গ্লাস-এর দাম এবং এর সকল স্পেসিফিকেশনগুলি সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

লেনোভো গ্লাসেস টি১-এর মূল্য ও লভ্যতা (Lenovo Glasses T1 Price and Availability)

লেনোভো গ্লাসেস টি১ চীনা বাজারে লেনোভো যোগা গ্লাসেস নামে পরিচিত এবং এটি চলতি বছরের শেষের দিকে চীনে বিক্রির জন্য উপলব্ধ হবে। আর আগামী বছর এই ওয়্যারেবলটি কিছু নির্বাচিত বাজারে পাওয়া যাবে বলেও জানা গেছে৷ লেনোভো জানিয়েছে যে, সেল শুরু হলে স্মার্ট চশমাটির মূল্য প্রকাশ করা হবে৷ তবে, লেনোভো গ্লাসেস টি১ ভারতের বাজারে আত্মপ্রকাশ করবে কিনা, তা কোম্পানি এখনও প্রকাশ করেনি।

লেনোভো গ্লাসেস টি১-এর স্পেসিফিকেশন (Lenovo Glasses T1 Specifications)

লেনোভো গ্লাসেস টি১-এ প্রতিটি চোখের জন্য একটি করে মোট দুটি মাইক্রো ওলেড (OLED) ডিসপ্লে রয়েছে। প্রতিটি গ্লাসে ১,০৮০x১,৯২০ পিক্সেল রেজোলিউশন এবং ৬০ হার্টজ রিফ্রেশ সাপোর্ট করে। স্মার্ট চশমাটিতে উচ্চ-প্রতিরোধের জন্য বিশেষ কব্জা বা হিঞ্জ, নাকের জন্য আরামদায়ক প্যাড এবং এডজাস্টেবল টেম্পল আর্ম রয়েছে। লেনোভো জানিয়েছে যে, গ্লাসেস টি১-এর ডিসপ্লেগুলি টিইউভি ফ্লিকার ভিডিও সার্টিফাইড এবং সেইসাথে এগুলি টিইউভি রাইনল্যান্ড-এর থেকে লো ব্লু লাইটের জন্যও সার্টিফিকেশন লাভ করেছে। অডিওর জন্য, স্মার্ট চশমাটিতে হাই-ফিডেলিটি বিল্ট-ইন স্পিকার রয়েছে যা পরিধানকারীদের মাল্টিমিডিয়া কন্টেন্ট দেখতে এবং শুনতে সক্ষম করে। লেনোভো গ্লাসেস টি১-এ মোটোরোলা (Motorola) স্মার্টফোনের জন্য ‘রেডি ফর’ ফিচারটি সাপোর্ট করে।

আবার, Lenovo Glasses T1 অ্যান্ড্রয়েড, আইওএস এবং উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ। একটি অ্যান্ড্রয়েড ফোন বা একটি উইন্ডোজ পিসির সাথে সংযোগ করা জন্য পরিধানকারীদের তাদের ডিভাইস এবং স্মার্ট চশমাটিকে সংযুক্ত করতে একটি ইউএসবি টাইপ-সি কেবল প্লাগ করতে হবে৷ আইফোন মডেলের জন্য, ব্যবহারকারীদের লাইটনিং কানেক্টরের সাথে একটি এইচডিএমআই (HDMI) টু গ্লাস অ্যাডাপ্টার – অথবা একটি অ্যাপল লাইটনিং এভি (AV) অ্যাডাপ্টার ব্যবহার করতে হবে।

এছাড়া, কোম্পানির তরফ থেকে নিশ্চিত করা হয়েছে যে, Lenovo Glasses T1-এর সাথে দেওয়া হবে তিনটি অ্যাডজাস্টেবল নোজ প্যাড, বহন করার জন্য একটি কেস, একটি প্রেসক্রিপশন লেন্স ফ্রেম, একটি ক্লিনিং ক্লথ এবং একটি অ্যান্টি-স্লিপ অ্যাডাপ্টার। লেনোভো তাদের এই স্মার্ট চশমার জন্য অপশনাল এক্সেসরিজ হিসাবে দুটি অ্যাডাপ্টারও অফার করে, যেগুলি আলাদাভাবে কিনতে হবে।