PNG vs AFG T20 World Cup 2024

PNG vs AFG: নিউগিনির বিরুদ্ধেও একি আধিপত্য আফগানদের, টানা তিন‌ ম্যাচ জিতে সুপার এইটে প্রবেশ আফগানিস্তানের

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) গ্ৰুপ সি-এর প্রাথমিক পর্যায়ে ইতিমধ্যে ওয়েস্ট ইন্ডিজ সুপার ৮-এর জন্য নিজেদের জায়গা পাকা করে নিয়েছে। অন্যদিকে এই গ্রুপ থেকে আফগানিস্তান একের পর এক ম্যাচে দুরন্ত জয় তুলে নিয়ে ইতিমধ্যেই শক্তিশালী প্রতিপক্ষ হিসাবে নিজেদের প্রমাণ করেছে। উগান্ডার বিপক্ষে প্রথম ম্যাচে ১২৫ রানে জয় পাওয়ার সঙ্গে সঙ্গে শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষেও আফগানরা ৮৪ রানের জয় তুলে নিয়েছে।

ফলে আজ টি-টোয়েন্টি বিশ্বকাপে পাপুয়া নিউগিনিকে হারিয়ে সুপার ৮-এ জায়গা করে নেওয়ার জন্য আফগানিস্তান (Afghanistan vs Papua New Guinea match) মাঠে নাম। ম্যাচে ত্রিনিদাদ ও টোবাগোর ব্রায়ান লারা ক্রিকেট অ্যাকাডেমিতে আফগানরা প্রথমে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয়। এর ফলে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে পাপুয়া নিউগিনি বিপর্যয়ের মুখে পড়ে। ওপেনার টনি উরা টপ অর্ডারে সর্বোচ্চ ১১ রান করেন। তারপর একের পর এক উইকেট হারিয়ে দল চাপের মুখে পড়ে যায়। ফলে এক সময় মাত্র ৩০ রানে পাপুয়া নিউগিনির ৫ উইকেট পড়ে গিয়েছিল।

তবে এরপর নিচের দিকে ব্যাট করতে নেমে উইকেট কিপার কিপলিন ডোরিগা (Kiplin Doriga) কিছুটা হলেও দলকে ভরসা দেওয়ার চেষ্টা করেন। ফলে তার ৩২ বলে ২৭ রানে ভর করে পাপুয়া নিউগিনি ১৯.৫ ওভারে ৯৫ রানে অলআউট হয়ে যায়। আফগানিস্তানের হয়ে ফজলহক ফারুকী (Fazalhaq Farooqi) একাই ৪ ওভারে ১৬ রান দিয়ে ৩ টি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন। এরপর দ্বিতীয় ইনিংসে রহমানুল্লাহ গুরবাজ এবং ইব্রাহিম জাদরান ওপেনিং করতে আসেন।

কিন্তু গুরবাজ মাত্র ১১ এবং জাদরান মাত্র শূন্য রানে মাঠ ছাড়েন। তবে এরপর গুলবাদিন নায়েব (Gulbadin Naib) মহাম্মদ নবীর (Mohammad Nabi) সঙ্গে জুটি বেঁধে স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান। গুলবাদিনের ব্যাট থেকে ৩৬ বলে ৪ টি চার এবং ২ টি ছয়ের মাধ্যমে অপরাজিত ৪৯ রান আসে। এছাড়াও নবী ২৩ বলে অপরাজিত ১৬ রান করে দলকে ভরসা দেন। ফলে আফগানিস্তান ১৫.১ ওভারে ৩ উইকেট হারিয়ে ১০১ রান সংগ্রহ করে ৭ উইকেটে বিশাল জয় তুলে নিয়ে সুপার ৮-এ নিজেদের জায়গা পাকা করে নিল। অন্যদিকে আফগানিস্তানের এই জয়ের পর নিউজিল্যান্ডের সুপার ৮-এ এর যাওয়ার রাস্তা সম্পূর্ণভাবেই বন্ধ হয়ে গেল।

আফগানিস্তান বনাম পাপুয়া নিউগিনি ম্যাচের স্কোরবোর্ড (Afghanistan vs Papua New Guinea match scoreboard):

পাপুয়া নিউগিনি- ৯৫/১০ (১৯.৫ ওভার)

কিপলিন ডোরিগা- ২৭ (৩২)

ফজলহক ফারুকী- ৪-০-১৬-৩

আফগানিস্তান- ১০১/৩ (১৫.১ ওভার)

গুলবাদিন নায়েব- ৪৯* (৩৬)