SMS অতীত, 5G মেসেজ সার্ভিস এল শাওমির অনেক ফোনে

কয়েকজন Xiaomi ইউজার ৫জি মেসেজ ফিচারটি ব্যবহার করার জন্য একটি আপডেট পেয়েছেন।

5G Message
5G messages is now available in the text messages section of some Xiaomi phones

সোশ্যাল মিডিয়া আসার পূর্বে আমরা ফোনে টাইপিং এর মাধ্যমে কোনো বার্তা পাঠানোর জন্য স্ট্যান্ডার্ডাইজড কমিউনিকেশান প্রটোকলস যেমন শর্ট মেসেজ সার্ভিস বা SMS এর ওপর নির্ভর করে থেকেছি। সোশ্যাল মিডিয়া পরবর্তী যুগে এই SMS কে এখন ইন্টারনেট প্রটোকল বেসড মেসেজিং সার্ভিস যেমন- Facebook messenger, WhatsApp প্রভৃতির সাথে প্রতিযোগিতায় সম্মুখীন হতে হচ্ছে। এখন যদি বলা হয়, প্রত্যেকটি ফোনে থাকা এই ট্র্যাডিশানাল শর্ট মেসেজ সার্ভিস বা SMS অস্বিত্বহীন হয়ে পড়বে, তাহলে আপনার চোখ কপালে উঠতে বাধ্য। ithome এর একটি সাম্প্রতিক বিবৃতিতে কিন্তু সেই আশঙ্কার কথায় শোনানো হয়েছে। বলা হয়েছে, ভবিষ্যতে এই নেটিভ SMS কে বিদায় জানিয়ে তার জায়গায় নাকি আসবে নতুন 5G Message ফিচার। এই ফিচার আসার ফলে ব্যবহারকারীরা 5G Message এর মাধ্যমে SMS এর থেকেও বেশী উপযোগীতা লাভ করবেন।

রিপোর্টে বলা হয়েছে, নেটিভ শর্ট মেসেজ সার্ভিস এর আপগ্রেড হচ্ছে এই 5G Message। ট্র্যাডিশানাল এসএমএসে ব্যক্তিগত ব্যবহারকারীদের জন্য প্রতিটি মেসেজে যে নির্দিষ্ট ক্যারেক্টার লিমিট থাকে, 5G Message এ সেই লেংথের কোনো সীমাবদ্ধতা থাকবে না। এই নতুন ফিচারে টেক্সট, ভিডিও, অডিও, ইমোটিকনস, কন্টাক্ট সহ মাল্টিপেল ফরম্যাট সাপোর্ট করবে। এছাড়া এটি যেমন অনলাইন ও অফলাইন মেসেজ সাপোর্ট করবে, তেমনি মেসেজ ব্যবহারকারীদের মেসেজ স্ট্যাটাস রিপোর্ট, মেসেজ হিস্ট্রি ম্যানেজমেন্ট সম্পর্কিত তথ্য সরবরাহ করবে। এই ফিচারটি কবে সর্বসাধারনের জন্য উপলব্ধ হবে সেটি সঠিক বলা সম্ভব হচ্ছে না। তবে কয়েকজন Xiaomi ইউজার ৫জি মেসেজ ফিচারটি ব্যবহার করার জন্য একটি আপডেট পেয়েছেন। কিন্তু কোন মডেলের ফোনে এই আপডেটটি এসেছে সেই সর্ম্পকিত তথ্য আমাদের কাছে আসেনি।

5G Message এর মাধ্যমে মাল্টিমিডিয়ার দৈঘ্য বা আকার নির্বিশেষেই মেসেজটি প্রাপকের কাছে পৌঁছাতে পারবে। এছাড়া SMS এর ইউজার ইন্টারফেসে সরাসরি চ্যাটবোটের মাধ্যমেই সার্ভিস প্রোভাইডারের সাথে ইন্টারঅ্যাক্ট করা সম্ভব হবে। ইউজাররা এই ফিচারের মাধ্যমে টিকিট কেনা, লজিটিক্স চেকিং, ফি দেওয়া প্রভৃতি কাজগুলি করতে পারবেন।

এছাড়াও, 5G Message একটি ব্রান্ড নিউ হিউম্যান-কম্পিউটার ইন্টশান মোড আনছে। এই উইন্ডোতে ইউজাররা ওয়ান স্টপ সার্ভিস এক্সপেরিয়েন্স কমপ্লিট করতে পারবেন। যেমন- সার্ভিস সার্চ, ডিসকভারি, ইন্টারেকশন, পেমেন্ট প্রভৃতি।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, কোনো ফোন যদি ফিচারটি থাকার জন্য সংগতিপূর্ণ হয়, তাহলে ফোনটিতে অটোমেটিক্যালি 5G Message বাই ডিফল্ট অ্যাক্টিভ হয়ে যাবে। তবে, যদি এটি অ্যাক্টিভ না থাকে তাহলে SMS ইন্টারফেসের সেটিং থেকেও এটি চালু করা যাবে। জানিয়ে রাখি, শুধুমাত্র 4G/ 5G নেটওয়ার্ক যুক্ত ফোনেই 5G Message ফিচারটি উপলব্ধ হবে ৷

গত এপ্রিলে Samsung, Xiomi, Vivo সহ সর্বমোট ১১ টি সংস্থার প্রতিনিধিরা একটি অনলাইন ইভেন্টের অংশগ্রহণ করেছিলেন। যে ইভেন্টের লক্ষ্য ছিল এই 5G Message। ইভেন্টে থাকা সংস্থাগুলি এই নতুন মেসেজিং ফিচার নিয়ে যথেষ্ট ইতিবাচক মনোভাব দেখিয়েছিলেন। সেই সময়, বলা হয়েছিল ফিচারটিকে চলতি বছরের জুন মাসেই বাণিজ্যকীকরণ করা হবে।