সঞ্জু, চাহালই নয়, বিশ্বকাপে খেলার সুযোগ পাননি আরো অনেকে, দেখুন বেঞ্চে থাকা প্লেয়ারদের নিয়ে বানানো একাদশ

শেষ হয়ে গিয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪। ইউএস-ওয়েস্ট ইন্ডিজ আয়োজিত এই টুর্নামেন্টে দ্বিতীয়বার শিরোপা জিতেছে ভারত। ২৯ জুন রাতে বার্বাডোজে দারুণ উত্তেজনাপূর্ণ ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছিল…

শেষ হয়ে গিয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪। ইউএস-ওয়েস্ট ইন্ডিজ আয়োজিত এই টুর্নামেন্টে দ্বিতীয়বার শিরোপা জিতেছে ভারত। ২৯ জুন রাতে বার্বাডোজে দারুণ উত্তেজনাপূর্ণ ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছিল ভারত। মেগা ইভেন্টে ২০টি দল অংশ নিয়েছিল। শেষ পর্যন্ত বাকি ছিল শুধু ভারত ও দক্ষিণ আফ্রিকা। বাকি দুই সেমিফাইনালিস্ট ছিল ইংল্যান্ড ও আফগানিস্তান। সুপার এইটে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ বিদায় নিয়েছিল। এই টুর্নামেন্টটি ক্রিকেট অনুরাগীদের জন্য স্মরণীয় ছিল এবং এখন বিশ্বকাপ শেষ হয়েছে, এখানে আমরা এমন খেলোয়াড়দের প্লেয়িং ইলেভেন তৈরি করছি যারা একটিও ম্যাচ খেলার সুযোগ পায়নি।

এই প্লেয়িং ইলেভেনে ভারতের বাঁহাতি ব্যাটসম্যান যশস্বী জয়সওয়াল এবং ইংল্যান্ডের বাঁহাতি ব্যাটসম্যান বেন ডাকেট এই দলের উদ্বোধনী ব্যাটসম্যান হতে পারেন। বিশ্বকাপের আগে, যশস্বী টি-টোয়েন্টি ফর্ম্যাটে দুর্দান্ত ফর্মে ছিলেন, তবে ভারতীয় দল বিরাট কোহলিকে রোহিত শর্মার সঙ্গী হিসাবে বেছে নিয়েছিল, যিনি ফাইনালে ম্যাচ জেতানো হাফসেঞ্চুরি করেছিলেন। অন্যদিকে এই টুর্নামেন্টে ফিল সল্ট ও জস বাটলার জুটিকে ট্রাই করেছিল ইংল্যান্ড। বেন ডাকেট শুধু বেঞ্চে বসে ছিলেন।

অন্যদিকে একটিও ম্যাচ খেলার সুযোগ পাননি ভারতীয় উইকেটরক্ষক সঞ্জু স্যামসন। সঞ্জুর জায়গায় সব ম্যাচ খেলেছেন ঋষভ পন্থ। অস্ট্রেলিয়া উইকেটরক্ষক ইংলিসের পরিবর্তে ম্যাথু ওয়েডকে দলে ভিড়িয়েছে অস্ট্রেলিয়া। ওদিকে শিমরন হেটমায়ারকে প্রথম একাদশে রাখেননি ওয়েস্ট ইন্ডিজ। যুক্তরাষ্ট্রের নিসর্গ প্যাটেল ও সাকিব জুলফিকারও কোনো ম্যাচ খেলায়নি।

আইপিএলের সর্বোচ্চ উইকেট শিকারি যুজবেন্দ্র চাহালও অপেক্ষায় ছিলেন তার পালার। কিন্তু একটি ম্যাচও খেলার সুযোগ পাননি এই লেগ স্পিনার। পেস আক্রমণের কথা বললে, আফগানিস্তান ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দুর্দান্ত পারফরম্যান্স করা বাঁহাতি পেসার ফরিদ আহমেদের সাথে একটি ম্যাচও খেলেনি। গ্রাহাম হুমকে সুযোগ দেয়নি আয়ারল্যান্ড, সুযোগ পাননি কানাডা বাঁহাতি মিডিয়াম পেসার ঋষিব যোশিও।

একাদশ – যশস্বী জয়সওয়াল, বেন ডাকেট, সঞ্জু স্যামসন, জস ইংলিশ, শিমরন হেটমায়ার, নিসর্গ প্যাটেল, সাকিব জুলফিকার, গ্রাহাম হুম, যুজবেন্দ্র চাহাল, রিশিব যোশি, ফারিদ আহমেদ