Champions Trophy 2025: চ্যাম্পিয়নস ট্রফির জন্য পাকিস্তানে যাবে না ভারত, জানিয়ে দিল বোর্ড, এই দেশে হবে ভারতের সব ম্যাচ

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ নিয়ে বড় আপডেট এসেছে। পাকিস্তান সফরে যাবে না ভারতীয় ক্রিকেট দল। বোর্ডের দাবি, তার ম্যাচগুলো শ্রীলঙ্কা বা দুবাইয়ে আয়োজন করা হোক। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) একটি সূত্র বার্তা সংস্থা এএনআইকে জানিয়েছে, চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে যাবে না ভারতীয় দল। তারা আইসিসিকে তাদের ম্যাচগুলি শ্রীলঙ্কা বা দুবাইয়ে সরিয়ে নিতে বলবেন।

ভারত সীমান্তে পাকিস্তানের ক্রমাগত জঙ্গি কার্যকলাপে জড়িত থাকার কারণে প্রথম দ্বিপাক্ষিক সিরিজটি বন্ধ হয়ে যায়। সময়ে সময়ে সীমান্তে তাদের ঘৃণ্য উদ্দেশ্য প্রকাশ পায়, অন্যদিকে এর রাজনীতিবিদরা আন্তর্জাতিক স্তরে ভারতের বিরুদ্ধে আগুন জ্বালানোর সাহস দেখায়। ফলে দুই দেশ‌ শুধুমাত্র আইসিসি ইভেন্ট ছাড়া একে অপরের বিরুদ্ধে খেলেনা। চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ এর সূচি এখনও আসেনি, তবে একটি সম্ভাব্য প্রোগ্রাম ঘোষণা করা হয়েছে। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) প্রস্তাবিত সূচির তালিকা ভেন্যু ও তারিখসহ আইসিসির কাছে পাঠিয়েছে।

১৯ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ পর্যন্ত করাচি, রাওয়ালপিন্ডি ও লাহোরে অনুষ্ঠিত হবে আট দলের এই টুর্নামেন্ট। ৯ মার্চ ফাইনাল এবং ১৯ ফেব্রুয়ারি উদ্বোধনী ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা। আট বছর পর ফিরছে ৫০ ওভার ফরম্যাটের এই আইসিসি ইভেন্ট। এতে অন্তর্ভুক্ত হবে গত বছরের ওয়ানডে বিশ্বকাপের শীর্ষ আট দল। আটটি দলকে চারটি করে দুটি গ্রুপে ভাগ করা হবে, প্রতিটি গ্রুপের শীর্ষ দুটি দল সেমিফাইনালে উন্নীত হবে। ‘এ’ গ্রুপে স্বাগতিক পাকিস্তানের প্রতিপক্ষ ভারত, বাংলাদেশ ও নিউজিল্যান্ড এবং ‘বি’ গ্রুপে রয়েছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান।

প্রস্তাবিত সূচি অনুযায়ী, ২০ ফেব্রুয়ারি লাহোরে বাংলাদেশের বিপক্ষে এবং ১৯ ফেব্রুয়ারি করাচিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফিতে অভিযান শুরু করবে স্বাগতিক পাকিস্তান। সূচি অনুযায়ী ভারতের গ্রুপ পর্বের সব ম্যাচই অনুষ্ঠিত হওয়ার কথা ছিল লাহোরে। ১ মার্চ চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান, তার আগে ২৩ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের মুখোমুখি হবে মেন ইন ব্লু। শোনা যাচ্ছিল, ভারত শেষ চারে উঠলে সেমিফাইনাল হবে লাহোরে। রাউন্ড রবিন পর্ব শেষ হবে ২ মার্চ, সেমিফাইনাল হবে ৫ ও ৬ মার্চ করাচিতে। আগামী ৯ মার্চ লাহোরে অনুষ্ঠিত হবে ফাইনাল।