Wimbledon: টেনিসে নতুন রাজত্ব আলকারাজের, জোকোভিচকে একতরফাভাবে ভাবে হারিয়ে আবার শিরোপা জিতলেন এই স্প্যানিয়ার্ড

সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচকে ৬-২, ৬-২, ৭-৬ (৪) গেমে হারিয়ে ২১ বছর বয়সে টানা দ্বিতীয় উইম্বলডন ও চতুর্থ গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জিতলেন স্পেনের কার্লোস আলকারাজ।…

সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচকে ৬-২, ৬-২, ৭-৬ (৪) গেমে হারিয়ে ২১ বছর বয়সে টানা দ্বিতীয় উইম্বলডন ও চতুর্থ গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জিতলেন স্পেনের কার্লোস আলকারাজ। এটি অল ইংল্যান্ড ক্লাবে ঘাসের কোর্টে গত বছরের ফাইনাল ম্যাচের পুনরাবৃত্তি ছিল যেখানে আলকারাজ পাঁচ সেটে জকোভিচকে পরাজিত করেছিলেন। সেন্টার কোর্টে রবিবারের ফাইনালটি আলকারাজের জন্য সহজ ছিল।

তৃতীয় সেটে ৫-৪ ব্যবধানে জিতে তিন ম্যাচ পয়েন্ট ধরে রাখতে গিয়ে হোঁচট খায় আলকারাজ। কিন্তু গত মাসে ফ্রেঞ্চ ওপেন জেতার পর টানা দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম ট্রফি নিজের নামে করেন তিনি। ২০২২ ইউএস ওপেনে কিশোর বয়সে প্রথম গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জিতেছিলেন এই স্প্যানিয়ার্ড। ২২ বছর বয়সের আগে তার চেয়ে বেশি গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জিততে পারেননি আর কোনো খেলোয়াড়।

একই সঙ্গে অষ্টম উইম্বলডন ও ২৫তম গ্র্যান্ড স্ল্যাম শিরোপা হাতছাড়া করলেন ৩৭ বছর বয়সী জোকোভিচ। অস্ত্রোপচারের পর তার হাঁটুতে ব্যান্ডেজ ছিল। গত ৩ জুন হাঁটুতে চোট পান তিনি, দু’দিন পর অস্ত্রোপচার করান তিনি। প্রায় ছয় সপ্তাহ পর রবিবার ফর্মে দেখা যায়নি জোকোভিচকে। অতিথি বক্সে থাকা জোকোভিচ বলেন, ”প্রথম দুই সেটে আমার খেলার মান ভালো ছিল না। আজ সবকিছুই তার অনুকূলে ছিল। আমি তাকে ছাড়িয়ে যাওয়ার চেষ্টা করেছি। কিন্তু তা সম্ভব হয়নি।”

জোকোভিচ প্রথম সেটে ডাবল ফল্টের কারণে দুটি ব্রেক পয়েন্ট হারান। এরপর দ্বিতীয় সেটের শুরুতে একটি ভলি জালে জড়ান এবং শেষ পর্যন্ত ডাবল ফল্ট করে তা হারান। তরুণ আলকারাজ তার বয়স্ক জোকোভিচের বিপক্ষে সেরা খেলেছিলেন, যেখানে তিনি এমন শট খেলেছিলেন যা কেউ চেষ্টাও করতে পারেনি। ফাইনালের দু’দিন আগে আলকারাজের প্রশংসায় পঞ্চমুখ হন জোকোভিচ। তিনি বলেন, ‘আমি তার এবং আমার মধ্যে অনেক মিল দেখতে পাই এবং আমি এটি তার কোর্টে মানিয়ে নেওয়ার দক্ষতার ভিত্তিতে বলছি। যে কোনও কোর্টে খেলার সঙ্গে মানিয়ে নেওয়ার দক্ষতা রয়েছে তার। সে খুবই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একজন খেলোয়াড়।”