ছক্কা মারলে ৬ রান নয়, দেওয়া হবে আউট, ইংল্যান্ডের অন্যতম ঐতিহাসিক ক্লাব চালু করলো এই নিয়ম

এই নিয়মটি কিছু ভক্তদের কাছে উদ্ভট মনে হতে পারে। কিন্তু ভারতে গলি ক্রিকেটে এই নিয়ম ব্যবহার করা হয়। এটা তার থেকে খুব একটা আলাদা নয়।

234 Years Old English Club Southwick And Shoreham Cricket Club Banned Their Players From Hitting Six

ইংল্যান্ডের অন্যতম প্রাচীন ক্রিকেট ক্লাবদের মধ্যে একটি তাদের ব্যাটসম্যানদের ছক্কা মারা নিষিদ্ধ করেছে। যদিও এই নিয়মটি কিছু ভক্তদের কাছে উদ্ভট মনে হতে পারে। কিন্তু ভারতে গলি ক্রিকেটে এই নিয়ম ব্যবহার করা হয়। এটা তার থেকে খুব একটা আলাদা নয়। আসলে আবাসিক এলাকায় (যেখানে মানুষ বসবাস করে) অনেক ব্যাকইয়ার্ড ক্রিকেট খেলা হয়। এমন পরিস্থিতিতে বড় শট মারলে অনেক সময় পাড়ায় বসবাসকারী মানুষের সমস্যা হয়। এই কারণেই ২৩৪ বছর বয়সী সাউথউইক অ্যান্ড শোরহাম ক্রিকেট ক্লাব ব্যাটসম্যানদের ছক্কা মারতে নিষিদ্ধ করেছে।

ওয়েস্ট সাসেক্সের ক্রিকেট ক্লাবের আশপাশে বসবাসকারী লোকজন ক্লাবের সঙ্গে যোগাযোগ করে অভিযোগ করেছেন। তারা বলেন, ক্রিকেট বল আসলে জানালা, গাড়ি ও শেডের ক্ষতি করছে। এই সমস্যা মেটাতে ক্লাবের নতুন নিয়মে বলা হয়েছে, প্রথমজনকে ছক্কায় সতর্ক করা হবে। কিন্তু এর পর যদি আবার এমন হয়, তাহলে তাকে আউট বলে গণ্য করা হবে।

তবে খেলোয়াড়দের ছক্কা মারতে নিষিদ্ধ করার সিদ্ধান্তে খুশি ছিলেন না ক্লাবের খেলোয়াড়রা। তারা বলেন, ”একজন বোলারকে ছক্কা মারা খেলাটির গর্বের অংশ। আপনি কীভাবে এটি নিষিদ্ধ করতে পারেন?” ১৭৯০ সালে প্রতিষ্ঠিত এই ক্লাবের একজন খেলোয়াড় এমন বক্তব্য দিয়েছেন।

ভারতে প্রায় বাচ্চারা লোকালয়ে ক্রিকেট খেলে, তাই এমন নিয়ম এখানে সচারাচর দেখা যায়। স্ট্রিট ক্রিকেটে বাচ্চারা নিজেদের মতো করে এমন নিয়ম তৈরি করে। সেখানে এই নিয়ম ব্যবহার করা হয় যে ছক্কা মারলে আউট।