Anshuman Gaekwad Death: ব্যর্থ বোর্ডের অনুদান, ৭১ বছর বয়সে মারা গেলেন ভারতীয় দলের প্রাক্তন কোচ ও নির্বাচক

৭১ বছর বয়সী এই ক্রিকেটারের সঙ্কটজনক অবস্থার কথা এ বছরের শুরুতে তুলে ধরেছিলেন প্রাক্তন ক্রিকেটার সন্দীপ পাতিল। গায়কোয়াড এক বছরেরও বেশি সময় ধরে সাহসিকতার সঙ্গে তার অসুস্থতার সঙ্গে লড়াই করছিলেন।

Anshuman Gaekwad Ex Indian Coach And Selector Died After Long Battle With Blood Cancer

ব্লাড ক্যান্সারের সঙ্গে দীর্ঘ লড়াইয়ের পর ৭১ বছর বয়সে প্রয়াত হলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার অংশুমান গায়কোয়াড। ভারতের হয়ে দুটি বিশ্বকাপ খেলা গায়কোয়াড় ১৯৯৭ থেকে ১৯৯৯ এবং আবার ২০০০ সালে দলের প্রধান কোচও ছিলেন। কিছুদিন আগে অংশুমান গায়কোয়াডের চিকিৎসার জন্য এক কোটি টাকা সাহায্যের কথা ঘোষণা করেছিল বিসিসিআই। ১৯৭৪ সালে ভারতের হয়ে অভিষেক হওয়া গায়কোয়াড খেলেছেন ৪০টি টেস্ট ও ১৫টি ওয়ানডে। ১৯৭৫ ও ১৯৭৯ বিশ্বকাপে টিম ইন্ডিয়ার অংশ ছিলেন তিনি। ক্যারিয়ারে দুটি সেঞ্চুরির সাহায্যে ১১৫৪ রান করেন এবং ১৯৮৩ সালে জলন্ধরে পাকিস্তানের বিপক্ষে ২০১ রানের সর্বোচ্চ স্কোর করেন।

লন্ডনের কিংস কলেজ হাসপাতালে ব্লাড ক্যানসারের চিকিৎসা চলছিল অংশুমান গায়কোয়াডের। লন্ডনে দীর্ঘদিন কাটিয়ে গত মাসে দেশে ফেরেন তিনি। তার চিকিৎসার জন্য ১ কোটি টাকা অনুদান দিয়েছিল বিসিসিআই। সেই সঙ্গে ১৯৮৩ সালের বিশ্বকাপজয়ী দলের সদস্যরাও এই ক্রিকেটারকে সাহায্য করতে অবদান রাখেন। ২২ বছরের কেরিয়ারে ২০৫টি প্রথম শ্রেণির ম্যাচও খেলেছেন গায়কোয়াড।

তার কোচিংয়ে ১৯৯৮ সালে শারজায় ত্রিদেশীয় সিরিজের ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত জয় পেয়েছিল ভারত। দিল্লির ফিরোজ শাহ কোটলায় পাকিস্তানের বিপক্ষে অনিল কুম্বলে টেস্ট ইনিংসে ১০ উইকেট নেওয়ার সময় ভারতীয় দলের কোচ ছিলেন তিনি। সৌরভ গাঙ্গুলির অধিনায়কত্বে ২০০০ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে রানার্সআপ হওয়া ভারতীয় দলেরও কোচ ছিলেন তিনি।

৭১ বছর বয়সী এই ক্রিকেটারের সঙ্কটজনক অবস্থার কথা এ বছরের শুরুতে তুলে ধরেছিলেন প্রাক্তন ক্রিকেটার সন্দীপ পাতিল। গায়কোয়াড এক বছরেরও বেশি সময় ধরে সাহসিকতার সঙ্গে তার অসুস্থতার সঙ্গে লড়াই করছিলেন এবং লন্ডনে তার চিকিৎসা চলছিল। গায়কোয়াড ব্যক্তিগতভাবে পাতিলকে তার আর্থিক চ্যালেঞ্জের কথা জানিয়েছিলেন, যার পরে প্রাক্তন ক্রিকেটার দিলীপ বেঙ্গসরকার বিসিসিআইয়ের কোষাধ্যক্ষ আশিস শেলারের সাথে যোগাযোগ করেছিলেন, যিনি আর্থিক সহায়তার আশ্বাস দিয়েছিলেন।