Australia started their journey with win by 39 runs against Oman in T20 World Cup 2024

AUS vs OMAN: প্রথমে নড়বড় করলেও ব্যাটে-বলে স্টয়নিসের দাপটে ওমানকে হারালো অস্ট্রেলিয়া

সারা বছর ধরে চলা বিভিন্ন ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্টে ব্যাটসম্যানরা বিধ্বংসী পারফরম্যান্সের মাধ্যমে রানের পাহাড় তৈরি করে প্রতিনিয়িত রেকর্ড সৃষ্টি করেন। তবে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) প্রায় প্রতিটি ম্যাচের কঠিন পিচে ব্যাটসম্যানদের রীতিমতো লড়াই করতে হচ্ছে। আজ এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে অস্ট্রেলিয়া ওমানের (Australia vs Oman match) বিপক্ষে মাঠে নামে। পরিসংখ্যানের দিক থেকে অনেকটাই পিছিয়ে থাকলেও ওমান ম্যাচে অজিদের বিপক্ষে পিচকে কাজে লাগিয়ে রীতিমতো লড়াই চালায়।

আজ বার্বাডোসের কেনসিংটন ওভালে ওমান প্রথমে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয়। ফলে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার হয়ে ওপেনিং করতে নেমে অভিজ্ঞ ডেভিড ওয়ার্নার (David Warner) দুরন্ত ব্যাটিং শুরু করলেও ট্রাভিস হেড (Travis Head) মাত্র ১২ রানে আউট হয়ে মাঠের বাইরে চলে যান। ওয়ার্নারের ব্যাট থেকে ৫১ বলে ৬ টি চার এবং ১ টি ছয়ের মাধ্যমে মোট ৫৬ রান আসে। এরপর অধিনায়ক মিচেল মার্শও সেইভাবে নজর কাড়তে পারেননি। গ্লেন ম্যাক্সওয়েলের মতো তারকা অলরাউন্ডার মাত্র শূন্য রানে আউট হয়ে ভক্তদের হতাশ করেন।

এর ফলে অস্ট্রেলিয়া এক সময় ৫০ রানে ৩ উইকেট হারিয়ে ফেলেছিল। তবে ৫ নম্বরে ব্যাট করতে নেমে মার্কাস স্টয়নিস (Marcus Stoinis) বিধ্বংসী হয়ে ওঠেন। তিনি একাই মাত্র ৩৬ বলে ৬ টি ছয় এবং ২ টি চারের সাহায্যে ৬৭ রানের দুরন্ত ইনিংস খেলেন। এর ফলে অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৬৪ রান সংগ্রহ করে নেয়। অন্যদিকে ওমানের হয়ে মেহরান খান (Mehran Khan) ৪ ওভারে ৩৮ রান দিয়ে ২ টি উইকেট সংগ্রহ করেছেন।

দ্বিতীয় ইনিংসের প্রথমেই দুই ওপেনারের উইকেট হারিয়ে ওমান বিপর্যয়ের মুখে পড়ে যায়। তবে এরপর অধিনায়ক আকিব ইলিয়াস (Aqib Ilyas) ১৮ রান করে ভরসা দেওয়ার চেষ্টা করেন। কিন্তু অজিদের দুরন্ত বোলিং পারফরম্যান্সে ওমান এক সময় ৫৭ বলে ৬ উইকেট হারিয়ে ফেলে। এর ম্যধেও ৬ নম্বরে ব্যাট করতে নেমে আয়ান খান (Ayan Khan) দুরন্ত পারফরম্যান্স করে নজর কাড়েন। তার ব্যাট থেকে ৩০ বলে ৩৬ রান আসে। শেষে মেহরান খান ১৬ বলে ২৭ রান করলেও ওমান ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১২৫ রানে পৌঁছায়। ফলে অস্ট্রেলিয়া ৩৯ রানে জয় তুলে নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে যাত্রা শুরু করল।

অস্ট্রেলিয়া বনাম ওমান ম্যাচের স্কোরবোর্ড (Australia vs Oman match scoreboard):

অস্ট্রেলিয়া- ১৬৪/৫ (২০ ওভার)

মার্কাস স্টয়নিস- ৬৭‌ (৩৬)

ওমান- ১২৫/৯ (২০.০ ওভার)

আয়ান খান- ৩৬ (৩০)