Sport

IPL 2025 Auction: শোনা হল ফ্র্যাঞ্চাইজিদের কথা, আইপিএল ২০২৫ এর জন্য এই সংখ্যক রিটেনশন রাখছে BCCI

ভারতীয় ক্রিকেটের উন্নতির ক্ষেত্রে আইপিএল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। ফলে এই টুর্নামেন্টকে নিয়ে বিসিসিআই প্রতি বছরই একাধিক নতুন পরীক্ষা-নিরীক্ষার মধ্যে দিয়ে যায়। এবার ২০২৫ আইপিএলের আগে মেগা নিলাম অনুষ্ঠিত হবে। কিন্তু এই নিলাম নিয়ে ফ্রাঞ্চাইজি দলগুলির মধ্যে বিভেদ তৈরি হয়েছে। ফলে একটি গুরুত্বপূর্ণ বৈঠকে তাদের সমস্ত রকম মতামত বিসিসিআই গ্রহণ করে। এবার এই মতামতগুলি নিয়ে কর্মকর্তারা আলোচনার মাধ্যমে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চলেছে।

আইপিএলে বেশকিছু তারকা ক্রিকেটার আছেন যারা দীর্ঘদিন ধরে একটি ফ্রাঞ্চাইজির হয়েই অংশগ্রহণ করে আসছেন। ফলে এই ক্রিকেটারদের কেন্দ্র করে সেই দলগুলির সমর্থক তৈরি হয়েছে। অন্যদিকে আইপিএল ফ্রাঞ্জাইজিগুলি দীর্ঘদিন ধরে কিছু তরুণ ক্রিকেটারকে সুযোগ-সুবিধা প্রদানের মাধ্যমে একজন সফল ক্রিকেটার হিসাবে গড়ে তোলার চেষ্টা করে। কিন্তু মেগা নিলামের আগে বেশিরভাগ ক্রিকেটারদের ছেড়ে দিতে হয়। এর ফলে এই দলগুলিকে বিভিন্ন রকম সমস্যার সম্মুখীন হতে হয়।

তাই ২০২৫ মেগা নিলামের আগে আইপিএলের দলগুলি একাধিক বিষয়ের পরিবর্তনের জন্য বিসিসিআইকে আবেদন করে। সম্প্রতি অনুষ্ঠিত হওয়া গুরুত্বপূর্ণ বৈঠকে বেশিরভাগ দল মেগা নিলাম ৫ বছর ছাড়া আয়োজন করার পরামর্শ দেয়‌। এছাড়াও বেশিরভাগ দল ২০২৫ মেগা নিলামের আগে বেশি সংখ্যক ক্রিকেটার ধরে রাখার পক্ষে সমর্থন করেন। এবার ক্রিকবাজের সূত্র অনুযায়ী বিসিসিআই এই বিষয়গুলিকে ভাবনাচিন্তা করে তারা এবার চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চলেছে।

সূত্র অনুযায়ী কিছু ফ্র্যাঞ্চাইজি সাম্প্রতিক বৈঠকে বিসিসিআই আধিকারিকদের মেগা নিলাম তুলে দেওয়ার কথা বললেও বোর্ডের পক্ষ থেকে মেগা নিলামটি বাতিল করার সম্ভাবনা নেই বলে মনে করা হচ্ছে। অন্যদিকে তারা ২০২৫ আইপিএলের আগে আরটিএম বিকল্প মিলিয়ে দলগুলিকে মোট ৬ জন খেলোয়াড় ধরে রাখার অনুমতি দিতে পারে। এর আগে ২০২২ সালের মেগা নিলামের আগে বিসিসিআই আরটিএম নিয়ম ছাড়াই কেবল ৪ জন ক্রিকেটার ধরে রাখার অনুমতি দিয়েছিল। অন্যদিকে মেগা নিলামের আগে ক্রিকেটার ধরে রাখার বিষয়ে বিসিসিআইয়ের সিদ্ধান্তের পরেই ২০২৫ আইপিএলে খেলবেন কিনা তা নিয়ে মহেন্দ্র সিং ধোনি সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছিলেন।

Suman Patra

Share
Published by
Suman Patra

Recent Posts

জানুয়ারিতে আসছে Maruti Suzuki-র প্রথম বৈদ্যুতিক গাড়ি, ভারত থেকে রপ্তানি বিশ্বজুড়ে

Maruti Suzuki অনেকদিন ধরেই eVX কোডনেমের একটি ইলেকট্রিক গাড়ির উপর কাজ করছে৷ যার কনসেপ্ট ভার্সন…

41 mins ago

ডার্বি বাতিলের পর‌ এবার নবাবের শহরে চ্যারিটি ম্যাচে মুখোমুখি হবে ইস্টবেঙ্গল-মোহনবাগান, খেলা হবে এই ক্রিকেট স্টেডিয়ামে

এই বছর ডুরান্ড কাপের গ্ৰুপ পর্বে ইস্টবেঙ্গল এবং মোহনবাগানের মুখোমুখি হওয়ার কথা ছিল। কিন্তু আরজি…

1 hour ago

Kuldeep Yadav: ‘মনে হয় পরিবারের কাউকে হারিয়েছি’, প্রয়াত এই লেজেন্ডকে নিজের আইডল বলে জানালেন কুলদীপ

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপেও কুলদীপ যাদব বল হাতে দুরন্ত ফর্মে ছিলেন। তিনি সম্প্রতি শেষ হওয়া…

2 hours ago

Poco Pad 5G ভারতে 12 ইঞ্চি ডিসপ্লে ও 10000mAh ব্যাটারি সহ লঞ্চ হল, প্রথম সেলে 4000 টাকা ছাড়

পোকো আজ ভারতে তাদের প্রথম ট্যাবলেট Poco Pad 5G লঞ করেছে। 5G সাপোর্টের এই ট্যাবলেটের…

2 hours ago

স্মার্ট ফিচার্সের সঙ্গে স্মার্ট ক্যামেরা, ফাঁস হল Honor 200 Smart-এর দাম সহ প্রচুর তথ্য

Honor তাদের 200 সিরিজে একটি নতুন স্মার্টফোন যুক্ত করছে বলে খবর পাওয়া গিয়েছে। নতুন মডেলটির…

2 hours ago

Flipkart Minutes: অর্ডারের 13 মিনিটের মধ্যে ডেলিভারি, কফি খেতে খেতে ল্যাপটপ হাতে পেল ক্রেতা

ই-কমার্স প্ল্যাটফর্মগুলির মধ্যে দ্রুততম প্রোডাক্ট ডেলিভারির প্রতিযোগিতা রয়েছে। ব্লিঙ্কিট দাবি করে তালা ১০ মিনিটেই প্রোডাক্ট…

3 hours ago