আফগানদের ৩ টি মাঠ উপহার দিল BCCI, নয়ডার এই নতুন মাঠে টেস্ট ম্যাচ খেলবে রাশিদরা

২০২১ সালে আফগানিস্তানে তালিবানদের উত্থানের কারণে বিভিন্ন ক্ষেত্রে তার প্রভাব পড়ে। তালেবানরা প্রথমেই খেলাধুলায় মহিলাদের অংশগ্রহণের উপর নিষেধাজ্ঞা আরোপ করে।

Afghanistan Will Host A Test Match Against New Zealand First Time In Greater Noida India In September

বিসিসিআই ভারতীয় ক্রিকেটের সঙ্গে সঙ্গে প্রতিবেশী দেশগুলির ক্রিকেটের উন্নতির জন্যেও সহায়তার হাত বাড়িয়ে দেয়। সাম্প্রতিক সময় এশিয়ার নতুন দল হিসাবে আফগানিস্তান সবচেয়ে বেশি আন্তর্জাতিক ক্রিকেটে প্রভাব বিস্তার করেছে। তবে দেশে তালিবানদের উত্থানের সঙ্গে আফগানিস্তান ক্রিকেট একাধিক সমস্যার সম্মুখীন হয়‌। এবার আফগানদের দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনের জন্য বিসিসিআই ভারতের দরজা খুলে দিল।

২০২১ সালে আফগানিস্তানে তালিবানদের উত্থানের কারণে বিভিন্ন ক্ষেত্রে তার প্রভাব পড়ে। তালেবানরা প্রথমেই খেলাধুলায় মহিলাদের অংশগ্রহণের উপর নিষেধাজ্ঞা আরোপ করে। ফলে অস্ট্রেলিয়া এই দলের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছিল। তবে নিউজিল্যান্ড এবার আফগানদের বিপক্ষে টেস্ট ম্যাচে মাঠে নামতে চলেছে। টাইমস অফ ইন্ডিয়ার সূত্র অনুযায়ী আফগানিস্তান সেপ্টেম্বরে ভারতে গ্রেটার নয়ডার শহীদ বিজয় সিং পথিক স্পোর্টস কমপ্লেক্সে নিউজিল্যান্ডের বিরুদ্ধে একটি মাত্র টেস্ট ম্যাচ আয়োজন করবে।

এইরকম পরিস্থিতিতে আফগানদের পাশে বিসিসিআইয়ের দাঁড়ানোর বিষয়টি বর্তমানে বিশ্ব ক্রিকেটে প্রসংশিত হচ্ছে। উল্লেখযোগ্যভাবে আফগানিস্তান ও নিউজিল্যান্ডের মধ্যে এটাই হবে প্রথম টেস্ট। দীর্ঘ আলোচনার পর বিসিসিআই আফগানিস্তানের জন্য ৩ টি “হোম” ভেন্যু বরাদ্দ করেছে। গ্রেটার নয়ডা ছাড়াও বাকি দুই স্টেডিয়াম হলো কানপুর এবং লখনউ। টাইমস অফ ইন্ডিয়াকে এক কর্মকর্তা জানিয়েছেন কঠিন সময়ে আফগানিস্তানকে সমর্থন করার জন্য বিসিসিআই সবসময় আছে।

এছাড়াও ২০২১ সালে রাজনৈতিক উত্তেজনা মধ্যে সবচেয়ে কঠিন সময়েও বিসিসিআই আফগানিস্তান ক্রিকেটের পাশে দাঁড়িয়েছিল। এর সঙ্গেই প্রতি বছর একাধিক আফগান ক্রিকেটার ভারতের আইপিএলে অংশগ্রহণ করে থাকেন। ফলে তারা এখানের সংস্কৃতির সঙ্গে নিজেদের মানিয়ে নিচ্ছেন। উল্লেখ্য রশিদ খান ভারতীয় ক্রিকেট মহলে যথেষ্ট জনপ্রিয়তা একটি নাম। তার নেতৃত্বেই এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তান সেমিফাইনালে প্রবেশ করেছিল।‌