ক্রিকেট খেললেই হবে ক্ষতি! শারিরীক অসুস্থতার কারণে মাত্র ২৩ বছর‌‌ বয়সে ক্রিকেটকে বিদায় জানালেন এই ক্রিকেটার

ক্রিকেটের প্রতি ভালোবাসা নিয়ে ছোটো থেকে ক্রিকেটাররা নিজেদের তৈরি করেন। তারপর শারীরিক সক্ষমতা অনুযায়ী তারা দীর্ঘদিন পর্যন্ত খেলা চালিয়ে যাওয়ার চেষ্টা চলান। তবে বিভিন্ন কারণে…

ক্রিকেটের প্রতি ভালোবাসা নিয়ে ছোটো থেকে ক্রিকেটাররা নিজেদের তৈরি করেন। তারপর শারীরিক সক্ষমতা অনুযায়ী তারা দীর্ঘদিন পর্যন্ত খেলা চালিয়ে যাওয়ার চেষ্টা চলান। তবে বিভিন্ন কারণে অনেক ক্রিকেটারকেই সময়ের আগে অবসর বেছে নিতে হয়। এবার ইংল্যান্ডের এক তরুণ ক্রিকেটারের দুঃখজনক ঘটনা ক্রিকেট মহলে আলোচনায় উঠে এসেছে। মাত্র ২৩ বছর বয়সেই বেন ওয়েলস (Ben Wells) বাধ্য হয়ে অবসরের সিদ্ধান্ত বেছে নিলেন।

বর্তমান ক্রিকেটে বয়স কোনো সমস্যা নয়। ক্রিকেট জীবনের শুরু থেকেই এখন প্রতিটি ক্রিকেটার নিজেদের শারীরিক ফিটনেস উন্নতি করার জন্য বিশেষ নজর দেন। ৪১ বছর বয়সী ইংলিশ তারকা পেসার জেমস অ্যান্ডারসন এখনও পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে নিজের দাপট বজায় রেখেছেন। ৪২ বছর বয়সে মহেন্দ্র সিং ধোনি এখনও তরুণ ক্রিকেটারদের সঙ্গে আইপিএলে সমান দক্ষতায় পারফরম্যান্স করছেন। তবে এবার ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটের অন্যতম ব্যাটসম্যান ২৩ বছর বয়সী বেন ওয়েলসের অসময়ে অবসরের সিদ্ধান্ত ক্রিকেটপ্রেমীদের মন ভারাক্রান্ত করেছে। আসলে তিনি একটি বিরল হৃদরোগে আক্রান্ত হওয়ার পর এই সিদ্ধান্ত বেছে নিতে বাধ্য হয়েছেন।

বেন ওয়েলস অ্যারিথমোজেনিক রাইট ভেন্ট্রিকুলার কার্ডিওমায়োপ্যাথিতে আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। একই কারণে ইংল্যান্ডের আন্তর্জাতিক ক্রিকেটার জেমস টেলরকে (James Taylor) মাত্র ২৬ বছর বয়সে অবসরের সিদ্ধান্ত বেছে নিতে হয়। ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে গ্লুচেস্টারশায়ারের (Gloucestershire) হয়ে বেন ওয়েলস উইকেটকিপার ব্যাটসম্যান হিসাবে নিজের ক্রিকেট জীবনে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। এই ক্লাব দ্বারা প্রকাশিত একটি খোলা চিঠিতে ওয়েলস জানান, “আমাকে এইরকম কিছু লিখতে হবে কোনদিন ভাবিনি। তাড়াতাড়ি এই রোগ নির্ণয় সম্ভবত আমার জীবন বাঁচিয়েছে। সময়ের সাথে সাথে আমি আশা করি যে আলোর দিশা খুঁজে পাবো।”

বেন ওয়েলস আরও বলেন, “আমি ডাক্তারদের কাছে অত্যন্ত কৃতজ্ঞ তারা খুব তাড়াতাড়ি আমার এই চিকিৎসা শুরু করেছেন। ক্রিকেট আমায় জীবন জুড়ে যা দিয়েছে তার জন্য আমি অত্যন্ত কৃতজ্ঞ। ক্রিকেট খেলার মাধ্যমে আমি একাধিক বন্ধু পেয়েছি, একাধিক জায়গায় যাওয়ার সুযোগ পেয়েছি তার স্মৃতি আমার মনে রয়ে গেছে। আমি যতদূর মনে করতে পারি ক্রিকেট আমার জীবনের একটি বড় অংশ ছিল এবং এটাই করতে চেয়েছিলাম।” উল্লেখ্য বেন ওয়েলস ২০২১ সালে ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে অভিষেক করেছিলেন। এরপর তিনি ১ টি প্রথম-শ্রেণীর সঙ্গে ১৫ টি লিস্ট ‘এ’ ম্যাচ এবং ৯ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। বেন ওয়েলস শেষ ঘরোয়া ক্রিকেটে ডারহামের বিপক্ষে ওয়ানডে কাপ প্রতিযোগিতায় প্রথম শতরান করেন।