এবার Snapchat আনলো টিকটকের মতো ভিডিও ফিচার Spotlight

ভারতে টিকটক ব্যান হওয়ার পর থেকেই অনেকেই টিকটকের বিকল্প প্ল্যাটফর্ম নিয়ে এসেছে। ফেসবুকের শর্ট ভিডিও এবং ইনস্টাগ্ৰামে Reels এখন যথেষ্ট জনপ্রিয়। এবার মাল্টিমিডিয়া অ্যাপ Snapchatও, টিকটকের মতো একটি ফিচার লঞ্চ করতে চলেছে, যার নাম দেওয়া হয়েছে Spotlight। এই ফিচারের সাহায্যে স্ন্যাপচ্যাট ইউজাররা টিকটকের মতো ছোট ছোট ভিডিও বানাতে পারবেন। এই ভিডিওগুলি একত্রিত করে একটি আলাদা ভিডিও ফিড তৈরি করা হবে। আর এর জন্য কোন আলাদা অ্যাপের দরকার হবে না। Snapchat অ্যাপের মধ্যেই এই ভিডিওগুলি তৈরি করা যাবে। চলুন এই স্পটলাইট ফিচার সম্বন্ধে আরো তথ্য জেনে নিই।

Snapchat এর Spotlight ফিচার

স্ন্যাপচ্যাটের তরফে জানানো হয়েছে, স্পটলাইটের ভিডিওগুলিকে অন্তত ৬০ সেকেন্ড দীর্ঘ হতে হবে। এছাড়াও ভিডিওতে লেন্স, ক্যাপশন, সাউন্ড, GIF ইত্যাদি ব্যবহার করতে বলা হয়েছে যাতে স্ন্যাপগুলি আরও মজাদার মনে হয়। মূলত দর্শকদের বিনোদনের কথা ভেবেই Snapchat এই ফিচারটি উদ্ভাবন করেছে। প্রসঙ্গত উল্লেখ্য, স্পটলাইটের স্ন্যাপ ভিডিওগুলিতে আপনি কোন পাবলিক কমেন্ট করতে পারবেন না। তাছাড়া এই ভিডিওগুলিকে নিয়মিত মডারেটর করা হবে যাতে কোনভাবে কমিউনিটি স্ট্যান্ডার্ড ভায়োলেট না হয়।

এখানে জানিয়ে রাখি, স্ন্যাপচ্যাটের Spotlight ফিচারের মাধ্যমে ভিডিও তৈরি করলে পুরস্কারও পাওয়া যাবে। Snapchat এ বিষয়ে তাদের ব্লগ পোস্টে লিখেছে, “আপনার সেরা ভিডিও স্ন্যাপগুলি স্পটলাইটে সাবমিট করুন এবং প্রতিদিন ক্রিয়েটরদের মধ্যে ভাগ করা ১ মিলিয়ন ডলার পুরস্কারের অংশীদার হন।” Snapchat প্রতিটি ভিডিওর ভিউ অনুযায়ী এই পুরস্কার ভাগ করে দেবে। এক্ষেত্রে সেদিনের অন্যান্য জনপ্রিয় ভিডিওগুলিতে কত ভিউ হচ্ছে তার সঙ্গে একটা তুলনামূলক বিচারও করা হবে।

তবে টাকা উপার্জনের জন্য ভিডিও নির্মাতার বয়স ১৬ বছরের বেশি হতে হবে। তাছাড়া ভিডিওটি লম্বালম্বি পজিশনে সাউন্ড-সহ রেকর্ড করতে হবে। দর্শকরা যাতে সহজেই ভিডিও স্ন্যাপ গুলি খুঁজে পান তার জন্য ফাইনাল পোস্টে ক্রিয়েটরদের হ্যাশট্যাগ দিয়ে টপিকের নাম ব্যবহার করতে হবে।

বর্তমানে স্ন্যাপচ্যাটের স্পটলাইট ফিচারটি মোট ১১ টি দেশে উপলব্ধ রয়েছে। এর মধ্যে আছে আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, আয়ারল্যান্ড, ডেনমার্ক, নরওয়ে, সুইডেন, জার্মানি, ফ্রান্স এবং যুক্তরাজ্য। ভবিষ্যতে Snapchat-এর এই ফিচারটি বিশ্বের অন্যান্য দেশেও উপলব্ধ করার পরিকল্পনা রয়েছে।