আইপিএল ২০২৫-এর প্রস্তুতি শুরু করল BCCI, কতগুলি প্লেয়ার রাখা যাবে? নিলাম কবে?

বিসিসিআই (BCCI) ভারতীয় ক্রিকেটকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সবরকম চেষ্টা চালাচ্ছে। আইপিএল (IPL 2024) ভারতীয় বোর্ডের দ্বারা আয়োজিত অন্যতম সফল একটি টুর্নামেন্ট। এই টুর্নামেন্টের…

বিসিসিআই (BCCI) ভারতীয় ক্রিকেটকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সবরকম চেষ্টা চালাচ্ছে। আইপিএল (IPL 2024) ভারতীয় বোর্ডের দ্বারা আয়োজিত অন্যতম সফল একটি টুর্নামেন্ট। এই টুর্নামেন্টের মাধ্যমে প্রতি বছর একাধিক ক্রিকেটার জাতীয় স্তরে উঠে আসছেন। এছাড়াও আর্থিকভাবে আইপিএল ভারতীয় ক্রিকেটকে সময়ের সঙ্গে সঙ্গে সমৃদ্ধ করেছে। তাই এখন থেকেই বিসিসিআই এবার ২০২৫ আইপিএলের প্রস্তুতি শুরু করে দিল।

২২ মার্চ থেকে এই বছরের আইপিএল ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। প্রতিটি দল তাদের সর্ব শক্তি দিয়ে জয় ছিনিয়ে আনার জন্য লড়াই চালাচ্ছে। অন্যদিকে গত বছর ডিসেম্বরে দুবাইতে অনুষ্ঠিত মিনি নিলাম আইপিএলের মান অনেকটা বাড়িয়ে দিয়েছে। এই নিলামে কলকাতা নাইট রাইডার্স অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্ককে ২৪.৭৫ কোটি টাকায় রেকর্ড দামে দলে সই করায়। এছাড়াও বর্তমান সানরাইজার্স হায়দ্রাবাদের অধিনায়ক প্যাট কামিন্স ২০.৫০ কোটির বিনিময়ে দলে আসেন। অন্যদিকে ২০২৫ আইপিএলের আগেই টুর্নামেন্টের মেগা নিলাম অনুষ্ঠিত হবে। ফলে তার আগেই কর্মকর্তারা এখন থেকেই প্রস্তুতি শুরু করে দিতে চাইছেন।

ক্রিকবাজের সূত্র অনুযায়ী আগামী ১৬ এপ্রিল বিসিসিআই আমেদাবাদে আইপিএল দলের মালিকদের সঙ্গে একটি বৈঠক আয়োজন করেছে। এই বৈঠকে বিসিসিআই সভাপতি রজার বিনি, সেক্রেটারি জয় শাহ (Jay Shah) এবং আইপিএল চেয়ারম্যান অরুণ সিং ধুমাল (Arun Singh Dhumal) যোগ দেবেন। ১০ টি দলের সিইও এবং তাদের দলের প্রধান কার্যকর্তাদেরও উপস্থিত থাকবেন। সূত্র অনুযায়ী ইতিমধ্যেই বৈঠক সংক্রান্ত চিঠিপত্র আইপিএলের সিইও হেমাঙ্গ আমিন পাঠিয়ে দিয়েছেন বলে মনে করা হচ্ছে। তবে এই বৈঠকে কী বিষয়ে আলোচনা করা হবে তা স্পষ্ট জানা না গেলেও ২০২৫ মেগা নিলামের বিষয়টি প্রধান আকর্ষণ হতে চলেছে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। কিছু কিছু আইপিএল দল ৮ বা তার‌ও বেশি প্লেয়ার রিটেন করার নিয়ম চাইছে। অন্যদিকে অন্য আরেকটি পক্ষ ২-৩ টি প্লেয়ার এর রিটেন ব্যবস্থা চাইছে।

মূলত এই মেগার নিলামে দলগুলি কতজন ক্রিকেটার ধরে রাখতে পারবেন সেই বিষয়ে আলোচনা করা হবে। কারণ এই ক্রিকেটার ধরে রাখার সংখ্যার বিষয়ে দলগুলির সঙ্গে বিসিসিআইয়ের মত বিরোধ চলছে। দলগুলি মেগা নিলামের আগে ৭ থেকে ৮ জন ক্রিকেটারের ধরে রাখার বিষয়ে আবেদন করবেন বলে জানা যাচ্ছে। এছাড়াও রাইট টু ম্যাচ কার্ড পুনঃপ্রবর্তনের বিষয়ে আলোচনা করা হবে এবং দলগুলির নিলামে তাদের টাকার পরিমাণ নিয়েও আলোচনা করবে। এর ফলে আইপিএলে আগামী সময় ক্রিকেটারদের বেতন অনেকটাই বৃদ্ধি পেতে পারে।