Chris Gaffaney and Rod Tucker umpires for India vs England semifinal in T20 World Cup 2024 not Richard Kettleborough

India vs England: অবশেষে খুলবে‌ ভারতের ভাগ্য? ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে থাকবেন না এই আম্পায়ার

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup 2024) এখন শেষের দিকে এসে পৌঁছেছে। আগামীকাল এই টুর্নামেন্টের সেমিফাইনালের দুটি গুরুত্বপূর্ণ ম্যাচ অনুষ্ঠিত হবে। এই ম্যাচগুলোর মধ্যে ভারত বনাম ইংল্যান্ডের (India vs England Match) ম্যাচ নিয়ে ক্রিকেট প্রেমীদের মধ্যে উন্মাদনা তৈরি হয়েছে। শেষ মুহূর্তের প্রস্তুতিতেও নেমে পড়েছেন ক্রিকেটাররা। তবে এবার এই গুরুত্বপূর্ণ ম্যাচ থেকে অন্যতম জনপ্রিয় আম্পায়ারকে সরিয়ে দেওয়া হল।

আগামীকাল প্রথম সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকা আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে। দুই দলই একটি দুর্দান্ত জয় তুলে নিয়ে ফাইনালে প্রবেশ করার জন্য প্রস্তুত।অন্যদিকে দ্বিতীয় সেমিফাইনালে ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন দল ইংল্যান্ড গত বছর একদিনের বিশ্বকাপের ফাইনালিস্ট ভারতের বিপক্ষে মুখোমুখি হবে। ব্লু ব্রিগেডরা এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে দুরন্ত ফর্মে আছে। রোহিত শর্মার নেতৃত্বে তারা এখনও পর্যন্ত প্রতিটি ম্যাচে জয় তুলে নিয়ে সেমিফাইনালে প্রবেশ করেছে।

অন্যদিকে এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে বিখ্যাত আম্পায়ার রিচার্ড কেটলবরোর (Richard Kettleborough) ম্যাচ পরিচালনা করার কথা ছিল। কিন্তু ৫১ বছর বয়সী এই ব্যক্তি ইংল্যান্ডের বাসিন্দা হওয়ায় তিনি এই গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকছেন না। রিচার্ড কেটলবরোর বদলে ভারত বনাম ইংল্যান্ডের ম্যাচটি মাঠে আম্পায়ার হিসাবে নিউজিল্যান্ডের ক্রিস গ্যাফানি (Chris Gaffaney) এবং অস্ট্রেলিয়ার রডনি টাকার (Rodney Tucker) দায়িত্ব পালন করবেন। এছাড়াও টিভি আম্পায়ার হিসাবে থাকবেন জোয়েল উইলসন এবং চতুর্থ আম্পায়ারের দায়িত্ব পালন করবেন পল রেইফেল।

দ্বিতীয় সেমিফাইনালের ম্যাচ রেফারি হিসাবে সুযোগ পেয়েছেন নিউজিল্যান্ডের জেফরি ক্রো। উল্লেখ্য ২০২২ শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ভারতীয় দল ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে হারের সম্মুখীন হয়। ফলে এই বছর সেমিফাইনালে কোনোরকম ভুল না করে ব্লু ব্রিগেডরা দুরন্ত জয় তুলে নিয়ে টুর্নামেন্টের ফাইনালে প্রবেশ করতে চাইবে। অন্যদিকে প্রথম সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকা বনাম আফগানিস্তান ম্যাচে ইংল্যান্ডের রিচার্ড ইলিংওয়ার্থ এবং ভারতের নিতিন মেনন মাঠে আম্পায়ার হিসাবে থাকবেন।