Copa America Final: মার্টিনেজের‌ একমাত্র গোলে হাসি ফুটলো মেসির মুখে, কলম্বিয়াকে হারিয়ে টানা‌‌ দ্বিতীয়বার কোপা জয় আর্জেন্টিনার

ইউরো কাপের ফাইনালের পরেই আজ ফুটবল প্রেমীদের চোখ ছিল কোপ আমেরিকা টুর্নামেন্টের দিকে। এই টুর্নামেন্টের ফাইনালে সোমবার সকালে আর্জেন্টিনা কলম্বিয়ার বিপক্ষে মাঠে নামে। সেমিফাইনালে ১৫…

Argentina-Create-Record-Win-16Th-Copa-America-Title-By-Beating-Colombia-1-0-With-Lautaro-Martinez-Dream-Goal

ইউরো কাপের ফাইনালের পরেই আজ ফুটবল প্রেমীদের চোখ ছিল কোপ আমেরিকা টুর্নামেন্টের দিকে। এই টুর্নামেন্টের ফাইনালে সোমবার সকালে আর্জেন্টিনা কলম্বিয়ার বিপক্ষে মাঠে নামে। সেমিফাইনালে ১৫ বারের চ্যাম্পিয়ন উরুগুয়েকে হারিয়ে কলম্বিয়া ফাইনালে প্রবেশ করে ইতিহাস তৈরি করেছিল। অন্যদিকে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা এই বছর কোপ আমেরিকার প্রথম থেকেই দুরন্ত ছন্দে থেকে ফাইনালে জায়গা করে নেয়। উল্লেখ্য ২০২১ শেষ কোপা আমেরিকায়তে তারা ব্রাজিলকে হারিয়ে দীর্ঘ বছর পর চ্যাম্পিয়ন হয়েছিল‌।

ফলে আজ ২০২৪ কোপা আমেরিকার টানটান উত্তেজনাপূর্ণ ফাইনাল ম্যাচ ঘিরে ফুটবলার সহ সমর্থকদের মধ্যেও উন্মাদনা লক্ষ্য করা যায়। ম্যাচ শুরুর আগেই বেশ কয়েকজন কলম্বিয়ার সমর্থক বিনা টিকিটে নিরাপত্তারক্ষী বাহিনীর নজর এড়িয়ে স্টেডিয়ামে প্রবেশ করেন। এর ফলে মিয়ামির হার্ড রক স্টেডিয়ামে বিশৃঙ্খলার জন্য ম্যাচ শুরু হতে দীর্ঘ ১ ঘন্টা ১৫ মিনিট বিলম্বিত হয়। এরপর ম্যাচ শুরু হওয়ার মাত্র ৩ মিনিটের মধ্যেই আর্জেন্টিনা কর্নার আদায় করে নেয়। কিন্তু সেই সুযোগ তারা কাজে লাগাতে পারেনি। তবে এরপর কলম্বিয়া একের পর এক আক্রমণ তৈরি করে।

তাদের হয়ে দিয়াজ এবং কর্ডোবা বারবার আর্জেন্টিনার ডিফেন্সকে পরীক্ষার মুখে ফেলেন। তবে গোলকিপার মার্টিনেজের দক্ষতার সামনে কলম্বিয়া গোলের মুখ খুলতে ব্যর্থ হয়। অন্যদিকে ম্যাচের উন্মাদনা বৃদ্ধি সঙ্গে সঙ্গে ফুটবলারদের বারবার শারিরীক সংঘাতে জড়িয়ে পড়তে দেখা যায়। ম্যাচের ৩৭ মিনিটে জন আরিয়াসের বিপদজনক ট্যাকলে আর্জেন্টাইন তারকা মেসি পায়ে গুরুতর আঘাত পান। তার চোখে যন্ত্রণার ছাপ স্পষ্ট হয়ে ওঠে। তবে মেসি খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন। এরপর প্রথমার্ধে দলের হয়ে তিনি সেইভাবে প্রভাব ফেলতে পারেননি।

কলম্বিয়াও প্রথমার্ধে তাদের দাপট বজায় রাখলেও গোল করতে ব্যর্থ হয়। এরপর দ্বিতীয়ার্ধের শুরু থেকে তারা আবারও আক্রমণ সাজাতে থাকে। আর্জেন্টিনার অভিজ্ঞ ডি মারিয়াও কিছু দুরন্ত সুযোগ তৈরি করেন। তবে এর মধ্যেই ৬৬ মিনিটে মেসি আবারও চোটের মুখে পড়ে যান। ফলে বাধ্য হয়ে এই তারকা ফুটবলার মাঠ ছাড়তে বাধ্য হন। সম্ভাব্যত জীবনের শেষ কোপা আমেরিকার ম্যাচ শেষ পর্যন্ত খেলতে না পেরে মেসি রীতিমতো কেঁদে ফেলেন। তার বদলে গঞ্জালেজকে মাঠে নামানো হয়। এই পরিবর্ত ফুটবলার মাঠে নেমেই ৭৬ মিনিটে বিপক্ষদের জালে বল জড়িয়ে দেন। তবে তিনি অফসাইডের কবলে পড়ায় গোলটি বাতিল হয়ে যায়।

এরপর ম্যাচের নির্ধারিত ৯০ মিনিটে দুই দল গোল শূন্য থাকায় ম্যাচ এক্সট্রা টাইম পর্যন্ত গড়ায়। এক্সট্রা টাইমের প্রথমার্ধ থেকেই আর্জেন্টিনাইরা চাপ সৃষ্টি করে। দলের হয়ে ডি মারিয়া একের পর এক সহজ সুযোগ তৈরি করে দেন। তবে শেষ পর্যন্ত এক্সট্রা টাইমের দ্বিতীয়ার্ধে ১১২ মিনিটে লো সেলসোর বাড়ানো নিখুঁত বলে লাউতারো মার্টিনেজ ডিফেন্ডারদের পিছনে ফেলে দৌড়ে গিয়ে দুরন্ত গোল করেন। এর ফলে আর্জেন্টিনা ১-০ গোলে এগিয়ে যায়। তবে এরপর ম্যাচ আরও উত্তপ্ত হয়ে ওঠে দুই দলের ফুটবলারদের রীতিমতো হাতাহাতিতে জড়িয়ে পড়তে দেখা যায়।‌ কিন্তু শেষ পর্যন্ত আর কলম্বিয়ার ম্যাচে ফিরে আসা সম্ভব হয়নি। ফলে ১৬ বারের মতো আর্জেন্টিনা কোপ আমেরিকায় চ্যাম্পিয়ন হয়ে ইতিহাসের পাতায় নাম লেখায়।