Axar Patel has Man of the Match 4 times in last 11 match in T20 Ravindra Jadeja has Man of the Match only 2 times in 11 years

১১ বছরে যা করতে পারেনি জাদেজা, তা গত ১১ ম্যাচে দ্বিগুণ বেশি করেছে অক্ষর, উঠে এল চাঞ্চল্যকর পরিসংখ্যান

একটি দলকে সফলভাবে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রতিটি ক্রিকেটারের অবদান প্রয়োজন হয়। তবে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) ভারতীয় দল ইতিমধ্যেই ফাইনালে প্রবেশ করে গেলেও এখনও দলের কয়েকজন ক্রিকেটার সেইভাবে নিজেদের মেলে ধরতে পারেননি। তাদের মধ্যে ব্যাটিং অর্ডারে বিরাট কোহলির সঙ্গে সঙ্গে স্পিন অলরাউন্ডার হিসাবে রবীন্দ্র জাদেজার (Ravindra Jadeja) নামও সামনে উঠে আসছে। তবে দলের আরও এক স্পিন অলরাউন্ডার অক্ষর প্যাটেল (Axar Patel) প্রায় প্রতি ম্যাচেই দুরন্ত পারফরম্যান্স করে দলকে একের পর এক জয় এনে দেওয়ার জন্য সাহায্য করছেন।

গতকাল ভারতীয় দল প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে একের পর এক উইকেট হারিয়ে বিপর্যয়ের মুখে পড়ে যায়। এইরকম পরিস্থিতিতে অধিনায়ক রোহিত শর্মা একাই দলকে সামনে থেকে নেতৃত্ব দেন। তিনি ব্যাট হাতে রীতিমতো বিধ্বংসী হয়ে ওঠেন। ফলে ভারতীয় অধিনায়কের ৩৯ বলে ৫৭ রানে ভর করে ব্লু ব্রিগেডরা ১৭১ রান সংগ্রহ করে। এরপর দ্বিতীয় ইনিংসে বল হাতে ভারতের হয়ে কুলদীপ যাদবের সঙ্গে অক্ষর প্যাটেল রীতিমতো ভয়ঙ্কর হয়ে ওঠেন। তিনি জস বাটলার‌, জনি বেয়ারস্টোর মতো গুরুত্বপূর্ণ উইকেট তুলে নিয়ে ইংল্যান্ডকে চাপের মুখে ফেলে দেন।

অক্ষর প্যাটেল ৪ ওভারে ২৩ রান দিয়ে মোট ৩ টি উইকেট তুলে নেন এছাড়াও একটি রান আউট করতে দলকে সাহায্য করেছেন। ফলে তাকে ম্যাচের সেরা নির্বাচিত করা হয়। অন্যদিকে রবীন্দ্র জাদেজা ভারতের অন্যতম তারকা স্পিন অলরাউন্ডার হলেও তিনি দীর্ঘদিন সেইভাবে ফর্মে নেই। অনেকেই অভিযোগ তুলেছেন যে জাদেজা আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে যেভাবে পারফরম্যান্স করেন আন্তর্জাতিক ক্রিকেটে সেইরকম প্রভাব দেখা যায় না।

গতকাল এই অলরাউন্ডার ব্যাট হাতে ১৭ রান করলেও বল হাতে একটি উইকেটও সংগ্রহ করতে পারেননি। এর সঙ্গেই একটি চাঞ্চল্যকর পরিসংখ্যান সামনে এসেছে। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ফরম্যাটে শেষ ১১ ম্যাচে অক্ষর প্যাটেল মোট ৪ বার ম্যান অফ দ্যা ম্যাচের পুরস্কার জিতেছেন। অপর দিকে জাদেজা দীর্ঘ ১১ বছর আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট জীবনে তিনি মাত্র দুবার ম্যান অব দ্যা ম্যাচের পুরস্কার জয় করতে পেরেছেন। ফলে এই ভারতীয় স্পিন অলরাউন্ডার কবে স্বমহিমায় ফিরে আসবেন সেই দিকেই ভক্তরা তাকিয়ে আছেন।