উন্নত পরিষেবা দিতে স্পেকট্রাম নিলামে সবচেয়ে বেশি খরিদ্দারি করলো Reliance Jio

spectrum-auction-2021-reliance-jio-biggest-buyer-purchased-worth-57122-crores-airtel-vodafone-idea

পুরো পাঁচ বছর পর, গতকাল অর্থাৎ সোমবার টেলিকম পরিষেবার জন্য প্রয়োজনীয় স্পেকট্রাম নিলাম (Spectrum Auction 2021) প্রক্রিয়া আয়োজন করেছিল ভারতের টেলিকম সেক্টর। আজ মঙ্গলবার, মোট ছয়টি বিডিং রাউন্ড হওয়ার পর এই নিলাম প্রক্রিয়া শেষ হয়েছে। সূত্রের খবর, দুইদিন ব্যাপী এই স্পেকট্রাম নিলামে মোট ৭৭,৮১৪ কোটি টাকার এয়ারওয়েভ বিক্রি হয়েছে, যার মধ্যে দেশের শীর্ষস্থানীয় টেলিকম অপারেটর Reliance Jio সবচেয়ে বেশি খরিদ্দারি করেছে। রিপোর্ট অনুযায়ী, এই দু-দিনে ৭০০ মেগাহার্টজ ও ২,২৫০ মেগাহার্টজের স্পেকট্রাম বিক্রি হয়েছে এবং মুকেশ আম্বানির মালিকানাধীন টেলকোটি নিলামে মোট ৫৭,১২২ কোটি টাকার স্পেকট্রাম কিনেছে।

জানা গিয়েছে, ২,২৫০ মেগাহার্টজ স্পেকট্রামের টেলিকম সিগন্যালটি প্রাথমিকভাবে ৭টি ব্যান্ডের জন্য ৪ লক্ষ কোটি টাকায় সংরক্ষিত ছিল। টেলিকম সেক্রেটারি অংশু প্রকাশের মতে, গত দু-দিনে প্রায় ৮৫৫.৬০ মেগাহার্টজ স্পেকট্রাম ৭৭,৮১৪ কোটি টাকায় বিক্রি হয়েছে। এর মধ্যে Reliance Jio তার পাঁচটি সার্কেলের জন্য ৫৭,১২২ কোটি টাকার স্পেকট্রাম কিনেছে যা সংস্থাটির ৪জি কভারেজ আরো বাড়াতে সহায়তা করবে।

অন্যদিকে, Bharti Airtel মোট ১৮,৬৯৯ কোটি টাকার নিলাম করেছে যা সংস্থাটি ৫জি পরিষেবা সরবরাহে ব্যবহার করবে। এক্ষেত্রে Vodafone-Idea এয়ারওয়েভ কিনেছে ১,৯৯৩ কোটি টাকার। সংস্থাগুলিকে, এই স্পেকট্রামের দাম মেটাতে ১৮ বছরের সময় দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

এছাড়া রিপোর্টে আরো বলা হয়েছে যে, স্পেকট্রাম নিলামের প্রক্রিয়ায় ৮০০ মেগাহার্টজ, ৯০০ মেগাহার্টজ, ১,৮০০ মেগাহার্টজ, ২,১০০ মেগাহার্টজ এবং ২,৩০০ মেগাহার্টজ ব্যান্ডকেও নিলামে তোলা হয়েছিল। কিন্তু নিলামে বিক্রি হয়েছে কেবল ৭০০ এবং ২,৫০০ মেগাহার্টজের ব্যান্ডদুটি। সেক্ষেত্রে ৭০০ মেগাহার্টজ ব্র্যান্ডটি যার কিনা ২০১৬ সালের পর থেকে নিলামী হয়নি, সেটি সাম্প্রতিক নিলামে সবচেয়ে বেশি দাম পেয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন