Aiden Markram led South Africa into their first T20 World Cup 2024 final with a massive nine wicket win vs Afghanistan

AFG vs RSA: সেমিতেই মুখ থুবড়ে পড়ল আফগানিস্তান, রাশিদদের হারিয়ে প্রথমবার বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকা

আজ টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) প্রথম সেমিফাইনালের হাইভোল্টেজ ম্যাচে দক্ষিণ আফ্রিকা আফগানিস্তানের (South Africa vs Afghanistan match) বিপক্ষে মাঠে নামে। এই ম্যাচের আগে আফগানিস্তান প্রাথমিক গ্রুপ পর্বে এবং সুপার ৮-এ নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী দলকে হারিয়ে ইতিহাস তৈরি করেছিল। অন্যদিকে প্রোটিয়ারা চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে বড়ো কোনো চমক দিতে না পারলেও প্রতিটি ম্যাচের জয় তুলে নেওয়ার সঙ্গে সঙ্গে শেষ ম্যাচে আয়োজক দেশ ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সেমিফাইনালে নিজেদের জায়গা নিশ্চিত করে।

আজ ত্রিনিদাদ ও টোবাগোর ব্রায়ান লারা ক্রিকেট স্টেডিয়ামে আফগানিস্তান টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়। এর ফলে প্রথম ইনিংসে তাদের হয়ে রহমানুল্লাহ গুরবাজ এবং ইব্রাহিম জাদরান ওপেনিং করতে আসেন। কিন্তু দক্ষিণ আফ্রিকার বোলাররা প্রথম থেকেই ভয়ঙ্কর হয়ে ওঠেন। ফলে আফগানদের দুই ওপেনার গুরবাজ এবং জাদরান যথাক্রমে শূন্য এবং ২ রানে মাঠ ছাড়েন। এরপর আজমতুল্লাহ ওমরজাই দলের হয়ে সর্বোচ্চ ১০ রান করলেও ব্যাটিং বিপর্যয়ের মুখে আর কোনো ক্রিকেটার মাথা তুলে দাঁড়াতে পারেনি। এমনকি হতাশাজনকভাবে আজমতুল্লাহ ছাড়া আর কোনো আফগান ক্রিকেটারের রান দুই অঙ্কে পৌঁছায়নি‌।

এর ফলে তারা ১১.৫ ওভারে মাত্র ৫৬ রানে অলআউট হয়ে যায়। এটাই ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে কোনো একটি দলের সর্বনিম্ন রান। এছাড়াও এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের ইতিহাসে আফগানরা আজ এক ইনিংসে দ্বিতীয় সর্বনিম্ন রানের রেকর্ড তৈরি করে। অন্যদিকে দক্ষিণ আফ্রিকার হয়ে তাবরেজ শামসি (Tabraiz Shamsi) বল হাতে বিধ্বংসী ফর্মে ছিলেন। তিনি একাই ১.৫ ওভারে মাত্র ৬ রান দিয়ে ৩ টি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন। এছাড়াও মার্কো জ্যানসেন (Marco Jansen) একের পর এক উইকেট তুলে নিয়ে আফগানিস্তানের টপ অর্ডারকে ধ্বংস করেছিলেন। তিনি ৩ ওভারে ১৬ রান দিয়ে মোট ৩ উইকেট তুলে নিয়েছিলেন।

এরপর দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকার হয়ে ব্যাট করতে নেমে কুইন্টন ডি কক মাত্র ৮ বলে ৫ রানে আউট হয়ে গেলে রেজা হেনড্রিক্স (Reeza Hendricks) অধিনায়ক এইডেন মার্করামের (Aiden Markram) সঙ্গে জুটি বেঁধে স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান। এই দুজনের ব্যাটিংয়ে ভর করে শেষ পর্যন্ত দক্ষিণ আফ্রিকা ৮.৫ ওভারে ১ উইকেট হারিয়ে প্রয়োজনীয় রান সংগ্রহ করে নেয়। রেজা হেনড্রিক্সের ব্যাট থেকে ২৫ বলে অপরাজিত ২৯ এবং এইডেন মার্করামের ব্যাট থেকে অপরাজিত ২১ বলে ২৩ রান আসে। এর ফলে দক্ষিণ আফ্রিকা ৯ উইকেটে বিশাল জয় তুলে নিয়ে প্রথমবারের মতো তারা টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে প্রবেশ করল।

দক্ষিণ আফ্রিকা বনাম আফগানিস্তান ম্যাচের স্কোরবোর্ড (South Africa vs Afghanistan match scoreboard):

আফগানিস্তান- ৫৬/১০ (১১.৫ ওভার)

আজমতুল্লাহ ওমরজাই- ১০ (১২)

তাবরেজ শামসি- ১.৫-০-৬-৩

দক্ষিণ আফ্রিকা- ৬০/১ (৮.৫ ওভার)

রেজা হেনড্রিক্সে- ২৯* (২৫)