WhatsApp মেসেজ আপনা আপনি হয়ে যাবে ডিলিট, আসছে ‘এক্সপায়ারিং মেসেজেস’ ফিচার

soon-whatsapp-users-will-get-self-destructing-aka-expiring-messages-feature

মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp সবসময় তাদের ব্যবহারকারীদের জন্য নতুন নতুন ফিচার আনে। গতকালই জানা যায় সংস্থাটি চ্যাট নোটিফিকেশন মিউট করে রাখার সময়সীমা বাড়াতে কাজ করছে। খুব শীঘ্রই ইউজাররা গ্রুপ নোটিফিকেশন অনির্দিষ্টকালের জন্য মিউট করে রাখতে পারবেন। তবে নোটিফিকেশন মিউট ছাড়াও হোয়াটসঅ্যাপে আসছে আরো একটি নতুন ফিচার। যার নাম সেল্ফ ডিসট্রাক্টিং। এই ফিচারটি এনাবেল করে রাখলে চ্যাট বক্স থেকে অটোমেটিক মেসেজ ডিলিট হবে।

WABetainfo এর সর্বশেষ আপডেট অনুযায়ী, খুব তাড়াতাড়ি WhatsApp এ ‘এক্সপায়ারিং মেসেজেস’ নামে নতুন একটি ফিচার আসবে। এই ফিচারটির মাধ্যমে ইউজাররা সাত দিন পর চ্যাট অটো-ডিলিট করতে পারবেন, অর্থাৎ আলাদা করে অপ্রয়োজনীয় চ্যাটগুলি ধরে ধরে ডিলিট করতে হবেনা। এখনো অবধি এই মেসেজিং প্ল্যাটফর্মে ডিলিট মেসেজেস অপশন দেখা যায়।

সংস্থাটি বলছে, হোয়াটসঅ্যাপের উদ্দেশ্য পুরনো অপ্রয়োজনীয় চ্যাটগুলি স্বয়ংক্রিয়ভাবে ডিলিট করলে অ্যাপটি রিফ্রেশ তো থাকবেই পাশাপাশি ডেটা স্টোরেজ কম ব্যবহার হবে। ইউজাররা ইচ্ছেমতো চ্যাট অটো-ডিলিট করার জন্য ১ ঘন্টা, ১ দিন, ১ সপ্তাহ, ১ মাস এবং ১ বছরের বিকল্প বেছে নিতে পারবেন।

স্ন্যাপচ্যাটের মতো অ্যাপগুলির মেসেজ অটো-ডিলিট অপশন থেকে হোয়াটসঅ্যাপের আসন্ন ফিচারটি অনেকটাই আলাদা হতে চলেছে। কিছু বিটা ভার্সন ইউজার এই ফিচারটি এখনই দেখতে পাবেন। তবে আপাতত এই ফিচারটি পরীক্ষাধীন পর্যায়ে রয়েছে। হোয়াটসঅ্যাপের লেটেস্ট (২.২০.১৯৭.৪) ভার্সনে এই নতুন ফিচারটি সবাই পেয়ে যাবেন।

আসন্ন দিনগুলিতে ফেসবুকের মালিকানাধীন এই প্ল্যাটফর্মে ইউজাররা আরো নতুন কয়েকটি ফিচার দেখতে পাবেন। অতএব, জনপ্রিয়তা ধরে রাখতে হোয়াটসঅ্যাপ চেষ্টার কোনো ত্রুটি রাখছে না, একথা বলা যেতেই পারে!