একসাথে ৩২ জনের সাথে করা যাবে ভিডিও কলিং, Google Duo তে আসছে নতুন আপডেট

করোনা মহামারীর মধ্যে ভিডিও কলিং অ্যাপের জনপ্রিয়তা ব্যাপক পরিমাণে বৃদ্ধি পেয়েছে। ঘরবন্দি মানুষ প্রিয়জনের সাথে ভিডিও কলের মাধ্যমে কথা বলছে। এই কারণে ভিডিও কলিং অ্যাপগুলি ও নতুন নতুন আপডেট আনছে। এবার Google Duo ও তাদের ব্যবহারকারীদের জন্য নতুন আপডেট আনছে। নতুন আপডেটে গুগল ডুও ব্যবহারকারীরা একসঙ্গে ৩২ জনের সাথে ভিডিও কল করতে পারবে। সর্বপ্রথম Google Duo তে একসঙ্গে ৪ জনের সাথে ভিডিও কল করা যেত।

করোনা ভাইরাসের কারণে এখন ওয়ার্ক ফ্রম হোম জরুরি হয়ে পড়েছে। আর সেকারণেই ভিডিও কলিং অ্যাপের কোম্পানিগুলি একজনের সাথে কলিংয়ের বদলে অনেকের সাথে কল করার সুযোগ দিচ্ছে। গুগল ডুও কিছুদিন আগে একটি আপডেট এনে সর্বোচ্চ একটি ভিডিও কলে ৮ জনকে যুক্ত করার সুবিধা এনেছিল। এরপর আরেকটি আপডেটে ৮ থেকে বেড়ে ১২ জনকে যুক্ত করার সুবিধা দেওয়া হয়। এবার কোম্পানি ৩২ জনের সাথে একসঙ্গে ভিডিও কল করার সুযোগ এনে দিচ্ছে।

সার্চ ইঞ্জিন গুগল ইতিমধ্যেই ইমেল পাঠিয়ে নতুন এই ফিচারের প্রচার শুরু করেছে। তবে কবে নতুন এই ফিচার রোলআউট হবে তা জানা যায়নি। কোম্পানি কোনও নিশ্চিত টাইমলাইন এখনও হয়নি। গুগল সম্প্রতি ডুও অ্যাপের ফ্যামিলি মোডে একটি আপডেট দিয়েছে, যা ভিডিও কলিংয়ে ডুডল ব্যবহার করার বিকল্প দেয়।

এদিকে এবার হোয়াটসঅ্যাপেও আসছে রুম ফিচার। Whatsapp Web এ আগে এই ফিচার আসবে। এই ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা ৫০ জনের সাথে একসাথে ভিডিও কল করতে পারবে। WABetaInfo এর ওয়েবসাইট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ তার ওয়েব প্ল্যাটফর্মে মেসেঞ্জার রুমের একটি শর্টকাট যুক্ত করার কাজ করছে। এই বৈশিষ্ট্যটি হোয়াটসঅ্যাপ ওয়েব সংস্করণ ২.২০১৯.৬ এ উপলব্ধ হবে এবং এটির সাহায্যে ব্যবহারকারীরা মেসেঞ্জার রুমে যোগ দিতে সক্ষম হবেন। হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহারকারীরা তাদের ল্যাপটপ বা ব্যক্তিগত কম্পিউটারে পরিবার এবং বন্ধুদের সাথে একটি ভিডিও কলিং রুম তৈরি করে চ্যাট করতে পারবেন। এইভাবে ৫০ জন ব্যবহারকারী একসাথে ভিডিও কলিং করতে পারবেন।