বিশ্বকাপের প্রথম ম্যাচেই একাধিক রেকর্ড USA-এর‌ অ্যারন জোন্সের, হলেন ক্রিস গেইলের সমকক্ষ

আজ থেকে শুরু হয়েছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ (ICC T20 World Cup 2024) এর। ইতিমধ্যে ইউএসএ বনাম কানাডা (USA vs Canada) ম্যাচটি খেলা সম্পন্ন হয়েছে। আর এই প্রথম ম্যাচটি হয়েছে ক্রিকেটপ্রেমীদের কাছে স্মরনীয় হয়ে থাকার মতো। আজ প্রথমে ব্যাট করতে নেমে কানাডা ইউএসএর সামনে ১৯৫ রানের লক্ষ্য দিলেও, ইউএসএর অ্যারন জোন্স (Aaron Jone) এবং অ্যান্ড্রিজ গাউসের (Andries Gous) ইনিংসে ম্যাচটি জয়লাভ করে ইউএসএ।

১৯৫ রানের লক্ষ্যের সামনে ব্যাট করতে নেমে গাউসের ব্যাট থেকে ৪৬ বলে ৬৫ রান এবং অ্যারন জোন্সের ৪০ বলে ৯৪ রানের অপরাজিত ইনিংস ইউএসএকে ৭ উইকেটে জয় এনে দেয়। গাউস ৬৫ রানে ফিরে গেলেও, অ্যারন জোন্স ম্যাচটি একার দায়িত্বে ফিনিশ করে আসেন। আর এই দুর্দান্ত ম্যাচজয়ী ইনিংসের পাশাপাশি বেশ কিছু নজির নিজের নাম করেছেন জোন্স। আসুন, সেদিকে নজর দেওয়া যাক।

আজ অ্যারন জোন্সের ৯৪ রানের ইনিংসে সামিল ছিল ১০ টি ছক্কা। যা টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো ইভেন্টে অনেকেরই স্বপ্ন। ক্যারিবিয়ান কিংবদন্তি ক্রিস গেইলের (Chris Gayle) পরে এই নজির নিজের নামে করেছেন ইউএসএর জোন্স। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে এক ইনিংসে ১১ টি ছক্কা মেরেছিলেন ক্রিস গেইল। তবে নন-ওপেনার হিসাবে জোন্স একমাত্র ব্যাটার, যিনি টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরে এক ইনিংসে ১০ টি ছক্কা হাঁকিয়েছেন।

এছাড়া অ্যারন জোন্স আর যে সকল মাইলফলক গুলি স্পর্শ করেছেন, সেগুলি হল ইউএসএ ক্রিকেটে সবচেয়ে দ্রুততম অর্ধশতরান পূরণ করেছেন তিনি। কানাডার বিরুদ্ধে ২২ বলে অর্ধশতরান করেছেন জোন্স, যা এর আগে কোনো ইউএসএর ব্যাটার করতে পারেননি। এছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপের অভিষেক ম্যাচেই দ্বিতীয় ক্রিকেটার হিসাবে সর্বাধিক রান করেছেন জোন্স। এই তালিকায় প্রথম স্থানে রয়েছেন ক্রিস গেইল (১০৭ রান)। এইসব কিছু ছাড়াও আজ জোন্সের ৯৪ রানের ইনিংসের ভিত্তিতে টি-টোয়েন্টি বিশ্বকাপে তৃতীয় সর্বোচ্চ রান তাড়া করে জয়লাভ করেছে ইউএসএ।