Chris Silverwood amd mahela jawawardene resign from Sri Lanka coaching after poor world cup campaign

Srilanka Cricket: প্রথম রাউন্ডে ছিটকে যেতেই শোরগোল শ্রীলঙ্কা ক্রিকেট, পদত্যাগ করলেন দুই বড় কোচ

টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) দলের বাজে পারফরম্যান্সের পর পদত্যাগ করেছেন শ্রীলঙ্কার প্রধান কোচ ক্রিস সিলভারউড (Chris Silverwood)। সাবেক অধিনায়ক মাহেলা জয়াবর্ধনেও (Mahela Jayawardene) পরামর্শক কোচের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। ওয়ানিন্দু হাসারাঙ্গার (Wanindu Hasaranga) নেতৃত্বাধীন শ্রীলঙ্কা দল টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই ছিটকে গেছে। হেরেছে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার কাছে। নেপাল ও শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচটি বৃষ্টিতে ভেস্তে যায়।

ইংল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা ক্রিস সিলভারউড এক বিবৃতিতে বলেন, ”আন্তর্জাতিক কোচ হওয়া মানে দীর্ঘ সময় প্রিয়জনের কাছ থেকে দূরে থাকা। আমার পরিবারের সাথে পরামর্শ করার পরে, ভারাক্রান্ত হৃদয়ে আমি দেশে ফিরে পরিবারের সাথে সময় কাটানোর সিদ্ধান্ত নিয়েছি। শ্রীলঙ্কা ক্রিকেটের অংশ হতে পারাটা আমার জন্য সম্মানের। অনেক ভালো স্মৃতি বয়ে বেড়াচ্ছি।”

২০২২ সালের এপ্রিলে ক্রিস সিলভারউড শ্রীলঙ্কা ক্রিকেট দলের প্রধান কোচ হন। তার কয়েক মাস আগে তার কোচিংয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ সিরিজে ৪-০ ব্যবধানে জিতেছিল ইংল্যান্ড। কোচ হিসেবে ইংল্যান্ডের হয়ে সেটাই ছিল তার শেষ সিরিজ। সিলভারউড তার মেয়াদের প্রথম দিকে সাফল্য পেয়েছিলেন, কারণ শ্রীলঙ্কা ২০২২ সালে এশিয়া কাপ জিতেছিল। দেশের অর্থনৈতিক মন্দার সময় শ্রীলঙ্কাকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ে নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

গত এক বছর ক্রিস সিলভারউড ও শ্রীলঙ্কার জন্য খুব খারাপ গেছে। তার কোচিংয়ে ২০২৩ বিশ্বকাপে নবম স্থানে শেষ করেছিল শ্রীলঙ্কা দল। যে কারণে আগামী বছর পাকিস্তানে অনুষ্ঠেয় চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি শ্রীলঙ্কা। বিশ্বকাপের আগে এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে ৫০ রানে অলআউট হয়েছিল শ্রীলঙ্কা দল। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপেও ব্যর্থ তার দল।