Sony লঞ্চ করলো ‘সবচেয়ে শক্তিশালী মিররলেস ক্যামেরা’ Alpha 1

sony-alpha-1-mirrorless-camera-launched-price-6500-usd-specifications

প্রোফেশনাল ফটোগ্রাফার ও চলচ্চিত্র নির্মাতাদের কথা মাথায় রেখে Alpha সিরিজের অধীনে সনি (Sony) আজ Alpha 1 নতুন ফ্ল্যাগশিপ মিররলেস ক্যামেরা লঞ্চ করলো। অনেকেই এই ক্যামেরাকে তাদের চোখে দেখা এখনও পর্যন্ত সবচেয়ে শক্তিশালী মিররলেস ক্যামেরা বলে অভিহিত করছেন। আলফা ১-এর বিশেষ ফিচারের কথা বললে এতে ৫০.১ মেগাপিক্সেলের ফুল-ফ্রেম Exmor RS ইমেজ সেন্সর, ইমেজ প্রসেসিংয়ের জন্য একজোড়া Bionz XR প্রসেসর, ফাইভ-অ্যাক্সিস ইন-বডি ইমেজ স্ট্যাবিলাইজেশন, OLED কোয়াড-XGA ইলেকট্রনিক ভিউফাইন্ডার রয়েছে। Sony বলেছে এর রিয়েল টাইম EYE AF পূর্ববর্তী জেনারেশনের ক্যামেরার তুলনায় ৩০ শতাংশ বেশী কার্যকরী। আবার স্বয়ংক্রিয়ভাবে ফোকাস ধরে রাখার জন্য আলফা ১ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ভিত্তিক রিয়েল-টাইম ট্র্যাকিং ব্যবহার করে।

Sony Alpha 1-এর স্পেসিফিকেশন

Sony Alpha 1-এর ফুল-ফ্রেম স্ট্যাকড CMOS সেন্সর 30FPS পর্যন্ত ৪৯.৭ মেগাপিক্সেল ছবি তুলতে পারবে। ক্যামেরাটিতে একটি সাইলেন্ট এবং ভাইব্রেশন মুক্ত ইলেকট্রনিক শাটারও উপস্থিত রয়েছে যা যান্ত্রিক এবং বৈদ্যুতিন শাটার উভয় দিয়ে অ্যান্টি-ফ্লিকার শ্যুটিং করতে দেয়। ক্যামেরাটি ১০০-৩২,০০০ ISO রেঞ্জে 30FPS পর্যন্ত 8K ভিডিও শ্যুট করতে পারে। আবার এটি 120FPS পর্যন্ত 4K ভিডিও শ্যুট করতে সক্ষম, যা 5X স্লো মোশন ভিডিওগুলির জন্য দরকারী। চলচ্চিত্র নির্মাতাদের জন্য ক্যামেরায় আরও মুভি ফাংশন অন্তর্ভুক্ত রয়েছে। Alpha 7S III-এর মতো Alpha 1-এ তাপ অপসারণকারী ডিজাইন রয়েছে। সংস্থার দাবি অনুসারে, তাপ-সহনশীল সেটিংটি সর্বাধিক সেট করা থাকলে 8K/4K ভিডিও ৩০ মিনিট পর্যন্ত রেকর্ডিং করা যাবে।

আলফা ১, ২৪০ হার্টজ রিফ্রেশরেট যুক্ত ইলেকট্রনিক ভিউফাইন্ডার (OLED)-এর সাথে এসেছে। সিঙ্গেল চার্জে ফুল ফ্রেমের মিররলেস ক্যামেরাটি ভিউফাইন্ডার ব্যবহার করে ৪৩০ শট (এলসিডি ডিসপ্লে ব্যবহার করে ৫৩০) এবং ১৪৫ মিনিট ধরে একটানা ভিডিও রেকর্ডিং করতে পারবে। এতে কানেক্টিভিটি অপশন হিসেবে মাইক্রো ইউএসবি পোর্ট, ব্লুটুথ ৫.০, ডুয়াল-ব্যান্ড ওয়াই-ফাই, ৩.৪ মিমি মাইক টার্মিনাল, এবং একটি ল্যান পোর্ট রয়েছে। এছাড়াও রয়েছে একটি ইউএসবি টাইপ-সি পোর্ট, যা সুপারস্পিড ইউএসবি ১০-জিবিপিএস (ইউএসবি ৩.২) ডেটা ট্রান্সফার এবং পাওয়ার ডেলিভারি সাপোর্ট করবে।

Sony Alpha 1-এর দাম

মার্কিন যুক্তরাষ্ট্রে আলফা ১ ফুল ফ্রেম মিররলেস ক্যামেরাকে ৬,৫০০ ডলারে (ভারতীয় মুদ্রায় প্রায় ৪.৭৫ লক্ষ টাকা) লঞ্চ করা হয়েছে। ভারতে এর দাম এখনও পর্যন্ত ঘোষণা হয়নি। সনি ইন্ডিয়ার ওয়েবসাইটে এটি “Available Soon”, অর্থাৎ শীঘ্রই উপলব্ধ বলে লিস্টিং করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে এখন এটি প্রি-অর্ডার করা যাচ্ছে। ৪ মার্চ থেকে Alpha 1-এর শিপিং শুরু হবে।