এবার জিও ফোন থেকে হবে টাকা লেনদেন, আসছে বিশেষ ইউপিআই ফিচার

Reliance Jio-র তরফে এবার জিও ফোন গ্রাহকদের জন্য নতুন পেমেন্ট অপশন আনা হতে পারে। যার সাহায্যে অনেক ব্যবহারকারী তাদের জিও ফোনের সাহায্যে অর্থ লেনদেন করতে পারবেন। রিলায়েন্স জিও এর জন্য ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়ার (এনপিসিআই) সাথে কথা বলছে এবং কোম্পানিটি ইউপিআই অ্যাপটিকেও জিও ফোনে আনতে চায়।

পেমেন্ট সিস্টেম এনে আসলে জিও গ্রাহকদের অনলাইন লেনদেন করানোর জন্য উৎসাহিত করতে চায় এবং গ্রাহকদের ভারতীয় ডিজিটাল পেমেন্ট সিস্টেমের সাথে যুক্ত করতে চায়। যদিও কোম্পানিটি দীর্ঘদিন ধরে এর উপর কাজ করছে, তবে ঠিক কবে এই সিস্টেমটি জিও ফিচার ফোনে আসবে তা জানা যায়নি । শুধু জিও নয়, ভারতে ইউপিআই অ্যাপের উপর কাজ করা, ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশনও চাইছে তাদের অ্যাপে ছড়িয়ে দিতে।

জিও যেমন এনপিসিআইয়ের সাথে UPI নিয়ে কাজ করছে। আশা করা যায় যে, অ্যামাজন-পে এবং গুগল পে এর মতো অন্যান্য পেমেন্ট প্ল্যাটফর্মগুলিও জিও ফোনে চলে আসবে। জিও যে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়ারর সাথে কাজ করছে, তা প্রথম জানিয়েছে ভারতের জনপ্রিয় সংবাদমাধ্যম ইকোনমিক্স টাইমস।

আমরা জানি JioPhone, KaiOS অপারেটিং সিস্টেমের উপর কাজ করে। এটি অ্যান্ড্রয়েড ও আইওএস থেকে আলাদা। ফলে জিও ফোনের জন্য NPCI কে নতুনভাবে অ্যাপ তৈরী করতে হবে। এতদিন ইউপিআই সিস্টেম আমরা অ্যান্ড্রয়েড ও আইওএস ও উইন্ডোজ সিস্টেমে দেখেছিলাম। এখন দেখার জিও কত তাড়াতাড়ি এই সুবিধা গ্রাহকদের জন্য নিয়ে আসে।