অবসর ভেঙে ২০২৩ বিশ্বকাপ খেললেও, আসন্ন টি-২০ বিশ্বকাপ খেলবেন না স্টোকস, কারণ কি?

টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup 2024) এগিয়ে আসার সঙ্গে সঙ্গে ক্রিকেটাররা এখন নিজেদের প্রস্তুত করছেন। তবে ক্রমবর্ধমান ম্যাচের চাপ অনেক সময় ক্রিকেটারদের চোট সমস্যা অনেক…

টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup 2024) এগিয়ে আসার সঙ্গে সঙ্গে ক্রিকেটাররা এখন নিজেদের প্রস্তুত করছেন। তবে ক্রমবর্ধমান ম্যাচের চাপ অনেক সময় ক্রিকেটারদের চোট সমস্যা অনেক বাড়িয়ে দিচ্ছে। এর ফলে এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের আগে বেশ কিছু তারকা ক্রিকেটার জাতীয় দলে চিন্তা বাড়াচ্ছেন। এবার ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে বেন স্টোকস (Ben Stokes) ইংল্যান্ড দলের বাইরে চলে গেলেন।

বেন স্টোকস ইংল্যান্ডের অন্যতম তারকা অলরাউন্ডার। তিনি ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে দুরন্ত অর্ধশতরান করে দলকে পাকিস্তানের বিপক্ষে জয় এনে দিয়েছিলেন। কিন্তু স্টোকস গত বছর আইপিএলের পর থেকে এখনও পর্যন্ত মাত্র দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। উল্লেখ্য তিনি দীর্ঘদিন ধরে হাঁটুর চোট সমস্যায় ভুগছেন। এমনকি তার হাঁটুতে অস্ত্রপচার পর্যন্ত করা হয়েছে। অন্যদিকে চোট সারিয়ে বেন স্টোকস সম্প্রতি ভারতের বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজে দলে ফিরলেও মাত্র ৫ ওভার বল করতে পেরেছিলেন।

এরপর চলমান ২০২৪ আইপিএল থেকেও এই ইংলিশ অলরাউন্ডার নিজের নাম প্রত্যাহার করে নেন। এবার তিনি দেশের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবেন না বলে স্পষ্ট জানিয়ে দিলেন। আজ মঙ্গলবার ইংল্যান্ড ক্রিকেট বোর্ড কর্তৃক প্রকাশিত এক বিবৃতিতে বেন স্টোকস বলেন, “আমি কঠোর পরিশ্রম করছি এবং ক্রিকেটের সমস্ত ফরম্যাটে একজন অলরাউন্ডার হিসাবে সম্পূর্ণ ভূমিকা পালন করার জন্য আমার বোলিং ফিটনেস ফিরিয়ে আনার দিকে মনোনিবেশ করছি।”

তিনি আরও বলেন, “আইপিএল এবং বিশ্বকাপ থেকে সরে আসার এই আত্মত্যাগ আশা করি ভবিষ্যতে আমাকে ধারাবাহিকভাবে সফল অলরাউন্ডার হিসাবে গড়ে তুলতে সাহায্য করবে। ভারতে সাম্প্রতিক টেস্ট সফরে আমি বুঝতে পেরেছি হাঁটুর অস্ত্রোপচার এবং ৯ মাস বোলিং না করা আমায় কতটা পিছিয়ে দিয়েছে। আমি আমাদের গ্রীষ্মকালীন টেস্ট মরসুম শুরুর আগেই কাউন্টি চ্যাম্পিয়নশিপে ডারহামের হয়ে ফিরতে চাই।” উল্লেখ্য বেন স্টোকস এখনও পর্যন্ত দেশের হয়ে ৪৩ টি টি-টোয়েন্টি ম্যাচে মোট ৫৮৫ রান করার সঙ্গে সঙ্গে ২৬ টি উইকেট তুলে নিয়েছেন।