Gautam Gambhir: গম্ভীর কোচ হতেই‌ দলে অত্যাধিক ভিত্তিহীন বদল‌ দলে, শুরুতেই সমালোচনার শিকার হেড কোচ

বৃহঃস্পতিবার সন্ধ্যায় শ্রীলঙ্কা সফরের জন্য দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। গৌতম গম্ভীরের কোচিংয়ে এই প্রথম সফরে যেতে চলেছে ভারতীয় দল। আসন্ন ওই সফরে প্রথমে…

Bcci Makes Many Blunder While Announced Squad For Sri Lanka Tour Under Gautam Gambhir Coaching

বৃহঃস্পতিবার সন্ধ্যায় শ্রীলঙ্কা সফরের জন্য দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। গৌতম গম্ভীরের কোচিংয়ে এই প্রথম সফরে যেতে চলেছে ভারতীয় দল। আসন্ন ওই সফরে প্রথমে রয়েছে তিনটি টি-টোয়েন্টি এবং তিনটি ওডিআই। গম্ভীরের তত্ত্বাবধানে দুটি সিরিজের স্কোয়াড ঘোষণা করা হয়েছে, সেখানে বেশ কিছু ক্রিকেটারদের জন্য আশীর্বাদ হয়ে দাঁড়ালেও বেশ কিছু ক্রিকেটারের কপাল পুড়েছে।

প্রথমেই আসা যাক অধিনায়কের প্রসঙ্গে। রোহিত শর্মা ভারতীয় টি-টোয়েন্টি দলের অধিনায়ক থাকাকালীন সহ-অধিনায়ক ছিলেন হার্দিক পান্ডিয়া। কিন্তু গম্ভীরযুগ শুরু হতেই অধিনায়কত্ব গিয়ে উঠেছে সূর্যকুমার যাদবের কাঁধে। এমনকি সহ-অধিনায়ক হিসাবেও রাখা হয়নি হার্দিককে। বিগত প্রায় তিন বছর ধরে দলের সহ-অধিনায়ক হিসাবে থাকলেও, গম্ভীর আসতেই সেই পদ দেওয়া হয়েছে তরুণ ভারতীয় ওপেনার শুভমান গিলকে।

এমনকি ওডিআই স্কোয়াডের সহ-অধিনায়কত্বের পদও দেওয়া হয়েছে শুভমান গিলকে। দলে কেএল রাহুল, শ্রেয়াস আইয়ারের মতো অভিজ্ঞরা থাকতেও শুভমান গিলকে সেই দায়িত্ব দেওয়া হয়েছে। যা অনেকেই মন থেকে মানতে পারছেন না। এমনকি জিম্বাবুয়ে সফরে ভালো পারফরমেন্স করার পরেও শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি স্কোয়াড থেকে বাদ পড়েছেন রুতুরাজ গায়কওয়াড এবং অভিষেক শর্মা। এমনকি অভিষেক শর্মা ওই সিরিজে সেঞ্চুরিও করেছিলেন, তারপরেও অবহেলিত হয়েছেন তিনি। কিন্তু রিয়ান পরাগ সেভাবে নজর না কাড়ার পরেও দুটি স্কোয়াডেই রয়েছেন।

অন্যদিকে যুজবেন্দ্র চাহালের মতো অভিজ্ঞ স্পিনার যিনি টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলের অংশ ছিলেন, তাকেও দুটি স্কোয়াডেই রাখা হয়নি। এছাড়াও কপাল পুড়েছে সঞ্জু স্যামসনের। এই উইকেটরক্ষক ব্যাটার টি-টোয়েন্টি স্কোয়াডে জায়গা করতে পারলেও, তাকে বাদ দেওয়া হয়েছে ওডিআই থেকে। ২০২৩ সালের শেষের দিকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ ওডিআই খেলেছিল ভারতীয় দল। ওই ম্যাচে সেঞ্চুরি করেছিলেন সঞ্জু, তারপরেও তার উপরে ওডিআই স্কোয়াডে সুযোগ করে দেওয়া হয়েছে প্রায় দুই বছর ওডিআই দলের সাথে না থাকা ঋষভ পান্থকে। শেষ ওডিআইয়ে রিঙ্কু সিংও ভারতীয় দলের অংশ থাকলেও, তাকে ছেড়ে শিবম দুবেকে সুযোগ করে দেওয়া হয়েছে ওডিআই স্কোয়াডে।