১০ কোটি জিও ফোন ব্যবহারকারীদের জন্য শীঘ্রই আসছে আরোগ্য সেতু

aarogya-setu for jiophone

গত ২ এপ্রিল ভারত সরকার করোনা ভাইরাস ট্র্যাকিং অ্যাপ হিসাবে আরোগ্য সেতু লঞ্চ করেছিল। করোনা মোকাবিলায় এই অ্যাপের জুড়ি মেলা ভার। এই অ্যাপকে প্রথমে স্মার্টফোনের জন্য আনা হয়েছিল। গতকাল ফিচার ফোনের জন্য ও আরোগ্য সেতু নিয়ে আসা হয়। এবার Jio Phone এর জন্য এই অ্যাপকে নিয়ে আসা হচ্ছে।

৯১মোবাইলস এর রিপোর্ট অনুযায়ী, জিওফোনের জন্য শীঘ্রই Aarogya Setu অ্যাপ আনা হবে। সরকার এই ফোনে আরোগ্য সেতুর টেস্টিং শুরু করেছে। প্রসঙ্গত ২০১৭ সালে বাজারে আসা জিও ফোনের এই মুহূর্তে ব্যবহারকারীর সংখ্যা ১০ কোটি। শুধু ৯১মোবাইলস নয়, KaiOS অপারেটিং সিস্টেমে চলা Jio phone এ যে জলদি আরোগ্য সেতু আসছে তা জানিয়েছে MyGov India এর সিইও অভিষেক সিং ও।

গতকালই আরোগ্য সেতুর IVRS পরিষেবা, ফিচার ফোন ও ল্যান্ডলাইনের ফোনের জন্য আনা হয়েছিল। এই পরিষেবা গোটা দেশেই উপলব্ধ। এটি একটি টোল ফ্রি পরিষেবা। এরজন্য আপনাকে ১৯২১ নম্বরে মিসডকল দিতে হবে। এরপর আপনার নম্বরে কল আসবে এবং আপনাকে স্বাস্থ্য বিষয়ক কিছু প্রশ্ন জিজ্ঞাসা করা হবে। আপনার উত্তরের ভিত্তিতে এরপর আপনার ফোনে একটি এসএমএস আসবে, যেখানে আপনার এখন কি করণীয় তা বলা হবে।

আরোগ্যা সেতু অ্যাপের মতো ১১ টি আঞ্চলিক ভাষায় এই পরিষেবাটি পাওয়া যাবে। প্রশ্নের উত্তরের ভিত্তিতে আপনার দেওয়া তথ্য আরোগ্য সেতুর ডেটা বেসে যুক্ত করা হবে যাতে আপনি আরও স্বাস্থ্য সম্পর্কিত সতর্কতা পেতে পারেন। এদিকে স্মার্টফোনে ৯ কোটি মানুষ ইতিমধ্যেই এই অ্যাপ ডাউনলোড করেছে।