AUS vs IND : পাকা হল দিনক্ষন ২২ নভেম্বর থেকে শুরু বর্ডার-গাভাস্কার ট্রফির সময়সূচী প্রকাশ করল অস্ট্রেলিয়া

ক্রমবর্ধমান টি-টোয়েন্টি ফ্রাঞ্চাইজি লিগ সহ আন্তর্জাতিক টুর্নামেন্টের কারণে ক্রিকেটারদের প্রায় সারা বছর খেলায় ব্যস্ত থাকতে হয়। সম্প্রতি ভারতীয় দলের তারকারা ইংল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজ খেলার পর এখন আইপিএলের মতো টুর্নামেন্টে অংশগ্রহণ করছেন। এরপর তারা টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে মাঠে নামবেন। এছাড়াও এই বছরের শেষের দিকে ব্লু ব্রিগেডরা অস্ট্রেলিয়ার (India vs Australia Test Series) বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজেও অংশগ্রহণ করতে চলেছে। এবার এই বর্ডার গাভাস্কার ট্রফির (Border–Gavaskar Trophy) ম্যাচগুলির সময়সূচি সামনে এল।

গত বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতীয় দল অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়। এই ম্যাচে রোহিত শর্মার নেতৃত্বে ব্লু ব্রিগেড লজ্জাজনক হারের সম্মুখীন হয়। তারপর বর্তমানে ভারতীয় দল টেস্ট ক্রিকেটে দুরন্ত পারফরম্যান্স করে আবারও ঘুরে দাঁড়াতে চাইছে। সম্প্রতি শেষ হওয়া ইংল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজের ভারতীয় দল দুর্দান্ত ফর্মে ছিল। অভিজ্ঞ ক্রিকেটারদের সঙ্গে সঙ্গে দলে অভিষেক করা তরুণ ক্রিকেটাররাও একাধিক গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন। যশস্বী জয়সওয়াল থেকে সরফরাজ খান, ধ্রুব জুরেল এখন ব্লু ব্রিগেডদের টেস্ট দলে গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছেন।

এর সঙ্গেই ঋষভ পান্থ আবার সুস্থ হয়ে চলমান আইপিএলে মাঠে ফিরেছেন। এই বছরের শেষে দিকে অনুষ্ঠিত হতে যাওয়া অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ ম্যাচের বর্ডার গাভাস্কার ট্রফিতেও তাকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে দেখা যাবে। অন্যদিকে ২০২০-২১ সালে ভারতীয় দল শেষ অস্ট্রেলিয়া সফর করেছিল। সেই সফরে ব্লু ব্রিগেডরা অজিদের বিপক্ষে ৪ ম্যাচের টেস্ট সিরিজে ২-১ ম্যাচে জয়লাভ করে। এবার এই বছর বর্ডার গাভাস্কার ট্রফির সময়সূচি সামনে এল। উল্লেখযোগ্যভাবে এই তালিকায় একটি দিন-রাতের টেস্ট ম্যাচও আছে।

২০২৪-২৫ সালের বর্ডার গাভাস্কার ট্রফির সময়সূচি (2024-25 Border–Gavaskar Trophy Schedule):

প্রথম টেস্ট – ২২ থেকে ২৬ নভেম্বর, পার্থ।
দ্বিতীয় টেস্ট – ৬ থেকে ১০ ডিসেম্বর, অ্যাডিলেড (দিন/রাত)।
তৃতীয় টেস্ট – ১৪ থেকে ১৮ ডিসেম্বর, গাব্বা।
চতুর্থ টেস্ট – ২৬ থেকে ৩০ ডিসেম্বর, মেলবোর্ন।
পঞ্চম টেস্ট – ৩ থেকে ৭ জানুয়ারি, সিডনি।