Afghanistan entered the semi-finals of T20 World Cup 2024 with a historic win by 8 run over Bangladesh

AFG vs BAN: লেখা হল সোনালী ইতিহাস, রুদ্ধশ্বাস ম্যাচে ৮ রানের জয় নিয়ে অজিদের পিছনে ফেলে সেমিতে আফগানিস্তান

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) ইতিমধ্যেই ভারত, দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ড সেমিফাইনালে জায়গা করে নিয়েছে। ফলে চতুর্থ দল হিসাবে কারা সেমিফাইনালে পৌঁছাবে তা নিয়ে আলোচনা চলছিল। আজ আফগানিস্তান টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার ৮-এর শেষ ম্যাচে বাংলাদেশের (Afghanistan vs Bangladesh match) বিপক্ষে মাঠে নামে। সেমিফাইনালে জায়গা করে নেওয়ার বিষয়ে এই ম্যাচের ওপর অস্ট্রেলিয়া, আফগানিস্তান এবং বাংলাদেশ ৩ দলের ভাগ্য নির্ভর করছিল।

আজ সেন্ট ভিনসেন্টের আর্নোস ভ্যালে স্টেডিয়ামে আফগানিস্তান প্রথমে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়। এর ফলে‌ আফগানদের হয়ে রহমানুল্লাহ গুরবাজ (Rahmanullah Gurbaz) ওপেনিং করতে নেমে দুরন্ত শুরু করেন। তার ব্যাট থেকে ৫৫ বলে ৩ টি চার এবং ১ টি ছয়ের মাধ্যমে মোট ৪৩ রান আসে। এরপর আর কেউ সেইভাবে নজর কাড়তে পারেননি। ইব্রাহিম জাদরান ২৯ বলে ১৮ এবং আজমতুল্লাহ ওমরজাই ১২ বলে ১০ রান করেন। শেষে অধিনায়ক রশিদ খানের (Rashid Khan) ১০ বলে অপরাজিত ১৯ রানে ভর করে আফগানরা প্রথম ইনিংসে ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে মাত্র ১১৫ রান সংগ্রহ করে।

বাংলাদেশের হয়ে রিশাদ হোসেন (Rishad Hossain) একাই ৪ ওভারে ২৬ রান দিয়ে ৩ টি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন। এরপর বৃষ্টির কারণে দ্বিতীয় ইনিংস শুরু হতে কিছুটা দেরি হয়। তবে বাংলাদেশের হয়ে লিটন দাস (Liton Das) ওপেনিং করতে নেমে দলকে ভরসা দেওয়ার চেষ্টা করেন। কিন্তু অপর ওপেনার তানজিদ হাসান শূন্য, অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ৫ এবং অভিজ্ঞ সাকিব আল হাসান শূন্য রানে আউট হয়ে বাংলাদেশকে চাপের মুখে ফেলে দেয়। এর সঙ্গেই ম্যাচে বৃষ্টি বারবার সমস্যা তৈরি করে।

এর ফলে ম্যাচটি ১৯ ওভারে কমিয়ে আনা হয় এবং টার্গেট দেওয়া হয় ১১৪ রান। এই রকম পরিস্থিতিতে লিটন দাস একদিকে ধরে রেখে লড়াই চালালেও টাইগার বাহিনী একের পর উইকেট হারাতে থাকে। আফগানিস্তানের অধিনায়ক রশিদ খান একাই ৪ ওভারে ২৩ রান দিয়ে ৪ উইকেট তুলে নেন। লিটন শেষ পর্যন্ত ৪৯ বলে ৫ চার এবং ১ টি ছয়ের মাধ্যমে ৫৪ রান করে অপরাজিত থাকেন। তবে টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচে আফগানিস্তান শেষ পর্যন্ত মাটি আঁকড়ে থেকে লড়াই চালায়। নবীন-উল-হকের (Naveen-ul-Haq) বিধ্বংসী বোলিংয়ে শেষ পর্যন্ত বাংলাদেশ ১৭.৫ ওভারে ১০৫ রানে অল আউট হয়ে যায়। তিনি ৩.৫ ওভারে ২৬ রান দিয়ে ৪ উইকেট তুলে নেন। এর সঙ্গেই আফগানিস্তান ৮ রানে জয় তুলে নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে প্রবেশ করে ইতিহাস তৈরি করলো।

বাংলাদেশ বনাম আফগানিস্তান ম্যাচের স্কোরবোর্ড (Bangladesh vs Afghanistan match scoreboard):

আফগানিস্তান- ১১৫/৫ (২০.০ ওভার)

রহমানুল্লাহ গুরবাজ- ৪৩ (৫৫)

বাংলাদেশ- ১০৫/১০ (১৭.৫ ওভার/১৯.০ ওভার, টার্গেট ১১৪)

লিটন দাস- ৫৪* (৪৯)