BCCI Talk with ECB

প্লেঅফে সল্ট-বাটলারদের ছাড়তে নারাজ KKR-RR, ইংল্যান্ডের সাথে আলাপালোচনায় নামলো BCCI

আইপিএলের (IPL 2024) পরেই এই বছর গুরুত্বপূর্ণ টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হতে চলেছে। ফলে এখন যোগ্যতা অর্জনকারী দেশগুলি শেষ মুহূর্তের প্রস্তুতিতে‌ ক্রিকেটারদের ওপর বিশেষ নজর রাখছে। অন্যদিকে চলমান আইপিএলে একাধিক তারকা ক্রিকেটার প্রতিবছর অংশগ্রহণ করে থাকেন। এই বছর আসন্ন বিশ্বকাপের জন্য বিশেষ করে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ECB) তাদের ক্রিকেটারদের আইপিএল শেষ হওয়ার অনেক আগেই দেশে ফিরে যেতে বলেছে। ফলে টুর্নামেন্টের ফ্রাঞ্চাইজি দলগুলির সমস্যার কথা মাথায় রেখে এবার বিসিসিআই (BCCI) মাঠে নামলো।

এই বছর ২ জুন থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। ফলে ইতিমধ্যেই অন্যান্য দেশগুলির সঙ্গে সঙ্গে ইংল্যান্ডও একটি শক্তিশালী দল প্রস্তুত করেছে। এর সঙ্গেই বিশ্বকাপ শুরু হওয়ার আগে পাকিস্তানের সাথে ইংলিশ বাহিনীদের একটি ৪ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ অনুষ্ঠিত হবে। এই সিরিজটি ২২ মে থেকে শুরু হওয়ায় তার আগেই আইপিএলে অংশগ্রহণকারী ইংল্যান্ড ক্রিকেটারদের দেশে ফিরে যাওয়ার জন্য ইসিবি ইতিমধ্যেই বার্তা পাঠিয়েছে।

তবে এই বছর আইপিএলে ২১ মে থেকে প্লে অফের ম্যাচগুলি শুরু হচ্ছে। ফলে একাধিক ফ্রাঞ্চাইজি দল ইংলিশ তারকা ক্রিকেটারদের ছেড়ে দিলে সমস্যার সম্মুখীন হবে। তাই এবার বিসিসিআই ইসিবির সাথে আলোচনা শুরু করেছে। টাইমস অফ ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে একটি সূত্র জানায়, “ফ্রাঞ্চাইজিগুলির টুর্নামেন্টের এই পর্যায়ে তাদের ইংল্যান্ড ক্রিকেটারদের ছেড়ে দেওয়ার মানসিকতায় নেই। দলগুলি নিলামে প্রথম থেকেই সেই অনুযায়ী পরিকল্পনা করেছিল। এই সমস্যাটি সমাধানের জন্য বিসিসিআই এবং ইসিবির মধ্যে আলোচনা চলছে।”

সূত্রটি আরও জানায়, “বিসিসিআই এটি গুরুত্বের সঙ্গে দেখছে। আমারা আশা করছি নিলামের আগে ইসিবির যা প্রতিশ্রুতি ছিল তা বজায় রাখবে। খুব তাড়াতাড়ি খেলোয়াড়দের এই ধরনের অপ্রত্যাশিতভাবে প্রত্যাহারের বিষয়টির সফল পরিণতি আসবে বলে মনে করা হচ্ছে।” উল্লেখ্য এই বছর আইপিএলে কলকাতা নাইট রাইডার্স এবং রাজস্থান রয়্যালস কার্যত প্লে অফের জায়গা পাকা করে নিয়েছে। কলকাতার হয়ে ইংলিশ তারকা ফিল সল্ট (Phil Salt) দুরন্ত ব্যাটিং করে দলকে এগিয়ে নিয়ে চলেছেন। অন্যদিকে রাজস্থান দলে জস বাটলার‌ (Jos Buttler) একজন গুরুত্বপূর্ণ সদস্য। ফলে প্রধানত এই দুই দল বর্তমানে ইংলিশ ক্রিকেটারদের ছাড়ার বিষয়ে সবচেয়ে বেশি চিন্তায় আছে।