আগামী সপ্তাহে বলয়গ্রাস সূর্যগ্রহণ, কখন কিভাবে কোথায় দেখবেন জানুন

এই জুন মাসে হতে চলেছে এই বছরের প্রথম সূর্যগ্রহণ। আগামী রবিবার ২১জুন, ২০২০-তে এই বছরের প্রথম সূর্যগ্রহণ হবে। এটি হতে চলেছে একটি খন্ডগ্রাস সূর্যগ্রহণ যাতে সূর্য চন্দ্র এবং পৃথিবী এক রেখায় থাকবে। সূর্য এবং পৃথিবীর মাঝখানে চাঁদ এসে যাওয়ায় চাঁদের সম্পূর্ণ ছায়া পৃথিবীর উপর পড়বে। তবে এই সূর্যগ্রহনে সূর্য পুরোপুরি ঢাকা পড়বে না, সূর্যের কিছুটা অংশ ঢেকে যাবে।

পূর্ণগ্রাস অথবা বলয়গ্রাস সূর্যগ্রহণে ছায়ার চারপাশে একটি আংটির মত তৈরি হয়, যাকে আগুনের আংটি বলে, ইংরেজিতে রিং অফ ফায়ার। তবে এই সূর্যগ্রহণে এরকম কিছু হবে না, কেবলমাত্র সূর্যের একটি অংশ ঢাকা পড়ে যাবে। মধ্য আফ্রিকা, কঙ্গো, ইথিওপিয়া, পাকিস্তান, ভারত এবং চীন থেকে এই সূর্যগ্রহণ দেখা যাবে।

এই বছর আমরা ইতিমধ্যেই দুটি চন্দ্রগ্রহণ দেখে ফেলেছি, একটি জানুয়ারি মাসের ১০ তারিখ এবং অপর একটি জুন মাসের ৫ তারিখে। চন্দ্রগ্রহণ দেখার সময় ততটা সুরক্ষা ব্যবস্থা নেওয়ার প্রয়োজন পড়ে না। তবে সূর্যগ্রহণ দেখতে করে আপনাকে বেশ কিছু সতর্কতা গ্রহণ করতে হবে।

সূর্যগ্রহণ কখনো খালি চোখে দেখা উচিত নয়। বরং আপনি চোখের সুরক্ষার জন্য অথবা অন্যভাবে সূর্যগ্রহণ দেখার জন্য একটি আই প্রোটেকশন ব্যবহার করতে পারেন।

তারিখ এবং সময়-

এই খন্ডগ্রাস সূর্যগ্রহণ ২১ জুন তারিখে সকাল ৯:১৫ মিনিটে এবং শেষ হবে দুপুর ৩:০৪ মিনিটে। এই সূর্যগ্রহণ নিজের সর্বোচ্চ অবস্থায় পৌঁছাবে দুপুর ১২:১০ মিনিটে। এই সূর্য গ্রহণের সময়সীমা ৬ ঘন্টা।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।