কপাল পুড়বে KKR-MI দের, আইপিএল ২০২৫ মেগা নিলামে মাত্র ৩ প্লেয়ার রিটেনের প্রস্তাব BCCI-এর

এই বছর আইপিএল শেষ হওয়ার পরই ২০২৫ আইপিএল নিয়ে ক্রিকেট ভক্তদের মধ্যে এখন থেকেই বিভিন্ন আলোচনা শুরু হয়ে গেছে। তার বিশেষ কারণ হলো ২০২৫ আইপিএলের…

এই বছর আইপিএল শেষ হওয়ার পরই ২০২৫ আইপিএল নিয়ে ক্রিকেট ভক্তদের মধ্যে এখন থেকেই বিভিন্ন আলোচনা শুরু হয়ে গেছে। তার বিশেষ কারণ হলো ২০২৫ আইপিএলের আগে মেগা নিলাম (IPL 2025 Mega Auction) অনুষ্ঠিত হতে চলেছে। এই নিলামের আগে দলগুলি কতজন ক্রিকেটার ধরে রাখতে পারবে তা নিয়ে দীর্ঘদিন ধরে বিসিসিআই (BCCI) কর্মকর্তাদের মধ্যে আলোচনা চলছে। এবার এই বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য সামনে এল।

আইপিএলের মতো ফ্রাঞ্চাইজি লিগে নিলাম একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে থাকে। ২০২৪ আইপিএলের নিলামে ফ্রাঞ্চাইজি দলগুলি সমস্ত সম্ভাবনাকে ছাপিয়ে রেকর্ড অঙ্কের টাকার বিনিময়ে ক্রিকেটারদের দলে জায়গা করে দেয়। কলকাতা নাইট রাইডার্স অস্ট্রেলিয়ান তারকা মিচেল স্টার্ককে ২৪.৭৫ কোটি টাকার বিনিময়ে নিজের দলে জায়গা করে দিয়ে ইতিহাস তৈরি করেছিল। এই নিলাম এই বছর আইপিএলে কলকাতার চ্যাম্পিয়ন হওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

অন্যদিকে ২০২৫ মেগা নিলামের আগে একটি দল কতজন ক্রিকেটার ধরে রাখতে পারবে তা নিয়ে বিসিসিআই এখনও অফিসিয়ালি কিছু জানায়নি। তবে নিউজ ১৮-এর সূত্র অনুযায়ী সম্ভবত ভারতীয় ক্রিকেট বোর্ড ৩+১ নিয়ম নিয়ে ভাবনাচিন্তা করছে। ফলে মেগা নিলামের আগে একটি ফ্রাঞ্চাইজি দল তাদের ৩ জন ক্রিকেটার সহ রাইট টু ম্যাচ (RTM) কার্ড ব্যবহার করে অতিরিক্ত একজন ক্রিকেটারকে ধরে রাখতে পারবে। ফলে সমস্ত দলের মূল কাঠামোতেই ব্যাপকভাবে পরিবর্তিত আসতে চলেছে বলে মনে করা হচ্ছে।

এই বিষয়ে আইপিএল ফ্র্যাঞ্চাইজির একজন সিনিয়র আধিকারিক বলেন, “৬ বা ৮ জন ক্রিকেটারকে ধরে রেখে আবার আরটিএমের মাধ্যমে অতিরিক্ত একজন ক্রিকেটারকে দলে নেওয়ার বিষয়টি মেগা নিলামের গুরুত্বকে কমিয়ে দেবে। নিলাম আইপিএলের সৌন্দর্য যোগ করেছে এবং মেগা নিলাম টুর্নামেন্টের গুণমানকে বজায় রাখতে সাহায্য করবে।” আইপিএলের মেগা নিলামের ফলে একটি দলে বিশাল পরিবর্তন হলে দলগুলি তাদের বহু সমর্থক হারিয়ে ফেলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এবার এই বিষয়ে বলতে গিয়ে তিনি বলেন, “হ্যাঁ, এটি অনেক দলের জন্য উদ্বেগের বিষয় কিন্তু আমরা আইপিএলের ভক্তদের ইপিএল ক্লাবের সমর্থকদের সাথে তুলনা করতে পারি না। আইপিএলে এই রকম সমর্থক তৈরি হতে এখনও অনেক বাকি আছে। তাই আইপিএলে হাতে গোনা কয়েকটি দলের ক্ষেত্রেই তাদের নিজস্ব কিছু ভক্ত সংখ্যা আছে। ফলে নিলাম আইপিএলে একটি স্বাদ নিয়ে আসে বলেই আমার মনে হয়।”