BR Sharath replaces Robin Minz

IPL 2024: ছিটকে গেলেন রবিন মিঞ্জ ও জাম্পা, শেষ দিনে পরিবর্ত প্লেয়ার দলে নিল GT এবং RR

আজ সন্ধ্যায় চিপকে শুরু হচ্ছে আইপিএলের ১৭ তম সংস্করণ (IPL 2024)। এই জনপ্রিয় ক্রিকেট লিগ শুরু হওয়ার জন্য অনেকদিন ধরেই প্রতীক্ষা করে আসছিলো ভক্ত থেকে শুরু করে ক্রিকেটাররা। তবে আইপিএল শুরু হওয়ার দৌড়গোড়ায় এসে বেশ কিছু ক্রিকেটার চোটিল হওয়ায় আইপিএলের চুক্তি থেকে বাদ পড়েন। এছাড়াও বেশ কিছুজন নিজে থেকেও নাম তুলে নেন।

আইপিএল শুরুর কিছু ঘন্টা বাকি থাকতেই ঠিক সেরকমই পরিস্থিতির সামনে পড়ে গুজরাট টাইটান্স (Gujarat Titans)। এবার আইপিএল নিলামে ঝাড়খন্ডের তরুণ তথা সেখানকার গেইল নামে পরিচিত রবিন মিঞ্জকে (Robin Minz) ৩.৬ কোটি টাকায় দলে নিয়েছিল গুজরাট। কিন্তু এক বাইক দুর্ঘটনার কারণে ভেস্তে যায় রবিনের আইপিএল চুক্তি। সেই জায়গায় ২০ লক্ষ টাকার বেস প্রাইসে কর্ণাটকের উইকেটরক্ষক ব্যাটার বি আর শরৎকে (BR Sharath) দলে সামিল করেছে গুজরাট।

এছাড়াও গতকাল জানা যায় টি-২০ বিশ্বকাপজয়ী অ্যাডাম জাম্পাও (Adam Zampa) ব্যাক্তিগত কারণে এবারের আইপিএল থেকে নিজের নাম তুলে নেন। আইপিএল শুরুর মাত্র ২৪ ঘন্টা বাকি থাকতে হঠাৎ করেই জাম্পার এরকম সিদ্ধান্ত মুশকিলে ফেলেছে রাজস্থান রয়্যালস (Rajasthan Royals) শিবিরকে। তবে তার পরিবর্ত ক্রিকেটারও ইতিমধ্যে খুঁজে নিয়েছেন সঞ্জু স্যামসনরা। অ্যাডাম জাম্পার পরিবর্তে কোনো বিদেশী তারকাকে নয় বরং ভারতীয় এক স্পিনারকেই দলে সামিল করেছে তারা।

অ্যাডাম জাম্পার বদলে রাজস্থান শিবিরে অন্তর্ভুক্ত করা হয়েছে সদ্য রঞ্জি ট্রফি জয়ী মুম্বাই দলের সদস্য তনুষ কোটিয়ানকে (Tanush Kotian)। শুধুমাত্র মুম্বাই দলের সদস্যই নন, সম্প্রতি মুম্বাইকে ৪২ তম রঞ্জি ট্রফি জেতাতে তনুষ গুরুত্বপূর্ণ অবদান পালন করেছেন। তাকে ২০ লক্ষ টাকার বেস প্রাইসে রাজস্থান দলে নিয়েছে। তিনি মুম্বাইয়ের হয়ে ২৬ টি প্রথম শ্রেণির ম্যাচে খেলেছেন, এছাড়া ২৩ টি টি-২০ এবং ১৯ টি লিস্ট এ-র ম্যাচ খেলেছেন। এ বারের রঞ্জি ট্রফির ফাইনালে ১০৫ রান দিয়ে ৭ উইকেট শিকার করেছিলেন তিনি। এছাড়াও কোয়ার্টার ফাইনালে ১০ নম্বরে ব্যাট নেমে সেঞ্চুরি করার রেকর্ড গড়েছিলেন তনুষ।