Indian Cricket Team: বিদেশি কোচ চাইছে BCCI, ভারতের কোচ হওয়ার জন্য এগিয়ে CSK-এর ফ্লেমিং

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ (ICC T20 World Cup 2024) শুরু হতে আর এক মাসও বাকি নেই। তারপরেই কোচিংয়ের মেয়াদ শেষ ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ রাহুল…

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ (ICC T20 World Cup 2024) শুরু হতে আর এক মাসও বাকি নেই। তারপরেই কোচিংয়ের মেয়াদ শেষ ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid)। সোমবারই ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI) বিবৃতির মাধ্যমে জানিয়ে দিয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর নতুন কোচ নিযুক্ত হবেন। আর সেই জন্য এখন থেকেই আবেদন প্রক্রিয়া চালু করে দিয়েছে বিসিসিআই।

এখন অনেকের ধারণা গৌতম গম্ভীর কিংবা আশীষ নেহেরাকে পরবর্তী ভারতীয় কোচ হতে দেখা যেতে পারে। আর নতুন প্রধান কোচ হিসাবে বিসিসিআই কার্যত ঠিক করে নিয়েছে। ওই ঠিক করা কোচ কোনো ভারতীয় কোচ নন, তিনি হলেন প্রাক্তন কিউয়ি তারকা স্টিফেন ফ্লেমিং (Stephen Fleming)। তবে ভিন্ন ভিন্ন ফরম্যাটের জন্য ভিন্ন ভিন্ন কোচ নয়, নতুন কোচকে তিন ফরম্যাটেই কোচিং করাতে হবে। তাই বছরে প্রায় দশ মাস ভারতে কোচিং করাবেন কিনা কিউয়ি কোচ তা নিয়ে সংশয় রয়েছে। এছাড়াও বিষয় হল, বিসিসিআই জানিয়ে দিয়েছে, তারা তিন বছরের জন্য একেবারে কাউকে কোচ হিসাবে দলে সামিল করতে চায়।

এখন দেখার, চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings) প্রধান কোচ স্টিফেন ফ্লেমিং সমস্ত দিক বিবেচনা করে ভারতের প্রধান কোচের পদে আবেদন করবেন কিনা! বোর্ডের এক ঘনিষ্ঠ সূত্র এই পুরো বিষয়টি সম্পর্কে জানিয়েছে। ইন্ডিয়ান এক্সপ্রেসের তরফে জানা গেছে, এই চলতি আইপিএলের (IPL 2024) মাঝেই ফ্লেমিংয়ের সাথে একপ্রস্থ আলোচনা হয়েছে বিসিসিআই। যদিও তিনি সিএসকে ফ্র‍্যাঞ্চাইজিকে এই বিষয়ে কিছু জানাননি।

উল্লেখ্য, এই কিউয়ি কোচ ২০০৯ সাল থেকে সিএসকেতে কোচিং করাচ্ছেন। এখন দেখার, এতদিনের পুরোনো সম্পর্কে পিছনে ফেলে ফ্লেমিং কি ভারতীয় দলের পরবর্তী প্রধান কোচ হবেন! এছাড়া ফ্লেমিং বিগব্যাশে মেলবোর্ন স্টার্স নামক দলকে চার বছর কোচিং করিয়েছেন। দক্ষিণ আফ্রিকায় টি-টোয়েন্টি লিগে চেন্নাই সুপার কিংস ফ্র‍্যাঞ্চাইজির দল জোবার্গ সুপার কিংসেরও কোচ হিসাবে রয়েছেন তিনি। এমনকি মেজর লিগ ক্রিকেটের টেক্সাস সুপার কিংসের কোচ হিসেবে রয়েছেন এই ফ্লেমিংই। এছাড়াও হান্ড্রেড লিগে সাদার্ন ব্রেভের প্রধান কোচ হিসাবেও দেখা গেছে তাকে।