IPL 2025: নিলামের আগেই ফ্র্যাঞ্চাইজিদের জন্য এল‌ সুখবর, প্রতি‌ দল কয়জন করে প্লেয়ার রাখতে পারবে, এল বড় আপডেট

আইপিএল টুর্নামেন্টের প্রক্রিয়ার মধ্যে নিলাম একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে থাকে। এই নিলামের মাধ্যমে একটি দল নতুন ক্রিকেটারদের দলে নিয়ে একাদশকে আরও শক্তিশালী করার সুযোগ পায়।

Bcci Is Going To Allow Franchises To Retain 5 To 6 Cricketers Before The 2025 Ipl Mega Auction Confirm

সাম্প্রতিক সময় আইপিএল ভারতীয় ক্রিকেটকে অনেকটাই এগিয়ে নিয়ে গেছে। ফলে এই ক্রিকেট টুর্নামেন্টকে নিয়ে প্রতি বছর উন্মাদনা লক্ষ্য করা যায়। আইপিএল কর্মকর্তারাও বিভিন্ন পরিকল্পনা এবং নিয়মের মধ্যমে সমর্থকদের কাছে টুর্নামেন্টটি আরও আকর্ষণীয় করে তোলার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। এছাড়াও তরুণ প্রজন্মের ক্রিকেটারদের সুযোগ তৈরি করে দেওয়ার ক্ষেত্রেও এই কর্মকর্তারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। এবার ২০২৫ আইপিএলের মেগা নিলামের আগে দলগুলি কতজন ক্রিকেটার ধরে রাখতে পারবে তা নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য সামনে এল।

আইপিএল টুর্নামেন্টের প্রক্রিয়ার মধ্যে নিলাম একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে থাকে। এই নিলামের মাধ্যমে একটি দল নতুন ক্রিকেটারদের দলে নিয়ে একাদশকে আরও শক্তিশালী করার সুযোগ পায়। অন্যদিকে মেগা নিলামের আগে প্রতিটি দলকে বেশিরভাগ ক্রিকেটারদের ছেড়ে দিতে হয়। কিন্তু দীর্ঘদিন একটি দলের সঙ্গে থাকার পর সেই ক্রিকেটারদের ছেড়ে দেওয়ায় ফলে ফ্রাঞ্চাইজিগুলিকে বিভিন্নরকম সমস্যায় পড়তে হয়। এই মেগা নিলামের ফলে দলের সমর্থকদের মধ্যেও বিভাজন সৃষ্টি হয়। কারণ অনেক সময় একজন ক্রিকেটার দল পরিবর্তন করলে তার ভক্তরাও পুরোনো দল ছেড়ে অন্য দলকে সমর্থন করতে শুরু করেন।

ফলে ফ্রাঞ্চাইজিগুলি চেয়েছিল যেন তারা বেশিরভাগ ক্রিকেটারদের মেগা নিলামের আগে ধরে রাখতে পারে। এই বিষয়ে দীর্ঘ আলোচনার পর সূত্র অনুযায়ী বিসিসিআই এবার দলগুলিকে ২০২৫ মেগা নিলামের আগে ৫ থেকে ৬ ক্রিকেটারদের ধরে রাখার অনুমতি দিতে চলেছে। খুব তাড়াতাড়ি বিষয়টি অফিশিয়ালি ঘোষণা করা হবে। অন্যদিকে আরটিএমের বিষয়টিকেও গুরুত্বপূর্ণ সঙ্গে দেখা হচ্ছে। এই বিষয়টি ৩১ জুলাই অনুষ্ঠিত হতে যাওয়া ফ্রাঞ্চাইজির দলগুলির সঙ্গে আইপিএল কর্মকর্তাদের বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

অন্যদিকে দলগুলিও তাদের প্রস্তুতি পুরো দমে শুরু করে দিয়েছে। কলকাতা নাইট রাইডার্সের মেন্টর গৌতম গম্ভীর এই বছর দলকে সফলতা এনে দেওয়ার পর তিনি সম্প্রতি ভারতীয় দলের প্রধান কোচ হিসাবে যোগদান করেছেন। ফলে তার জায়গায় একজন দক্ষ ব্যক্তিকে নিয়ে আসার বিষয়ে নাইট কর্মকর্তা ভাবনাচিন্তা করছেন। অন্যদিকে ট্রেভর বেলিসের প্রধান কোচ হিসাবে মেয়াদ শেষ হওয়ার পর এখন পাঞ্জাব কিংসও একজন ভারতীয় কোচ দলে আনার জন্য রীতিমতো মাঠে নেমে পড়েছে।