ফিরে এলো ভাউসাহেব মেমোরিয়াল ট্রফি, ভারতের মাটিতে আর্জেন্টিনা অজি ক্লাবের সাথে খেলবে ভারতীয় ক্লাব

ভাউসাহেব বন্দোদকার মেমোরিয়াল ট্রফি একটি অন্যতম ভারতীয় ফুটবল টুর্নামেন্ট যা গোয়া ফুটবল অ্যাসোসিয়েশন দ্বারা আয়োজন করা হয়ে থাকে।

Bhausaheb bandodkar memorial trophy back with argentina Australian club playing with indian clubs

ভারত জুড়ে নতুন প্রজন্মদের মধ্যে উৎসাহ তৈরি করার জন্য বিভিন্ন ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়ে থাকে। বর্তমানে ইন্ডিয়ান সুপার লিগ দেশের ফুটবলকে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছে। এই টুর্নামেন্টে অংশগ্রহণ করার জন্য একাধিক তারকা বিদেশি ফুটবলার বিভিন্ন ক্লাবের সঙ্গে যুক্ত হতে চাইছেন। এবার এর মধ্যেই আরও এক ঐতিহ্যবাহী ফুটবল টুর্নামেন্ট ভাউসাহেব বন্দোদকার মেমোরিয়াল ট্রফির নতুন মরসুম অনুষ্ঠিত হতে চলেছে‌।

ভাউসাহেব বন্দোদকার মেমোরিয়াল ট্রফি একটি অন্যতম ভারতীয় ফুটবল টুর্নামেন্ট যা গোয়া ফুটবল অ্যাসোসিয়েশন দ্বারা আয়োজন করা হয়ে থাকে। ১৯৭০ সাল থেকে শুরু হওয়া এই টুর্নামেন্ট ২০১৬ সাল পর্যন্ত বন্দোদকার গোল্ড ট্রফি নামেও পরিচিত ছিল। উল্লেখ্য ২০১৬ সালের পর ২০২৩ সাল পর্যন্ত ভাউসাহেব বন্দোদকর মেমোরিয়াল ট্রফি দীর্ঘদিন অনুষ্ঠিত হয়নি। তবে আবারও এই টুর্নামেন্টটি স্বমহিমায় ফিরে এসেছে।

এই বছর উল্লেখযোগ্যভাবে ২ টি বিদেশী ক্লাব গোয়ার ভৌসাহেব বন্দোদকার মেমোরিয়াল ট্রফিতে অংশগ্রহণ করতে চলেছে। প্রাক্তন এ-লিগ চ্যাম্পিয়ন ব্রিসবেন রোর এফসি এবং ক্লাব ডিপোর্টিভ ডিফেনসা ওয়াই জাস্টিসিয়া হলো অস্ট্রেলিয়া এবং আর্জেন্টিনার উভয় শীর্ষ-স্তরের দল। এই দুই বিদেশি দল ছাড়া টুর্নামেন্টে মোট ৮ টি দল অংশগ্রহণ করবে। তাদের ইতিমধ্যেই ২ টি বিভাগে ভাগ করা হয়েছে।

২০২৪ ভাউসাহেব বন্দোদকার মেমোরিয়াল ট্রফির গ্রুপ:

গ্রুপ এ- ব্রিসবেন রোর এফসি, এফসি গোয়া, ডেম্পো এসসি, স্পোর্টিং ক্লাব ডি গোয়া

গ্রুপ বি- ডিফেনসা ওয়াই জাস্টিসিয়া, চেন্নাইয়িন এফসি, ওডিশা এফসি, চার্চিল ব্রাদার্স

২০২৪ ভাউসাহেব বন্দোদকার মেমোরিয়াল ট্রফি টুর্নামেন্টটি আগামীকাল অর্থাৎ ২৪ আগস্ট থেকে শুরু হতে চলেছে। টুর্নামেন্টের ফাইনাল ম্যাচটি ৬ সেপ্টেম্বর খেলা হবে। উল্লেখ্য প্রথম ম্যাচেই গতবারের চ্যাম্পিয়ন দল এফসি গোয়া স্পোর্টিং ক্লাব ডি গোয়ার বিপক্ষে মাঠে নামবে।