BAN vs AUS: ভারতের পর জয় দিয়ে সফর শুরু অজিদেরও, ২৮ রানে টাইগারদের হারিয়ে টেবিল টপার ওয়ার্নাররা

গতকাল এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) সুপার ৮-এর গ্ৰুপ ১-এর প্রথম ম্যাচে ভারতীয় দল আফগানিস্তানের মুখোমুখি হয়। ম্যাচে ব্লু ব্রিগেডরা ৪৭ রানে…

গতকাল এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) সুপার ৮-এর গ্ৰুপ ১-এর প্রথম ম্যাচে ভারতীয় দল আফগানিস্তানের মুখোমুখি হয়। ম্যাচে ব্লু ব্রিগেডরা ৪৭ রানে বিশাল জয় তুলে নেয়। আজ সুপার ৮-এর এই গ্ৰুপ থেকে অস্ট্রেলিয়া বাংলাদেশের (Australia vs Bangladesh match) বিপক্ষে মাঠে নামে। চলমান টুর্নামেন্টে অজিরা একটি ম্যাচেও পরাজিত হয়নি। আজকেও প্রথম থেকেই অস্ট্রেলিয়ার দাপট অব্যাহত ছিল।

ম্যাচে স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে টসে জিতে অস্ট্রেলিয়া প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয়। ফলে টাইগার বাহিনীদের হয়ে তানজিদ হাসান এবং উইকেটকিপার লিটন দাস ওপেনিং করতে আসেন। তবে এই ওপেনিং জুটি আজও সম্পূর্ণ ব্যর্থ হয়। লিটন দাস ১৬ রান করলেও তানজিদ হাসান শূন্য রান করে মাঠ ছাড়েন। এরপর অধিনায়ক নাজমুল হোসেন শান্ত (Najmul Hossain Shanto) এবং তৌহিদ হৃদয় (Towhid Hridoy) এসে দলের হাল ধরেন।

শান্ত ৩৬ বলে ৫ টি চার এবং ১ টি ছয়ের মাধ্যমে মোট ৪১ রান করেন। এছাড়াও তৌহিদ হৃদয়ের ব্যাট থেকে ২৮ বলে ২ টি চার এবং ২ টি ছয়ের মাধ্যমে মোট ৪০ রান আসে। এর ফলে বাংলাদেশ ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে মোট ১৪০ রান সংগ্রহ করে নেয়। অস্ট্রেলিয়ার হয়ে প্যাট কামিন্স (Pat Cummins) একাই ৪ ওভারে ২৯ রান দিয়ে ৩ টি উইকেট তুলে নিয়ে বাংলাদেশকে চাপের মুখে ফেলে দিয়েছিলেন। এরপর দ্বিতীয় ইনিংসে অজিদের হয়ে ওপেনিং করতে নেমে ডেভিড ওয়ার্নার (David Warner) এবং ট্রেভিস হেড (Travis Head) দুরন্ত শুরু করেন।

তবে ম্যাচে বৃষ্টি বারবার বিঘ্ন ঘটাচ্ছিল। এমনকি দ্বিতীয় ইনিংসে এক সময় বৃষ্টির কারণে ম্যাচটিকে পরিত্যক্ত ঘোষণা করে দেওয়া হয়। তার আগে অস্ট্রেলিয়া ১১.২ ওভারে ২ উইকেট হারিয়ে ১০০ রান সংগ্রহ করেছিল। ডেভিড ওয়ার্নার ৩৫ বলে ৫ টি চার এবং ৩ টি ছয়ের মাধ্যমে ৫৩ রানে এবং গ্লেন ম্যাক্সওয়েল ৬ বলে ১৪ রানে অপরাজিত ছিলেন। এছাড়াও ম্যাচে ট্রাভিস হেডের ব্যাট থেকে ২১ বলে ৩ টি চার এবং ২ টি ছয়ের মাধ্যমে মোট ৩১ রান আসে। ফলে দ্বিতীয় ইনিংসে ১১.২ ওভারের পর ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করা হলেও ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন নিয়মে অস্ট্রেলিয়া ২৮ রানে জয় তুলে নেয়।

অস্ট্রেলিয়া বনাম বাংলাদেশ ম্যাচের স্কোরবোর্ড (Australia vs Bangladesh match scoreboard):

বাংলাদেশ- ১৪০/৮ (২০.০ ওভার)

নাজমুল হোসেন শান্ত- ৪১ (৩৬)

অস্ট্রেলিয়া- ১০০/২ (১১.২ ওভার)

ডেভিড ওয়ার্নার- ৫৩* (৩৫)